BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘যা করেছেন ঠিক করেছেন’, সন্ধ্যা মুখোপাধ্যায়ের পদ্মশ্রী ফেরানো নিয়ে প্রতিক্রিয়া বাংলার শিল্পীদের

Published by: Akash Misra |    Posted: January 25, 2022 9:01 pm|    Updated: January 26, 2022 11:39 am

Legendary Singer Sandhya Mukherjee refuses padma Shri award, here is what artists say | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। পদ্মশ্রী বিষয়ে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের পক্ষ থেকে সন্ধ্যা মুখোপ্যাধ্যায়কে ফোনে যোগাযোগ করা হলে এই সম্মান তিনি নেবেন না বলে স্পষ্টই জানিয়ে দেন। ফোনে তাঁকে হিন্দিতে বলা হয় আমরা আগামীকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি কি নেবেন ? তাহলে অন্যান্য পুরস্কার প্রাপকদের সঙ্গে আগামীকাল সকালের মধ্যে আপনার নামও ঘোষণা করা হবে?

ফোনটা পেয়ে সন্ধ্য়া প্রথমটা থমকে যান। এই ভঙ্গিতে যে পদ্ম খেতাব দেওয়া হতে পারে তিনি ভাবতেই পারেননি। তারপর তাঁর মনে হয় এতবছর ধরে সংগীতের জন্য এতো অবদানের পর পদ্মশ্রী ? তাঁর সমসাময়িকেরা যেখানে যোগ্য কারণেই কেউ ভারতরত্ন, কেউ পদ্মবিভূষণ, নিদেন পক্ষে পদ্মভূষণ, সেখানে তিনি কিনা পদ্মশ্রী যে সম্মানে মুম্বই সঙ্গীত জগতের অনেকেই ভূষিত। তাঁর আরও খারাপ লাগে শেষমুহূর্তে এমন অফারের ধরনে। আর তাই অপমানিত হয়ে, অভিমানেই পদ্মশ্রী প্রত্যাখ্যান করলেন কিংবদন্তি এই শিল্পী।সন্ধ্য়া মুখোপাধ্য়ায়ের এই সিদ্ধান্তকে কুর্ণিশ জানিয়েছেন বাংলা সঙ্গীতজগতের শিল্পীরা। সংবাদ প্রতিদিন ডিজিটালকে তাঁরা জানান,

অনিন্দ্য চট্টোপাধ্যায়
সন্ধ্যা মুখোপাধ্যায় একজন প্রবাদপ্রতিম শিল্পী । তিনি ক্ষণজন্মা। ভারতীয় সংগীতে অবদানের জন্য তাঁকে ভারতরত্ন দেওয়া উচিত। এই মহান শিল্পীদের স্বীকৃতি দেওয়ারও একটা পদ্ধতি, একটা বিজ্ঞান থাকা উচিত। সন্ধ্যা মুখোপাধ্যায়কে এত বছর পর পদ্মশ্রী দেওয়া- দেশের রাষ্ট্রব্যবস্থার পক্ষে লজ্জাজনক।

[আরও পড়ুন:‘অভিমানে’ পদ্মশ্রী সম্মান প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়]

নচিকেতা চক্রবর্তী
সন্ধ্যাদি যে যে জায়গায় অধিষ্ঠান করছেন ওর ব্যবহার করা জিনিসই এখন পুরস্কারের সমান। ওর পড়া শাড়ি, ব্যবহার করা জিনিস, এই গুলোই পুরস্কার হিসেবে মানুষকে দেওয়া উচিত। সন্ধ্যাদি লেজেন্ড, সমস্ত পুরস্কারের উর্দ্ধে তিনি।

অজয় চক্রবর্তী
লতা মঙ্গেশকর যদি ভারতীয় সংগীতের রানি হন তো বাংলা সংগীত জগতের চিরকালীন মুকুটহীন রানি হলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। তাঁকে কী অফার করা হচ্ছে, না হচ্ছে তা নিয়ে একটা চিন্তাভাবনা থাকবে না ? এতদিন কিছু দাওনি। দেবে না, দেবে না । কিন্তু এবার দেবে বলে এতো বড় অসম্মান করবে! এ কেমন কথা ? আমরা একটা গুণী মানুষকে বাড়িতে ডাকলেও তা নিয়ে চিন্তাভাবনা করি, কীভাবে তাঁকে সমাদর করব। আর সন্ধ্যা মুখোপাধ্যায়ের কী পর্যায়ের অবদান। তাঁকে কি ধরনের প্রস্তাব দেওয়া হচ্ছে তা নিয়ে কোনও ধারণা থাকবে না ?

