BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তিন তালাকের শিকার হয়েছিলেন ভারতীয় সিনেমার ট্র্যাজেডি ক্যুইন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 23, 2017 4:44 am|    Updated: October 4, 2019 1:39 pm

Meena Kumari was a victim of triple talaq

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানা তর্ক বিতর্কের পর অবশেষে মঙ্গলবার সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়। দেশ থেকে কার্যত বাতিল হয়ে গেল মুসলিমদের বহুদিন ধরে চলে আসা তিন তালাক প্রথা। দীর্ঘদিন ধরে মুসলিম সমাজে এই প্রথাকে বহু ক্ষেত্রেই অপব্যবহার করা হচ্ছে বলে দাবি তুলেছিলেন অনেকেই। তার জেরেই সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মঙ্গলবার এই ঐতিহাসিক রায় দেয়। আগামী ৬ মাসের জন্য তিন তালাকের উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। ৬ মাসের মধ্যে তিন তালাক দেওয়া যাবে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এই সময়সীমার মধ্যেই কেন্দ্রকে আইন আনতে হবে। কিন্তু আপনি কি জানেন একদিন এই তিন তালাক প্রথার শিকার হতে হয়েছিল ভারতীয় সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মীনা কুমারীকে?

tft-37-p-16-a

[জানেন, মাত্র ৯ দিনে কত টাকা রোজগার করেন এই সংগীতশিল্পী?]

দিলীপ কুমারকে যেমন ভারতীয় সিনেমার ট্র্যাজেডি কিং বলা হয় তেমনি মীনা কুমারী ছিলেন ট্র্যাজেডি ক্যুইন। পর্দায় তাঁর বেশিরভাগ চরিত্র যেমন দুঃখে দিন কাটিয়েছে সেরকমই তাঁর ব্যক্তিগত জীবনও ছিল দুঃখে ভরা। চলচ্চিত্র নির্মাতা কমল আমরোহীর সঙ্গে ইসলামিক মতে নিকাহ করেছিলেন মীনা কুমারী। কিন্তু বিবাহিত সে জীবন সুখকর হয়নি তাঁদের জন্য। একদিনের রাগের বশে মীনাকে তিন তালাক দিয়ে দেন কমল। এবং তারপরই ব্যক্তিগত জীবনে ভেঙে পড়েন এই বর্যীয়ান অভিনেত্রী। ভুগতে থাকেন মানসিক অবসাদে।

tft-37-p-16-d

[সলমন, অনুষ্কার সঙ্গে এবার একই কাজে শামিল হলেন জিৎ  ]

কিছুদিন পরেই নিজের ভুলও বুঝতে পারেন কমল। কিন্তু তাঁর ফিরে আসার সমস্ত পথ রুদ্ধ করে দেয় তাঁর ধর্ম। চাইলেও তিনি পুনরায় বিয়ে করতে পারেন না মীনা কুমারীকে। তখন আরেক মুসলিম প্রথা নিকাহর হালালার পথ বেছে নেন কমল ও মীনা। যেখানে একই ব্যক্তিকে পুনরায় বিয়ে করার জন্য অন্য কাউকে বিয়ে করতে হবে, তারপর তাঁর থেকে তালাক নিয়ে আগের স্বামীর সঙ্গে পুনরায় নিকাহ করা যাবে। মীনাকে বিয়ে করার জন্য নিজের কাছের বন্ধু অমন উল্লাহ খানকে অনুরোধ করেন কমল। নিজের ভালবাসা বাঁচাতে অমনকে বিয়ে করেন মীনা কুমারী। একমাস সংসারও করেন অমনের সঙ্গে। তারপর তাঁর থেকে তালাক নিয়ে আবারও নিকাহ করেন কমল আমরোহীর সঙ্গে। পরবর্তীকালে নিজের ব্যক্তিগত এইসব দুঃখের কথা, সম্পর্কের কথা উঠে এসেছিল অভিনেত্রীর লেখা কবিতায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে