Advertisement
Advertisement
Bawaal controversy

নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের সঙ্গে সম্পর্কের তুলনা! ‘নিম্নমানের সংলাপ’ নিয়ে বিতর্কে ‘বাওয়াল’

ইতিহাসের কালো অধ্যায় নিয়ে 'মুখরোচক' ডায়লগ! বিতর্কে বরুণ-জাহ্নবীর ছবি।

Netizen reacts angrily to Auschwitz comparison in Varun Janhvi's 'Bawaal' | Sangbad Pratidin
Published by: Sandipta Bhanja
  • Posted:July 22, 2023 2:23 pm
  • Updated:July 22, 2023 2:23 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য মুক্তি পেয়েছে নীতেশ তিওয়ারি পরিচালিত ‘বাওয়াল’। ট্রেলার দেখে প্রথমটায় অনেকেই মনে করেছিলেন যে পরিচালক দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এক প্রেমকাহিনি বুনেছেন। তবে সিনেমা রিলিজের পরই ঝুলি থেকে বেরিয়ে পড়ল বিড়াল! বলিউডি মশালা মোড়কে এই ছবি আদতেও ইতিহাস কেন্দ্রিক নয়। বরং, সামাজিক ভাবমূর্তি রক্ষার জন্য এক ইতিহাসের শিক্ষকের ‘শুচীবায়ুগ্রস্থ’ বদঅভ্যসের গল্প। সেখানে ঐতিহাসিক প্রেক্ষাপটকে হালকা চালে এমনভাবে দেখানো হয়েছে, যাকে ঘিরে এবার বিতর্ক তুঙ্গে।

২১ জুলাই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘বাওয়াল’। মুখ্য ভূমিকায় বরুণ ধাওয়ান, জাহ্নবী কাপুর। সেই ছবির এক দৃশ্যে জার্মান নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের সঙ্গে সম্পর্কের চড়াই-উতরাইয়ের তুলনা টানা হয়েছে। নায়িকা জাহ্নবী কাপুরের মুখ দিয়ে পরিচালক বলিয়েছেন- “সব সম্পর্কের নিজের মতো করে অসউইজের মধ্য দিয়ে যায়, তারপরই সম্পর্কের আসল মানে বুঝতে পারে মানুষ।” উল্লেখ্য, এই ‘অসউইজ’ হচ্ছে একটা কনসেনট্রেশন ক্যাম্প। যেখানে জিউদের রেখে হিটলারের সৈনিকরা অমানবিক অত্যাচার চালাত। পান থেকে চুন খসলেই ভয়ংকর যন্ত্রণা দিয়ে মেরে ফেলা হত। ইতিহাসের সেই কালো অধ্যায় নিয়ে এমন ‘ফিল্মি’ সংলাপ মেনে নিতে পারেননি অনেকেই। অতঃপর টুইটারে কটাক্ষের মুখে পড়েছেন পরিচালক নীতেশ তিওয়ারি।

Advertisement

[আরও পড়ুন: ‘মহিলা সহকারীর সঙ্গে সহবাস, স্বামীর আত্মহত্যার জন্য দায়ী!’, রেখার আত্মজীবনী ঘিরে তুঙ্গে চর্চা]

কারও মন্তব্য, ভাঙন ধরা সম্পর্কের সঙ্গে নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের তুলনা! ছিঃ! কী করে সম্ভব? কেউ বলছেন, ভেবেথিলাম দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে কীভাবে প্রেমকাহিনি বুনেছেন, সেটা দেখব। কিন্তু এভাবে বিষয়টাকে ঘেঁটে দেবে বুঝতে পারিনি। আরেকজনের মতে, একেবারে অপ্রাসঙ্গিক গল্প। কারও কথায়, দাম্পত্য সম্পর্কে বহু চড়াই-উতরাই থাকে, সম্পর্কে ফাঁকও থাকে, তাই বলে কনসেনট্রেশন ক্যাম্পের সঙ্গে তুলনা করে ওই নির্যাতিত মানুষগুলোকে অপমান করার কোনও মানে দাঁড়ায় না।

টুইটারের একাংশের মত, “বাওয়াল’ ছবির এই সংলাপ এক্কেবারে নিম্নমানের। ওই কনসেনট্রেশন ক্যাম্পে কত মানুষের বিচ্ছেদ হয়েছে, প্রিয়জনকে হারিয়েছেন কত লোক। উনিশ-বিশ হলেই ভয়ংকর কষ্ট দিয়ে খুন করা হয়েছে। সেই ভয়াবহ ঘটনার সঙ্গে দাম্পত্যের ভাঙনের তুলনা টানলেন কীভাবে?”

[আরও পড়ুন: বৃষ্টিতে কাকভেজা! রেস্তরাঁয় খেয়েই ‘ওপেনহাইমার’ দেখতে ছুটলেন অর্জুন-রণবীররা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