হৈমন্তী শুক্লা

সন্ধ্যা মুখোপাধ্য়ায় হলেন গানের ঈশ্বর। মা সরস্বতী। এই বয়সে ওকে পদ্মশ্রী দেওয়া হল কিনা, সেটা নিয়ে উনি একেবারেই মাথা ঘামান না, আমাদেরও তাই মাথা ঘামানোর কোনও প্রয়োজন নেই।

জয় সরকার

সন্ধ্যাদির সঙ্গে যা হয়েছে তা সত্যিই খুব অপমানজনক। পদ্মশ্রী প্রত্য়াখ্যান করে একদম ঠিক কাজ করেছেন তিনি। এত বছর পরে পদ্মশ্রী খেতাব দেওয়াটা একেবারেই অপমানজনক ঘটনা। আমি জোর গলায় বলতে পারি সন্ধ্যাদি আমাদের কাছে ভারতরত্ন। তিনি এভাবেই আমাদের হৃদয়ে সারাজীবন থেকে যাবেন।

লোপামুদ্রা মিত্র

সন্ধ্যাদিকে পদ্মশ্রী দেওয়া হোক বা না হোক তাতে ওর কিছু যায় আসে না। উনি বাঙালি তথা ভারতবর্ষের মানুষের মনে থাকবেন এটাই সবচেয়ে বড় পুরস্কার। সন্ধ্য়াদি একেবারেই নির্লোভ মানুষ। তাঁর কাছ থেকে আমরা শিখেছি কীভাবে শুধুমাত্র সংগীতকে ভালবেসে, শ্রদ্ধা করে সম্মান নিয়ে থাকা যায়। সন্ধ্য়া মুখোপাধ্য়ায়ের পদ্মশ্রী প্রত্যাখ্য়ানের মধ্য়ে দিয়ে সমস্ত বাঙালির গর্বের জায়গাটা আরও যেন বেড়ে গেল। উনি আমাদের কাছে সরস্বতী। তাই সন্ধ্যাদি যা করেছেন ঠিক করেছেন।

কবীর সুমন

গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের ভারতরত্ন পাওয়া উচিৎ । যে ভারত সরকার গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার ধৃষ্টতা দেখালো আমি কবীর সুমন, তাদের জুতো পেটা করতে চাই। আমার প্রথম প্রতিক্রিয়া এটাই। আমার এ মন্তব্য শোনার পর কেউ গ্রেপ্তার করতে পারেন। মানহানির মামলা করতে পারেন। তাতে আমি বিন্দুমাত্র ভয় পাচ্ছি না। বাংলার সন্তান আমি। নিজেকে বাঙালি বলতে গর্ব বোধ করি। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় সারা বিশ্বের বাঙালির গর্ব। তাঁকে ছোট করে বাঙালিকে হেয় করলো এই সরকার। রাম  শ্যামা যদু মধু পদ্মভূষণ, পদ্মবিভূষণ। আর গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় স্রেফ পদ্মশ্রী!? এই কেন্দ্রীয় সরকার নির্লজ্জ নয় তদুপরি বেহায়া। অন্যদিকে ফেসবুকে সন্ধ্যা মুখোপাধ্য়ায়কে অভিবাদন জানান কবীর সুমন, তিনি লেখেন, ‘ভারতের বিজেপি সরকারের দেওয়া পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দিলেন শ্রীমতি সন্ধ্যা মুখোপাধ্যায়। আপনাকে অভিবাদন। ‘

Singer Kabir Suman now an organ donor

[আরও পড়ুন:‘কাকাবাবু’র ট্রেলার দেখে মুগ্ধ অমিতাভ বচ্চন, প্রিয় ‘বুম্বা’কে কী লিখলেন বিগ বি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে