BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘করোনা বিদায় না নেওয়া অবধি ‘সালাম-নমস্তে’ জানান’, মারণ রোগ এড়াতে পরামর্শ সলমনের

Published by: Sandipta Bhanja |    Posted: March 6, 2020 10:09 am|    Updated: March 12, 2020 1:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “করোনা ভাইরাসের ইতি ঘটলে করমর্দন কিংবা কোলাকুলি করবেন, তার আগে নয়!” করোনা নিয়ে অনুরাগীদের সচেতনবার্তা দিতে মন্তব্য সলমনের। দিন কয়েক আগেই বলিউডের প্রবীণ অভিনেতা অনুপম খের করোনা সংক্রমণ এড়ানোর জন্য করজোড়ে অভিবাদন জানানোর পরামর্শ দিয়েছিলেন। এবার খোদ সলমনও সেই পথে হাঁটার নির্দেশ দিলেন ভক্তদের। পরামর্শ দিলেন, এই দুনিয়া করোনামুক্ত না হওয়া পর্যন্ত সালাম কিংবা করজোরে নমস্কার করেই অভিবাদন জানানোর।

করজোরে নমস্কার করে অতিথিদের অভ্যর্থনা জানানো আমাদের ভারতীয় সংস্কৃতির ঐতিহ্য। হিন্দুরীতিতে যেমন ‘নমস্কার’ করার নিয়ম চালু রয়েছে ঠিক তেমনি ‘সালাম’ কিংবা ‘আদাব’ বলে অভিবাদন জানানোর প্রথা রয়েছে মুলিমদের মধ্যে। এই দুই ক্ষেত্রেই অভিবাদন জানানোর জন্য বিপরীত ব্যক্তির সংস্পর্শে আসতে হয়ে না। দূর থেকেই জানানো যায়। অপরদিকে, পাশ্চাত্যের অভিবাদনের পদ্ধতিতে সাধারণত কোলাকুলি কিংবা চুম্বন প্রচলিত। আর করোনা সংক্রমণ এড়ানোর জন্য এই দুটি পদ্ধতিকেই এড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ফ্রান্স সরকার ইতিমধ্যেই চুম্বনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। তাই বোধ ভারতীয় পুরনো ঐতিহ্যে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েই সলমন বলেছেন, “নমস্কার, আমাদের সংস্কৃতিতে ‘নমস্তে’ এবং ‘সালাম’ এই দুটোই রয়েছে।” এই সচেতন বার্তার মধ্য দিয়েও যে বলিউডের ভাইজান সাম্প্রদায়িক সম্প্রীতি বজার রাখার ইঙ্গিত দিয়েছেন, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: ধর্ষিতাদের কোনও জাত হয় না, ধর্ষকরাই সামাজিক কীট! ১৩ মিনিটের ছবিতে বাজিমাত বঙ্গললনার]

চিন, জাপান, উত্তর কোরিয়ার পর করোনা ভাইরাসে সন্ত্রস্ত ভারত। করোনা রুখতে তৎপর কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই হোলির অনুষ্ঠানে না যাওয়ার কথা ঘোষণা করেছেন। বলিউডেও ছড়িয়েছে করোনা আতঙ্ক। দীপিকা পাড়ুকোন বাতিল করেছেন তাঁর প্যারিস সফর। করোনা আতঙ্কের জেরেই যোগ দিচ্ছেন না এবারের প্যারিস ফ্যাশন উইকে। অনেক তারকাই করোনা সংক্রমণ এড়িয়ে চলার জন্য পরামর্শ দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। এবার জিমখানার অন্দরে বসে করজোড় ভঙ্গীতে ছবি শেয়ার করে করোনা নিয়ে সচেতনতার বার্তা দিলেন সলমন খান।

[আরও পড়ুন:ঋতুমতী হলে রোগী দেখা বন্ধ! তৎকালীন সমাজের নগ্ন চিত্র ‘প্রথমা কাদম্বিনী’র প্রোমোতে]

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

Namashkaar … hamari sabhyata mein namaste aur salaam hai! Jab #coronavirus Khatam ho jaye tab Haath milao aur gale lago…. @beingstrongindia

A post shared by Salman Khan (@beingsalmankhan) on

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement