BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সেলুলয়েডে লালবাহাদুর শাস্ত্রীর মুত্যুরহস্যের পর্দান্মোচন! কৌতূহল উসকে দিল পোস্টার

Published by: Bishakha Pal |    Posted: March 23, 2019 12:31 pm|    Updated: March 23, 2019 12:31 pm

Poster of 'The Tashkent Files' starring Mithun released today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যুরহস্য থেকে পর্দান্মোচনের আর বেশি দেরি নেই। বাস্তবে না হলেও সেলুলয়েডে উঠে আসবে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুরহস্য। লালবাহাদুর শাস্ত্রীকে নিয়ে ছবি যে তৈরি হবে, তা আগেই শোনা গিয়েছিল। এবার মুক্তি পেল ছবির ফার্স্ট লুক ও পোস্টার। ছবিতে শ্যামসুন্দর ত্রিপাঠীর চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। তাঁর, শ্বেতা বসু প্রসাদ, পল্লবী যোশী ও পঙ্কজ ত্রিপাঠীর ছবি দেওয়া পোস্টার মুক্তি পেয়েছে শনিবার।

এমনিতে লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যু নিয়ে রয়েছে নানা জল্পনা। অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায়নি আজও। ফলে ‘জয় জওয়ান, জয় কিষান’ মন্ত্রের হোতা শাস্ত্রীর মৃত্যু নিয়ে জনমানসে আজও রয়েছে অসীম কৌতূহল। ছবিটির পরিচালক বিবেক অগ্নিহোত্রী জানিয়েছেন, শাস্ত্রীর রহস্যজনক মৃত্যু নিয়ে অটলবিহারী বাজপেয়ী থেকে শুরু করে জর্জ ফার্নান্ডেজ অনেকেই প্রশ্ন তুলেছিলেন।  ফলে বিষয়টি নিয়ে একটি ছবি করার কথা তাঁর মাথায় আসে। তিনি বলেন, “১৯৬৬ সালের ১০ জানুয়ারি তাসখন্দ চুক্তি স্বাক্ষর করেন শাস্ত্রী। তার কয়েক ঘন্টা পরই রহস্যজনকভাবে মৃত্যু হয় তাঁর। হৃদরোগে মৃত্যু হয়েছিল তাঁর, না তাঁকে বিষ দেওয়া হয়, এই প্রশ্নের উত্তর আজও মেলেনি। বিষয়টি ধামাচাপা দেওয়া হয়। আমার মনে হয় সত্য সামনে আসা উচিত।  “

সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিয়ে ভোটপ্রচারের আগে মন্দির-মাজারে নুসরত ]

প্রসঙ্গত, শাস্ত্রীর মৃত্যুর পর ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী গুলজারিলাল নন্দার দ্বারস্থ হন তাঁর পরিবারের লোকজন। ময়নাতদন্তের দাবি জানান তাঁরা। কিন্তু অজ্ঞাত কারণে সেই দাবি নাকচ করে দেন নন্দা। তারপর থেকেই বাতাসে ভাসতে শুরু করে নানা জল্পনা। শাস্ত্রীকে বিষ দেওয়া হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছিল সোভিয়েত গোয়েন্দা সংস্থা কেজিবি। গ্রেপ্তার করা হয় শাস্ত্রীর রুশ খানসামা আহমেদ সাতারভকে। এমনকী তাঁর দেহ দেশে ফিরলে দেখা যায় নীল হয়ে গিয়েছে শাস্ত্রীর শরীর। রহস্যজনকভাবে গাড়ি চাপা পড়ে মারা যান শাস্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও তাঁর দুই ছেলে। এছাড়াও শাস্ত্রীর মৃত্যুর অন্যতম সন্দেহভাজন জান মহম্মদকে রাষ্ট্রপতি ভবনে কাজে নিয়োগ করা হয়। সব মিলিয়ে আজও রহস্যে মোড়া লালবাহাদুর শাস্ত্রী মৃত্যু। সেই রহস্যে আলোকপাত করতে আসছে ‘দ্য তাসখন্দ ফাইলস’।

মিঠুন চক্রবর্তী, পঙ্কজ ত্রিপাঠী, শ্বেতা বসু প্রসাদ ছাড়াও ছবিতে অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ, বিনয় পাঠক, মন্দিরা বেদী ও অঙ্কুর রাঠি। ১২ এপ্রিল মুক্তি পাবে ছবিটি।

চূর্ণী গঙ্গোপাধ্যায়ের নতুন ছবিতে এক অন্য ভূমিকায় শাশ্বত ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে