৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হিন্দু ধর্মকে অপমান! ‘সড়ক ২’ ছবি নিয়ে মামলা দায়ের আলিয়া ও মহেশ ভাটের বিরুদ্ধে

Published by: Sandipta Bhanja |    Posted: July 3, 2020 12:42 pm|    Updated: July 4, 2020 2:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুশান্ত সিং রাজপুতের (Sushant Singh Rajput) মৃত্যুর পর থেকে এমনিতেই নেটজনতার রোষানলে পরিচালক প্রযোজক মহেশ ভাট। সুশান্ত-ভক্তদের অভিযোগ, “অভিনেতার বান্ধবী রিয়া চক্রবর্তীর সঙ্গে ঘনিষ্ঠতার জন্যই তিনি নাকি গভীর ষড়যন্ত্র করে নোংরা রাজনীতির খেলা খেলেছেন তিনি সুশান্তের সঙ্গে!” মুম্বই পুলিশের তদন্ত এখনও জারি। যদিও বান্দ্রা থানায় এখনও অবধি ডাক পড়েনি পরিচালকের, তবে ইতিমধ্যেই নেটিজনতার একাংশের অগণিত কদর্য মন্তব্যবাণ ধেয়ে এসেছে মহেশ ভাটের দিকে। আর তাই ‘সড়ক ২’ (Sadak 2) বয়কটের ডাকও তুলেছেন সুশান্তের অনুরাগীরা। আর এসবের মাঝেই বলিউডে তাঁর কামব্যাক ছবি নিয়ে আইনি বিপাকে জড়ালেন মহেশ ভাট (Alia Bhatt) এবং আলিয়া ভাট (Alia Bhatt)।

“সদ্য মুক্তি পাওয়া ‘সড়ক ২’র পোস্টার হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করেছে”, এমন অভিযোগ তুলেই ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এর এ এবং ১২০’র বি ধারায় মামলা দায়ের হয়েছে মহেশ ভাটের বিরুদ্ধে। বাদ পড়েননি মেয়ে আলিয়াও। তিনি যেহেতু এই ছবির মূল চরিত্রে রয়েছেন। ফলস্বরূপ, রোষ গিয়ে পড়েছে আলিয়ার উপরেও। সিকন্দরপুরের বাসিন্দা আচার্য চন্দ্র কিশোর পরাশর নামে জনৈক ব্যক্তি ‘ভাট ক্যাম্পের’ বিরুদ্ধে হিন্দুধর্মকে আঘাত করার অভিযোগ এনে মামলা দায়ের করেছেন।

[আরও পড়ুন: ‘তোমাকে সবসময়ে ভালবাসব’, শেষ ইনস্টাগ্রাম পোস্টে সুশান্তকেই স্মরণ করেছিলেন সরোজ খান]

কেন পোস্টার নিয়ে আপত্তি উঠেছে? এপ্রসঙ্গে মামলা দায়েরকারী চন্দ্র কিশোরের আইনজীবী সোনু কুমার জানিয়েছেন, ‘সড়ক ২’ সিনেমার নতুন পোস্টারে যেভাবে কৈলাস পর্বতকে তুলে ধরা হয়েছে, তা হিন্দু ধর্মের জন্য যথেষ্ট অপমানজনক। তাঁদের বক্তব্য, “কৈলাসের মানস সরোবর হিন্দুদের পবিত্র একটি স্থান, যেখানে শিবশম্ভুর বাস, বলেই লোককথায় প্রচলিত রয়েছে।” “সেই পর্বতের ছবি নিয়ে কি ঠাট্টা চলছে?” প্রশ্ন তুলেছেন চন্দ্র কিশোর এবং তাঁর আইনজীবী সোনু কুমার।

প্রসঙ্গত, দীর্ঘ ২০ বছর পর ‘সড়ক ২’ দিয়েই আবার বলিউডে পরিচালক হিসেবে প্রত্যাবর্তন করতে চলেছেন মহেশ ভাট। ১৯৯১ সালের ‘সড়ক’-এর সিক্যুয়েল এই ছবি। যেখানে পুরনো জুটি সঞ্জয় দত্ত এবং পূজা ভাটের সঙ্গে অভিনয় করছেন আদিত্য রায় কাপুর এবং আলিয়া ভাটও। রয়েছেন যিশু সেনগুপ্তও। আর সেই সিনেমা মুক্তির আগেই একের পর এক বিপত্তির সম্মুখীন হতে হচ্ছে মহেশ ভাটকে। উল্লেখ্য, দিন কয়েক আগে যখন হটস্টারে এই ছবি মুক্তির কথা ঘোষণা করা হয়েছিল, তখন ‘সড়ক ২’র প্রচার করে নেটজনতার একাংশের রোষের শিকার হয়েছিলেন যিশুও।

[আরও পড়ুন: ‘অ্যাপ ব্যান করলেই কি শহিদদের প্রাণ ফিরবে?’ নুসরতের সুরেই এবার সরব অভিনেতা সোহম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement