২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

লোকগীতি চুরির অভিযোগ বাদশার বিরুদ্ধে, আড়ালেই রয়ে গেলেন স্রষ্টা রতন কাহার

Published by: Sandipta Bhanja |    Posted: March 28, 2020 8:15 pm|    Updated: March 28, 2020 8:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “বড় লোকের বিটি লো, লম্বা লম্বা চুল, এমন মাথায় বেঁধে দেবো লাল গেঁদাফুল…” এই গান কমবেশি বাঙালি শ্রোতাদের অনেকেই শুনেছেন। কিন্তু ব়্যাপার বাদশা ও পায়েল দেবের গাওয়া নয়া মোড়কে ‘গেঁন্দাফুল’ গানটি এখন সোশ্যাল মিডিয়ায় বেশ ট্রেন্ডিং। তালিকার একেবারে পয়লা নম্বরে। বাংলা গানে ব়্যাপ হচ্ছে, সে ভাল কথা! কিন্তু আপত্তিটা অন্য জায়গায়। বাংলার মাটির গন্ধ লেগে থাকা এই গান যার সৃষ্টি, মিউজিক ভিডিওর কোথাও তাঁর নামের উল্লেখ নেই। তিনি প্রচারের আলো থেকে শতহস্ত দূরে থাকা রতন কাহার। এখনও যার নিত্য দিন গুজরান হয় অভাবের মাঝে। সুপারহিট এই গানের মুনাফা তুলছেন বাদশা এবং সোনি মিউজিক ইন্ডিয়া, অথচ স্রষ্টার নামটুকু সৌজন্যমূলকভাবে উল্লেখ করলেন না ভিডিওয়! কিন্তু কেন? প্রশ্ন তুলে নিন্দার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনরা বলছেন,

মিউজিক ভিডিওয় নামোল্লেখ করা মানেই তো রয়্যালটি দিতে হবে রতন কাহারকে। সেইজন্যই বোধহয় ক্রেডিট টাইটেলে রতন কাহারের  নাম দেওয়ার প্রয়োজন বোধ করেনি সোনি মিউজিক সংস্থা এবং ব়্যাপার বাদশা। এমনটাই বলছেন নেটিজেনদের একাংশ। ‘বড় লোকের বিটি লো’ লোকগীতিটি ১৯৭২ সালে লিখেছিলেন রতন কাহার। পরবর্তীতে স্বপ্না চক্রবর্তীর কণ্ঠে এই গান রীতিমতো মেগা হিট হয়েছিল। যা আজও মানুষের মনে রয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘মানুষ আপনাকে মনে রাখবে’, মুখ্যমন্ত্রীর তৎপরতায় মুগ্ধ পরিচালক সৃজিত]

কে এই রতন কাহার? তিনি লোকশিল্পী। আমাদের চেনা অনেক গানেরই স্রষ্টা তিনি। কিন্তু নিজে রয়ে গিয়েছেন প্রচারের আড়ালে। বীরভূম জেলার সিউড়ির বাসিন্দা। ভাদু গানে যাঁর অবাধ বিচরণ। পাশপাশি ঝুমুর হোক কিংবা প্রভাতী কীর্তন-লোকগান, রতন কাহারের জুড়ি মেলা ভার! এমন গুণী ব্যক্তির সঙ্গী নিত্য অভাব।এককালে দু’মুঠো ভাত জোগাড় করার জন্যে বিঁড়ি বেঁধে সংসার চালাতেন। আর এখন ভরসা বলতে, এদিক-ওদিক দু’-চারটে অনু্ষ্ঠান, আর যৎসামান্য সরকারি ভাতা। এমন মানুষের নাম আর কেন থাকবে ঝা-চকচকে গানের মিউজিক ভি়ডিওয়। তার গান নিয়েই এখন কোটি টাকার ব্যবসা করবে সোনি মিউজিক সংস্থা ও বাদশা। এমনকী জ্যাকলিনের মতো অভিনেত্রীকে গানের ভিডিওর মুখ হিসেবে দেখা গিয়েছে। কিন্তু বাংলার মাটির মানুষটি সেই বিস্মৃতির আড়ালেই রয়ে গেলেন। নিন্দায় মুখর হয়েছেন নেটিজেনদের একাংশ।    

রতন কাহার সৃষ্ট এবং স্বপ্না চক্রবর্তীর কণ্ঠে ‘বড়লোকের বিটি লো’ গানটি

‘বড়লোকের বিটি লো’ গানের সঙ্গে বাদশার ব়্যাপ।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনে বিরুষ্কার কাণ্ডকারখানা, হেঁশেলের কাঁচি দিয়ে বিরাটের চুল কাটলেন অনুষ্কা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement