BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেনা আধিকারিককে দেখানো হয়েছে সমকামী হিসেবে, অনিরের ছবি বন্ধ করল প্রতিরক্ষা মন্ত্রক

Published by: Suparna Majumder |    Posted: January 23, 2022 3:05 pm|    Updated: January 23, 2022 4:26 pm

Onir's next film has been reportedly rejected by the Ministry of defense | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমকামী সেনা আধিকারিকের চরিত্র থাকায় তাঁর চিত্রনাট্য বাতিল করেছে প্রতিরক্ষা মন্ত্রক (Ministry of Defence)। আপাতত বন্ধ হয়েছে ছবির কাজ। এমনই অভিযোগ পরিচালক অনিরের (Onir)। ‘উই আর’ (We Are) নামের সিনেমা তৈরি করার পরিকল্পনা করেছেন অনির। তারই চিত্রনাট্য প্রতিরক্ষা মন্ত্রকের অনুমতির জন্য পাঠিয়েছিলেন। যা বাতিল হয়েছে বলে অভিযোগ পরিচালকের। 

জানা গিয়েছে, অনির পরিচালিত ‘আই অ্যাম’ সিনেমার সিক্যুয়েল ‘উই আর’। মেজর জে. সুরেশের জীবনের কাহিনি অবলম্বনে নাকি তিনি ছবির চিত্রনাট্য লেখেন। চাইলেই ভারতীয় সেনা বা সেনার কোনও চরিত্রকে উপজীব্য করে চিত্রনাট্য বাঁধতে পারবেন না পরিচালক-প্রযোজকরা। তার আগে প্রতিরক্ষা মন্ত্রকের থেকে ‘নো অবজেকশন’ (NOC) সার্টিফিকেট পেতে হবে তাঁদের। সেটি ছাড়া রিলিজ করা যাবে না সিনেমা। ২০২০ সালেই নতুন এই নিয়ম জানিয়ে দেওয়া হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে।

ONIR

[আরও পড়ুন: সারোগেসির মাধ্যমে ‘বাবা’ হলেন যিশু সেনগুপ্ত, দেখুন তাঁর ‘বেবি’দের কাণ্ড

সিনেমা প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে অনির জানান, গত বছরের ১৬ ডিসেম্বর তিনি ‘উই আর’ সিনেমার চিত্রনাট্যের অনুমোদন পাওয়ার আবেদন জানিয়েছিলেন। কিন্তু কিছুদিন আগে তা বাতিল করা হয়। ই-মেলের মাধ্যমে জানানো হয়, বিষয়বস্তু খতিয়ে দেখা হয়েছে এবং তার পর বাতিল করা হয়েছে। পরে এর কারণ জানতে চাওয়া হলে নাকি তাঁকে জানানো হয়, ছবিতে সমকামী সেনা আধিকারিকের চরিত্র থাকায় চিত্রনাট্য বাতিল করা হয়েছে।

এর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়াতেও ক্ষোভ প্রকাশ করেছেন অনির। টুইটারে পরিচালক লেখেন, “একজন নাগরিক যাঁর অন্যদের মতোই দেশের এবং দেশের সেনার সেবা করার সমান অধিকার রয়েছে, তা পাওয়ার জন্য এখনও অনেকটা পথ হাঁটতে হবে। কেন যৌন চাহিদার উপর ভিত্তি করে তাঁর দক্ষতাকে বিচার করা হবে? মাইলস টু গো বিফোর স্লিপ।”

Onir Tweet

[আরও পড়ুন: ‘রেডিমেড শিশু পেয়ে কেমন অনুভূতি?’, সারোগেসি নিয়ে নাম না করে প্রিয়াঙ্কাকে খোঁচা তসলিমার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে