০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘দেশবাসীকে বিভ্রান্ত করছেন প্রধানমন্ত্রী’, লাদাখ ইস্যুতে মোদিকে তোপ কমল হাসানের

Published by: Bishakha Pal |    Posted: June 22, 2020 1:05 pm|    Updated: June 22, 2020 1:09 pm

Narendra Modi is emotionally manipulating people, said Kamal Haasan over Ladakh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ ইস্যু নিয়ে এবার কেন্দ্রকে একহাত নিলেন রাজনীতিবিদ ও অভিনেতা কমল হাসান। প্রধানমন্ত্রীকে জনগণকে ‘মানসিকভাবে ম্যানুপুলেট’ করছেন বলে অভিযোগ তোলেন তিনি। এই নিয়ে একটি কড়া বিবৃতি দিয়েছেন কমল। শুক্রবারের সর্বদলীয় বৈঠকের দিকে ইঙ্গিত করে মক্কাল নিধি মইয়ম প্রধান বলেছেন, সেদিন প্রধানমন্ত্রী বলেছিলেন, “আমাদের সীমানায় কেউই ঢোকেনি বা আমাদের কোনও আর্মি পোস্ট দখল করা হয়নি”। প্রধানমন্ত্রীর এই বক্তব্য মানুষকে বিভ্রান্ত করছে বলে মন্তব্য করে কমল হাসান।

শুক্রবার সর্বদলীয় বৈঠকে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলগুলি লাদাখ নিয়ে প্রশ্ন তোলেন। বলেন, নিয়ন্ত্রণ রেখায় (LAC) কী হচ্ছে, তা নিয়ে সঠিক ধারণা দেননি প্রধানমন্ত্রী। কেন ভারতীয় সেনার উপর এভাবে নৃশংস আক্রমণ হল, তা নিয়েও বিস্তারিত কিছু বলেননি তিনি। কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, প্রধানমন্ত্রী ভারতের অঞ্চলকে চিনা আগ্রাসনের কাছে সমর্পণ করেছেন। বৈঠকে তিনি জানতে চান কীভাবে ভারতীয় সেনারা শহিদ হলেন। এদিন সেই একই প্রশ্ন তুললেন মক্কাল নিধি মইয়ম নেতা কমল হাসানও। তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই জাতীয় বক্তব্য মানুষকে মানসিকভাবে বিভ্রান্ত করছে। আমি প্রধানমন্ত্রী ও তাঁর সমর্থকদের কাছে আন্তরিকভাবে অনুরোধ করছি যেন তাঁরা এভাবে মানুষকে ম্যানুপুলেট করা করা বন্ধ করেন। প্রশ্ন কখনও দেশবিরোধী হিসাবে গণ্য হতে পারে না। প্রশ্ন করার অধিকার গণতন্ত্রের ভিত্তি। আমরা সত্যিটা না জানা পর্যন্ত জিজ্ঞাসা চালিয়ে যাব।”

[ আরও পড়ুন: ‘মির্জার চরিত্র নিয়ে মিস্টার বচ্চনকে ভয় দেখিয়েছিলাম’, ‘গুলাবো সিতাবো’ প্রসঙ্গে মন্তব্য সুজিত সরকারের ]

কামাল হাসান জানান, এই পরিস্থিতিতে দেশবাসীকে সঠিক তথ্য জানানে সরকারে দায়িত্ব। শুধু ‘সেনাবাহিনীকে সন্দেহ করবেন না’ বা ‘দেশবিরোধী হবেন না’- এই কথাগুলি বলার চেয়ে এই সময় তথ্য জানানো আরও বেশি করে দরকার। সবাই এখন এসবের ঊর্ধ্বে উঠে গিয়েছে। এখন স্বচ্ছতা থাকা প্রয়োজন বলে মন্তব্য করেন কমল হাসান। গত অক্টোবরে চিনের প্রধানমন্ত্রী শি জিনপিয়ের সঙ্গে বৈঠক হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার আট মাস পরেই লাদাখে এমন উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হল। তাহলে সেই কূটনৈতিক আলোচনার অর্থ কী? এই নিয়েও প্রশ্ন তোলেন কমল হাসান।

[ আরও পড়ুন: ‘সাফল্য চাইলে সবাইকে গুরুত্ব দেওয়া উচিত নয়’, সুশান্ত ও কুশলের মৃত্যুর পর মুখ খুললেন করণবীর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে