২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিতর্কিত মিউজিক ভিডিও, সরকারি নির্দেশে সিধু মুসেওয়ালার শেষ গান সরাল YouTube

Published by: Kishore Ghosh |    Posted: June 26, 2022 8:02 pm|    Updated: June 26, 2022 8:02 pm

Punjabi Singer Sidhu Moose Wala's Last Song 'SYL' Removed From YouTube | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৯ মে আত্মীয়ের বাড়িতে যাওয়ার পথে আততায়ীদের গুলিতে নিহত হন পাঞ্জাবি গায়ক ও কংগ্রেস নেতা সিধু মুসেওয়ালা (Sidhu Moose Wala)। ইতিমধ্যে ওই খুনে জড়িত একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরমধ্যেই নতুন করে খবরে নিহত পাঞ্জাবি গায়ক। মৃত্যুর পরে মুক্তি পাওয়া তাঁর শেষ গান এসওয়াইএল (SYL) তুলে নেওয়া হল ইউটিউব (YouTube) থেকে। সম্প্রতি গানটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে রিলিজ করেছিল। গানের বিষয় ছিল সুতলেজ-যমুনা ক্যানেল এই সূত্রে গানের নাম এসওয়াইএল। যেখানে পাঞ্জাবের রাজনৈতিক প্রেক্ষাপটে রাজ্যের জল সমস্যার কথা তুলে ধরা হয়েছিল।

গত ২৩ জুন ইউটিউবে মুসেওয়ালার শেষ গান এসওয়াএল আপলোড হয় ইউটিউবে। আপলোড করে গানটির প্রযোজক সংস্থা এসএক্সআরসিআই (MXRCI)। কিন্তু এখন ওই গানের লিঙ্কে করলেই ভেসে উঠছে একটি বার্তা। সেখানে লেখা- সরকারের (পাঞ্জাব) আইনি অভিযোগের ভিত্তিতে বর্তমানে এই ভিডিওটি দেখা যাবে না। কেন, কোনও প্রেক্ষিতে গানটিকে ইউটিউব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল তা জানা যায়নি। তবে এসওয়াইএল গানটিতে বিতর্কের একাধিক উপাদান রয়েছে।

[আরও পড়ুন: স্থিতিশীল হলেও কাটেনি সংকট, তরুণ মজুমদারের স্বাস্থ্য নিয়ে ঝুঁকি নিতে নারাজ চিকিৎসকরা]

প্রথমত, এই গানের বিষয় পাঞ্জাব ও হরিয়ানার মধ্যে চলা দীর্ঘদিনের জল সমস্যা। মূলত সুতলেজ-যমুনা ক্যানেল নিয়েই সমস্যার সূত্রপাত। এছাড়াও ভিডিওটিতে একাধিক বিতর্কিত ফুটেজ ব্যবহার করা হয়েছে। শুরুতে অবিভক্ত পাঞ্জাবকে দেখানো হয়। ১৯৮৪ সালের শিখ দাঙ্গার দৃশ্য ভেসে ওঠে। এছাড়াও কৃষি আইন বিরোধী আন্দোলনে দিল্লির লালকেল্লায় শিখ পতাকা লাগানোর যে অভিযোগ উঠেছিল, সেই দৃশ্যও দেখা গিয়েছে মিউজিক ভিডিওতে।

তবে তড়িঘড়ি বিতর্কিত গানটিকে ইউটিউব থেকে সরকারি সিদ্ধান্তে সরিয়ে দেওয়া হলেও অল্প সময়েই তা রীতিমতো ভাইরাল হয়েছে। মাত্র তিন দিনে ২৭ মিলিয়ান ভিউ হয়েছে এসওয়াইএলের। ৩.৩ মিলিয়ান মানুষ লাইক করেছে ভিডিওটিকে।

[আরও পড়ুন: বিহারে লুটের পর সোনার দোকানের মালিককে খুন! ডাকাতির হাড়হিম করা ভিডিও ভাইরাল]

প্রসঙ্গত, চলতি বছর নভেম্বর মাসেই বিয়ের পিঁড়িতে বসার কথা ছিল  কংগ্রেস নেতা তথা পাঞ্চাবি গায়ক সিধু মুসেওয়ালার। কিন্তু তার আগেই সব শেষ। প্রথমে ঠিক হয়েছিল, গত এপ্রিলে আমনদীপ কৌরের সঙ্গে চারহাত এক হবে তাঁর। দু’বছরের প্রেমই বদলে যাওয়ার কথা ছিল পরিণয়ে। কিন্তু মার্চে পাঞ্জাব নির্বাচনের কারণে সে সময় বিয়ে পিছিয়ে গিয়েছিল। কিন্তু নতুন জীবনে আর পা রাখা হল না সিধুর। রাজ্য সরকারি নিরাপত্তা প্রত্যাহারের পরেরদিনই খুন হন তিনি। তাঁর খুনের ঘটনায় স্বাভাবিকভাবেই উঠছে নানা প্রশ্ন। যার উত্তর খুঁজছে তাঁর হত্যাকাণ্ডে গঠিত হওয়া SIT।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে