BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বাজিমাত করল মালয়ালম ছবিই, ৯৩তম অস্কারের দৌড়ে বিতর্কিত ‘জাল্লিকাট্টু’

Published by: Suparna Majumder |    Posted: November 25, 2020 5:24 pm|    Updated: November 25, 2020 6:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯৩তম অস্কারে (The Oscars) ভারতের বাজি মালয়ালম ছবি ‘জাল্লিকাট্টু’। বুধবার ভারচুয়াল সাংবাদিক বৈঠকে এই কথা জানানো হল ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার (FFI) পক্ষ থেকে। মোট ২৭টি হিন্দি, ওড়িয়া এবং মারাঠি ছবিও ছিল তালিকায়। তার মধ্যে থেকেই বেশিরভাগ বিচারকের ‘জাল্লিকাট্টু’ (Jallikattu) ছবিটি পছন্দ হয়। তালিকায় ছিল না কোনও বাংলা ছবি।

এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ফিরদওসুল হাসান (Firdausul Hasan)। ছিলেন জ্যুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েইল (Rahul Rawail)। তাঁর নেতৃত্বেই সারা দেশের চলচ্চিত্র ও সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা ২৭টি ছবি দেখে সেরা ছবিটি বেছে নেন। জ্যুরি মেম্বারদের তালিকায় ছিলেন বাংলার প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়, অতনু ঘোষ, শতরূপা সান্যাল। অস্কারের দৌড়ে যোগ দেওয়ার জন্য যে ছবিগুলি পাঠানো হয়েছিল, তার মধ্যে বেশিরভাগই ছিল হিন্দি ছবি। তালিকায় ছিল বিদ্যা বালান অভিনীত ‘শকুন্তলা দেবী’, অমিতাভ বচ্চন-আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’, দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ছপাক’, নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘সিরিয়াস মেন’, অনুষ্কা শর্মা প্রযোজিত ‘বুলবুল’, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’। এছাড়াও ছিল ‘শিকারা’, ‘ছলাং’, ‘চেক পোস্ট’, ‘ইজ লাভ এনাফ স্যার’, ‘একে ভার্সাস একে’। ছিল দু’টি মারাঠি সিনেমা ‘ডিসাইপেল’ ও ‘বিটার সুইট’। প্রত্যেকটি সিনেমা দেখেন ১৪ সদস্যের জ্যুরি টিম। বেশিরভাগেরই পছন্দ হয় লিজো জোসে পেল্লিসেরি (Lijo Jose Pellissery) পরিচালিত ‘জাল্লিকাট্টু’।

[আরও পড়ুন: ষড়যন্ত্রের খেলায় ভয়ের আবহ, ‘দুর্গামতী’র ট্রেলারে নজর কাড়লেন ভূমি-যিশু-আরশাদ]

দাক্ষিণাত্যের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত জাল্লিকাট্টুর ঐতিহ্য। দু’হাজার বছরেরও পুরনো এই খেলায় ষাঁড়ের কুঁজ ছুঁয়ে থাকতে হয় নির্দিষ্ট সময় ধরে কিংবা দূরত্ব বজায় রেখে। ষাঁড়টিকে বাগে আনতে প্রতিযোগীরা তার শিং এবং লেজ ধরার চেষ্টা করে। কোনও খেলায় ষাঁড়কে লম্বা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়। একদল লোক তাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। এই খেলার জয়-পরাজয়ের উপরই নির্ভর করত পৌরুষের অভিমান। পৌরাণিক এই নাম নিয়েই ইন্ডিপেনডেন্ট অ্যাকশন ফিল্ম তৈরি করেন লিজো জোসে। সাম্প্রতিক অতীতে যে খেলাটি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল। গোটা ছবিতে মাত্র একটি রাতের কাহিনি দেখানো হয়েছে। তাতেই চোখে আঙুল দিয়ে মানুষের আদিম প্রবৃত্তিগুলি দেখিয়ে দিয়েছেন পরিচালক।

ইতিমধ্যেই টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমালোচকদের প্রশংসা পেয়েছে ছবি। প্রশংসিত হয়েছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। গোয়ার IFFI-তে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন লিজো জোসে। এবার অস্কারের পালা। ভারতের পক্ষ থেকে অস্কারে যাওয়া সিনেমাগুলির মধ্যে আজ পর্যন্ত শুধুমাত্র ‘মাদার ইন্ডিয়া’, ‘সালাম বম্বে’ এবং ‘লগান’-ই অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে (Academy Awards) মনোনয়ন পেয়েছে। আরও কোনও সিনেমা সেটুকুও করতে পারেনি। ৯২তম অস্কারে ভারতের বাজি ছিল ‘গাল্লি বয়’ (Gully Boy)। তাও অস্কার কমিটি মনে জায়গা করতে পারেনি। ‘জাল্লিকাট্টু’ কি পারবে সেই খরা কাটাতে?  মালয়ালম এই ছবি ভারতবর্ষের ঐতিহ্যকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরবে। সেই কারণেই এই ছবিকে বাছা হয়েছে বলে জানান জ্যুরি বোর্ডের চেয়ারম্যান রাহুল রাওয়েইল। তবে তালিকায় একটিও বাংলা সিনেমা না থাকায় একটু হলেও আশাহত বঙ্গ দেশের সিনেপ্রেমীরা।  

[আরও পড়ুন: আল্লাহর পথ অনুসরণ করে মৌলানাকে বিয়ে, সানা খানের লেহেঙ্গার দাম কত জানেন?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement