২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অস্কারের মূল পর্বে মনোনীত ‘নাতু নাতু’, লড়াইয়ে বাঙালি পরিচালকের তথ্যচিত্রও

Published by: Suparna Majumder |    Posted: January 24, 2023 8:01 pm|    Updated: January 25, 2023 3:56 pm

Oscars 2023 nominations: RRR makes history, nabs Best Song | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষার কিছুটা অবসান হল। অবশেষে অস্কারের মূল পর্বে মনোনয়ন পেল ‘RRR’ ছবি ‘নাতু নাতু’ গান। বেস্ট অরিজিনাল সং বিভাগে মনোনীত হয়েছে গানটি। বাঙালি পরিচালক সৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রও পেয়েছে মনোনয়ন।

Naatu Naatu
২০২২ সালের ২৫ মার্চ মুক্তি পায় এস এস রাজামৌলি পরিচালিত ‘RRR’। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রামচরণ ও জুনিয়র এনটিআর। বক্স অফিসে রেকর্ড ব্যবসা করলেও দেশের ছবি হিসেবে অফিশিয়ালি অস্কারের (Oscar 2023) জন্য বেছে নেওয়া হয়নি পরিচালক এসএস রাজামৌলির ছবি ‘RRR’ ছবিকে। তবে প্রযোজকদের পক্ষ থেকে অ্যাকাডেমির কাছে মনোনয়ন জমা দেওয়া হয়। গোল্ডেন গ্লোবেও পাঠানো হয় সিনেমাটি। তাতেই মেলে সাফল্য।

[আরও পড়ুন: টুইটারে ফিরেই ট্রেন্ডিং কঙ্গনা, কী লিখলেন বলিউডের ‘কন্ট্রোভার্সি ক্যুইন’?]

গোল্ডেন গ্লোবের মঞ্চে অরিজিনাল গানের বিভাগে সেরার সম্মান পেয়েছে সুরকার এমএম কিরাবনী ও গীতকার কালা ভৈরবী ও রাহুল সিপলিগুঞ্জের ‘নাতু নাতু’। সেই গানই এবার ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের সেরা অরিজিনাল সং বিভাগে মনোনয়ন পেল। যেখানে ‘টপ গান: ম্যাভেরিক’, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’-এর মতো সিনেমার গানের সঙ্গে লড়তে হবে ‘নাতু নাতু’কে।

RRR-Kiravaani

এদিকে বাঙালিকে আশা জোগাচ্ছে সৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্র। অমন মান ও টেডি লেইফারের সঙ্গে মিলে তথ্যচিত্রটি তৈরি করেছেন সৌনক। তাতে মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প নামের দুই ভাইয়ের গল্প দেখিয়েছেন। আহত পাখিদের, বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত করেন এই দুই ভাই। তাঁদের কাহিনি ক্যামেরাবন্দি করেছেন সৌনক। চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ’ পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’।

All That Breathes

‘গোল্ডেন আই’ পুরস্কার পেয়েছে কান চলচ্চিত্র উৎসবে। অস্কারের ডকুমেন্টারি ফিচার ফিল্ম বিভাগে মনোনীত ছবিটি। এছাড়া ভারতীয় দর্শকদের কাছে বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে কার্তিকি গঞ্জালভেস ও গুনীত মঙ্গার ‘দ্য এলিফ্যান্ট হুউসপার্স’। ডকুমেন্টারি শর্ট ফিল্ম বিভাগে মনোনীত তথ্যচিত্রটি। এবারে সেরা ছবির মনোনয়নে রয়েছে ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’, ‘এলভিস’, ‘টপ গান: ম্যাভেরিক’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ‘উইমেন টকিং’, ‘টার’, ‘দ্য ফেবলম্যানস’ নামের ছবি।

[আরও পড়ুন: ‘পাঠানে’র প্রশংসায় মুখর অজয় দেবগণ, ‘তোমরাই স্তম্ভ’, ধন্যবাদ শাহরুখের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে