২৭ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ১৪ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু থেকেই ক্রমাগত বিতর্কে জড়াচ্ছে গোয়ায় আয়োজিত ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কিছুদিন আগে ‘চলতি কা নাম গাড়ি’ ছবির পরিচালকের নাম নিয়ে কর্তৃপক্ষ বিতর্কে জড়িয়েছিল। ফেস্টিভ্যাল ক্যাটালগে জনপ্রিয় ‘চলতি কা নাম গাড়ি’ ছবির পরিচালক হিসাবে বিজ্ঞানী সত্যেন বসুর ছবি ছাপা হয়। যা নিয়ে উৎসবের শুরুর দিনই ব‌্যাপক উত্তেজনা শুরু হয়। এবার ফের ছবির পরিচালককে নিয়েই সমালোচনার শিকার হতে হল গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষকে।

এ বছর গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হচ্ছে সত্যজিৎ রায়ের ‘শাখা প্রশাখা’ ছবিটি। এই ছবি সম্পর্কে যখন বিস্তারিত ছাপানো হয়েছে বুকলেটে, তখনই হয়েছে গন্ডগোল। পরিচালক পরিচিতিতে সত্যজিৎ রায়ের সম্পর্কে লেখা থাকলেও ছবি রযেছে গুলজারের। এনিয়ে ক্ষোভে ফেটে পড়েছেন চলচ্চিত্রপ্রেমীরা। অনেক তাবড় পরিচালক ও ফিল্মের সঙ্গে যুক্ত ব্যক্তিরা ইতিমধ্যেই সোশ্যাল সাইটে প্রতিবাদ জানাতে শুরু করে দিয়েছেন। সবার একটাই বক্তব্য ‘এটি জাতীয় লজ্জা’। দেশের সবচেয়ে বড় ও সম্মানীত চলচ্চিত্র উৎসব হল ইফি (International Film Festival of India), যেটি আয়োজিত হয় গোয়ায়। দেশের তো বটেই, বিদেশ থেকেও অনেক নামী ও জ্ঞানী মানুষ এই চলচ্চিত্র উৎসবে নিমন্ত্রিত থাকেন। তাঁদের সামনে দেশের সম্মান কোথায় থাকবে? যদি ধরে নেওয়া যায়, এমন একটি মারাত্মক ভুলের জন্য কর্তৃপক্ষ ক্ষমা চেয়ে নেবে, তাহলেও কি বিতর্ক থামবে? কারণ এমন একটি উৎসবে এমন ভুল যে ক্ষমারও অযোগ্য!

[ আরও পড়ুন: গোলাপি টেস্টে বর্ণাঢ্য অনুষ্ঠানে গলা মেলাবেন দু’বাংলার শিল্পী জিৎ-রুনা ]

এ বছর গোয়া চলচ্চিত্র উৎসবে বেশ কয়েকটি বাংলা ছবি দেখানো হবে। সেগুলি হল গৌতম হালদার পরিচালিত ‘নির্বাণ’, সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক যে ছিল রাজা’ ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘জেষ্ঠ্যপুত্র’। উৎসবে হাজির থাকার কথা গৌতম হালদার, সৃজিত মুখোপাধ‌্যায়, কৌশিক গঙ্গোপাধ‌্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ‌্যায়ের মতো চলচ্চিত্র ব‌্যক্তিত্বের। উৎসবে ‘মাস্টার ক্লাস’ নেবেন প্রসেনজিৎ। এবারের উদ্বোধনী ছবি ইতালির ‘Despite the Fog’। এবারে উৎসবের ফোকাস হচ্ছে রাশিয়া।

[ আরও পড়ুন: রানুর মেক আপের ছবি ভুয়ো, বিস্ফোরক দাবি বিউটি পার্লারের ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং