২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জীবনকে নতুন করে কাছে টেনে নিন আজকের চলচ্চিত্র উৎসবে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 16, 2017 6:41 am|    Updated: September 25, 2019 1:09 pm

KIFF 2017 to depict colour of life on day 6

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে সময় প্রায় শেষ হয়ে এল। শুক্রবারই শেষের ঘণ্টা বাজবে ২৩তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। হাতে মাত্র বৃহস্পতিবারের এই দিনটা। সারা দিন চুটিয়ে দেখুন সিনেমা। বাছা কয়েকটির সন্ধান রইল এই প্রতিবেদনে।

[সেন্সর সন্তুষ্ট হলেও ‘পদ্মাবতী’র বিরুদ্ধে আরও বড় আন্দোলনের হুমকি কর্ণি সেনার]

অপরাধ হয়। দোষী সাজাও পায়। কিন্তু তারপর? তারপর তাঁর পরিবারের কী হয়? কেমন হয় তাঁদের জীবন?  জীবনের প্রতিটা পদক্ষেপে একটা মানুষকে না পাওয়ার সেই বেদনাই নিজের ক্যামেরায় তুলে ধরেছেন ব্রিটিশ পরিচালক মাইকেল উইন্টারবটম। তুলে ধরেছেন সাজা কাটিয়ে ফিরে আসা মানুষের কাহিনি। তাঁকে ফের আপন করে নিতে চাওয়া পরিবারের কাহিনি। দেখতে হলে সকাল এগারোটা পনেরোয় চলে যেতেই পারেন নন্দন ২-এ।

লজিকের বাইরে গিয়েই ‘স্মাগ’ তৈরি করেছেন পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। প্রথা ভাঙার গল্প তুলে ধরেছেন। কাল্পনিক সময়ের কাহিনিতে পরোক্ষে মানুষের অন্ধ বিশ্বাসে আঘাত হানার চেষ্টা করেছেন। পরিচালকের এ প্রয়াস ৫.১৫ মিনিটে দেখা যাবে রবীন্দ্রসদনে।

Smug

না হলে একই সময় চলে যেতে পারেন নন্দন ৩-এ। সেখানে আরেকবার সাক্ষী হতে পারেন ‘রে’ ম্যাজিকের। বড়পর্দায় ফের একবার দেখে নিতে পারেন ‘শতরঞ্জ কে খিলাড়ি’। মুন্সি প্রেমচাঁদের ছোট গল্পকে পর্দায় নিখুঁতভাবে তুলে ধরেছিলেন সত্যজিৎ রায়। আরও একবার মির্জা আলি ও মীর আলির দাবা প্রেমের সাক্ষী হতেই পারেন।

দিনের শেষটা একটু ভালবাসা দিয়েই করুন। সাতটা পনেরোয় চলে যান নন্দন ১-এ। সেখানে আপনার অপেক্ষায় থাকবে পরিচালক টনি গাটলিফের ‘ডিজ্যাম’। সংগীতে মুক্তির পথ খোঁজে গ্রীক তরুণী। এই পথেই তাঁর সঙ্গে দেখা হয় আভরিলের। সুর বেঁধে দেয় দুই নারীর জীবন। একে অন্যের পরিপূরক হয়ে ওঠে তাঁরা।

[অফিসিয়াল পোস্টারে রহস্য উসকে দিয়ে ‘আসছে আবার শবর’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে