BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ক্ষুধার্ত শিল্পীর ক্ষোভই যখন প্রতিবাদের হাতিয়ার, দেখাবে কমলেশ্বরের ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’

Published by: Sandipta Bhanja |    Posted: November 23, 2019 9:09 pm|    Updated: November 23, 2019 9:23 pm

Renowned Director Kamaleswar Mukherjee's short film to show in IFFI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’, যার বাংলা অর্থ করলে দাঁড়ায় ক্ষুধার্ত শিল্পী। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের স্বল্প দৈর্ঘ্যের ছবি। আগামীকাল অর্থাৎ ২৪ নভেম্বর ৫০তম গোয়া চলচ্চিত্র উৎসবে দেখানো হবে।

একজন শিল্পীর ব্যক্তিগত অভিধানে ‘খিদে’ শব্দটা সত্যিই খুব গুরুত্বপূর্ণ। কখনও উন্নতমানের শিল্পের খোঁজে আবার কখনও বা শিল্পের প্রেমে পড়ে সর্বহারা হয়ে দিনের পর দিন ক্ষুধার্ত থেকে গিয়েছেন অনেক শিল্পীই। সেই অর্থে কমলেশ্বর মুখোপাধ্যায়ের স্বল্প দৈর্ঘ্যের এই ছবি যে এক শিল্পী এবং শিল্পের রসায়নের ছকভাঙা গল্প বলবে, তা আন্দাজ করাই যায়। উল্লেখ্য, খ্যাতনামা জার্মান লেখক তথা চলচ্চিত্র পরিচালক ফ্রাজঁ কাফকার ছোট গল্প ‘আ হাঙ্গার আর্টিস্ট’ অবলম্বনে কমলেশ্বর তৈরি করেছেন ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’। ২০ মিনিটের ছবি।

ছবির মুখ্য চরিত্রে ঋত্বিক চক্রবর্তী। যিনি বারবার ভিন্ন চরিত্রে নিজেকে এক্সপেরিমেন্ট করেছেন। একেকটা গল্পের চরিত্রকে পর্দায় রূপ দিয়ে নিজেকে ভেঙেছেন বারবার। কমলেশ্বর মুখোপাধ্যায়ের স্বল্প দৈ্র্ঘ্যের ছবি ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’-এও তার অন্যথা হল না। পুরোপুরি ভিন্ন চরিত্রে দেখা গেল। এক শিল্পীর কাছে উন্নত মানের সৃজনশৈলী ভাবনা কিংবা নিজস্ব শিল্পীসত্ত্বাকে বাইরে বের করার জন্য তাঁর যে অকুতোভয় প্রচেষ্টা, ঋত্বিক যে বেশ সাবলীল ভাবেই তুলে ধরেছেন, তার ইঙ্গিত মিলল পরিচালকের শেয়ার করা এক ছোট্ট টিজারে। জার্মান এক্সপ্রেশনিজমের ছাপও মিলল এক মিনিটের টিজারে।

[আরও পড়ুন: অপমান করা হচ্ছে জয়ললিতাকে, ‘থালাইভি’ নিয়ে ক্ষোভপ্রকাশ নেটিজেনদের ]

ছবিতে একজন শিল্পী অনশনে বসেন তাঁর শিল্পের মর্যাদার প্রশ্নে। এক বন্ধুর পরামর্শে সেই অবস্থাতেই দিনের পর দিন অভিনয় দেখাতে থাকেন। কিন্তু শেষ পর্যন্ত কী হয়? দিনের পর দিন ক্ষুধার্ত থেকে সেই ক্ষোভকেই নিজের অভিনয়ে কাজ লাগান শিল্পী। সমাজব্যবস্থার বিরুদ্ধে, শিল্পের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন তাঁর নিজস্ব ভঙ্গিতে, অভিনয়ের মাধ্যমে।

অভিনেতা-অভিনেত্রী নন, কোনও সিনেমার কনটেন্টই যে বর্তমানে আসল নায়ক। তা সমসাময়িক বাংলা কনটেন্ট নির্ভর ছবি দেখলেই বোঝা যায়। তা শর্ট ফিল্মই হোক কিংবা ফিচার। এর আগেও কনটেন্ট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। ‘দ্য হাঙ্গার আর্টিস্ট’-এও মিলল সেই ছাপ।

[আরও পড়ুন: চুল নিয়ে চুলোচুলির মন ভাল করা গল্প ‘টেকো’ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে