৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতায় শুরু হতে চলেছে নবম শিশু চলচ্চিত্র উৎসব। ১৯ জানুয়ারি থেকে শুরু হয়ে চলচ্চিত্র উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। শিশু কিশোর অ্যাকাডেমির তত্ত্বাবধানে পরিবেশিত হবে এই চলচ্চিত্র উৎসব। এবছর ১০০টিরও বেশি ছবি দেখানো হবে। তার মধ্যে যেমন থাকবে ভারতীয় ছবি, তেমনই থাকবে বিদেশি ছবি। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, জার্মানি, মিশরের মতো অনেক দেশ থেকে ছোটদের জন্য বাছাই করা ছবি দেখানো হবে উৎসবে।

১৯ জানুয়ারি বিকেল ৫টায় নন্দনে শিশু চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে। উদ্বোধনী ছবি ‘হামিদ’। ছবিটি পরিচালনা করেছেন আজাজ খান। ৬টা ১৫ মিনিটে এই ছবিটি দেখানো হবে। তার আগে এই ছবির খুদে অভিনেতা থালা আরশাদ রেশি চলচ্চিত্র উৎসব উদ্বোধন করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মন্ত্রী অরূপ বিশ্বাস, মন্ত্রী ও গায়ক ইন্দ্রনীল সেন, পরিচালক সন্দীপ রায়, তথ্য ও সংস্কৃতি দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমার ও শিশু কিশোর অ্যাকাডেমির চেয়ারপার্সন অর্পিতা ঘোষ। এছাড়া উপস্থিত থাকবেন হাঙ্গেরির পরিচালক লয়লা জোরদি।

[ আরও পড়ুন: অ্যালঝাইমার্স রোগী সৌমিত্রের চিকিৎসক পরম, বাস্তব সমস্যা তুলে ধরল ‘শ্রাবণের ধারা’র ট্রেলার ]

নন্দন ১, নন্দন ২ ও নন্দন ৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন, অহীন্দ্র মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, রবীন্দ্র তীর্থ ও স্টার থিয়েটারে দেখানো হবে ছবি। বেঙ্গলি প্যানারোমা বিভাগে দেখানো হবে ‘গোয়েন্দা জুনিয়র’, ‘মিতিন মাসি’, ‘সাগরদ্বীপে যকের ধন’, ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ ও ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। অ্যাডভেঞ্চার বিভাগে দেখানো হবে কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘চাঁদের পাহাড়’। রেট্রোস্প্রেকটিভ বিভাগে দেখানো হবে স্টিভেন স্পিলবার্গের ‘ইন্ডিয়ানা জোন্স: রাইড অফ দ্য লস্ট আর্ক’, ‘ইটি’, ‘দ্য অ্যাডভেঞ্চার অফ টিনটিন’; তপস সিনহার ‘সফেদ হাতি’, ‘সবুজ দ্বীপের রাজা’; নাগের কুকনুরের ‘ইকবাল’, ‘ধনক’। এছাড়া অনুষ্ঠানে একটি বই প্রকাশিত হবে। নাম ‘ছোটদের ছায়াছবি পথের পাঁচালি’। ছোটদের বাংলা ছবির ইতিহাস নিয়ে লেখা হয়েছে বইটি। ২৩ জানুয়ারি ছোটদের জন্য একটি ক্যুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে।

[ আরও পড়ুন: কমেছে শ্বাসকষ্ট, অনেকটাই স্থিতিশীল অভিনেতা দীপঙ্কর দে ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং