BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Sardar Udham Review: ইতিহাসে উপেক্ষিত এক বিপ্লবীর গল্প, কেমন হল ভিকি কৌশলের ‘সর্দার উধম’?

Published by: Akash Misra |    Posted: October 16, 2021 3:19 pm|    Updated: October 16, 2021 3:20 pm

Sardar Udham Movie Review: Vicky Kaushal Film Recreates Horrors of Jallianwala Bagh

আকাশ মিশ্র: পরিচালক সুজিত সরকার (Shoojit Sircar) বরাবরই তাঁর ছবিতে সম্পর্কের কথা বলেন, একটি নির্দিষ্ট প্রেক্ষাপটকে কেন্দ্র করে। তা সুদিত সরকারের প্রথম ছবি ‘ইয়াহা’তে কাশ্মীর সমস্যা হোক, কিংবা কলকাতাকে প্রেক্ষাপট করে ‘পিকু’ অথবা একটা পুরনো বাড়িকে প্রেক্ষাপট বানিয়ে ‘গুলাবো সিতাবো’। তবে ‘সর্দার উধম’ ছবিতে নিজের ঘরানাকে একেবারে বদলে দিলেন সুজিত। এমনকী, তাঁর অন্য ছবি থেকে একেবারেই বিপরীত স্টাইলে গল্প বললেন সুজিত সরকার।

ভারতের স্বাধীনতার ইতিহাসে সর্দার উধম সিং এক হারিয়ে যাওয়া চরিত্র। যার নাম খুব একটা উচ্চারিত হয় না। জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডে যে নিজের প্রিয়জনকে হারিয়ে ছিল। আহতদের পাশে এসে দাঁড়িয়েছিল। শুধু তাই নয়, লন্ডনে পাড়ি দিয়ে জেনারেল ডায়ারকে হত্যা করে বদলা নিয়েছিলেন উধম। এই ছবিতে সুজিত সরকার, এরকমই এক বিপ্লবীর গল্প তুলে ধরেছেন।

সুজিতের এই ছবি বলিউডে তৈরি হওয়া অন্য়ান্য দেশাত্ববোধক ছবি থেকে একেবারেই হটকে। প্রচণ্ড আবেগ এবং রক্ত গরম করা সংলাপ এই ছবিতে একেবারেই ব্যবহার হয়নি। বরং চিত্রনাট্যে এমন সরলভাবে এগিয়েছে যে, খুব সহজেই ইতিহাস চোখের সামনে উঠে আসে। বলা ভাল, শক্তপোক্ত স্ক্রিপ্ট আর মাপা অভিনয়ই সবথেকে বড় পাওনা এই ছবি থেকে।

[আরও পড়ুন: লাল চোখে কুটিল হাসি, ‘রাবণ’-এর চরিত্রে চমকে দিলেন অভিনেতা জিৎ]

সুজিতের এই ছবিতে সর্দার উধম সিংয়ের চরিত্রে প্রথমে ইরফান খান অভিনয় করার কথা ছিল। কিন্তু ইরফানের আকষ্মিক মৃত্যুর ফলে, সুজিত সরকার ভিকি কৌশলকে বেছে নেন। সুজিত একটা সাক্ষাৎকারে বলেছিলেন, ইরফান প্রথম পছন্দ শুনে প্রথমে নাকি রাজি হচ্ছিলেন ভিকি। কারণ, ভিকির কথায়, সর্দার উধম চরিত্রটা এমনই যা জন্য চাই প্রয়োজন পরিণত অভিনেতা। সর্দার উধম দেখতে বসে, ভিকির একথা যে কতটা সত্য তা স্পষ্ট হয়ে ওঠে। ভিকি ভাল অভিনেতা। তাঁর পূর্বের সব কটি ছবি তার প্রমাণ। তবে সর্দার উধম ছবিতে ভিকি যথেষ্ট চেষ্টা করলেও, তেমন ছাপ রাখতে পারলেন না। বরং ভাল পরিচালনা ও চিত্রনাট্যের সাহায্য পেয়েও শুধুই ভিকি সঠিক অর্থে উধম হতে পারলেন না।

‘সর্দার উধম’ এমন এক ছবি, যা কিনা দেখা যায় একমাত্র সুজিত সরকারের পরিচালনার জন্য। অতিনাটকীয়তা না দেখিয়ে কীভাবে এক বিপ্লবের গল্প বলতে হয়, কীভাবে এক দেশাত্ববোধক ছবি বানাতে হয় তা এই ছবি দেখিয়ে দেন সুজিত। অল্প পরিসরে নজর কাড়েন বনিতা সাধুও। এর আগে বনিতা অভিনয় করেছিলেন সুজিতের ‘অক্টোবর’ ছবিতে।

শেষমেশ বলতে হয়, ‘সর্দার উধম’  এমন এক ছবি যা কিনা আপনাকে ভাবাবে। এমনকী, ছবি শেষ হওয়ার পরও একটা রেশ রেখে যাবে। প্রাইম আমাজনে দেখা যাবে এই ছবিটি। 

[আরও পড়ুন: প্রয়াত ‘গুলাবো সিতাবো’র ছবির ‘বেগম’ ফারুখ জফর]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে