BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার ছায়ায় ‘অ্যাপেল ট্রি’, বজায় রইল নন্দিতা-শিবপ্রসাদ ম্যাজিক

Published by: Bishakha Pal |    Posted: April 27, 2020 12:01 pm|    Updated: April 27, 2020 4:26 pm

An Images

শম্পালী মৌলিক: লকডাউন শর্টসের তৃতীয় ছবি ডিজিটালি মুক্তি পেল উইন্ডোজ থেকে রবিবার সন্ধ্যায়। শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত এই ছোট ছবিটি সরাসরি করোনা এবং পৃথিবীজোড়া মৃত্যুমিছিলকে ছুঁয়ে গিয়েছে। ‘অ্যাপেল ট্রি’ দেখতে দেখতে মনটা ভারাক্রান্তও হয়। আশার কথা যখন সিনেমাহল বন্ধ, সামনে নতুন সিনেমাও নেই, তখনও মানুষের ছবি তৈরি থেমে নেই। সামনে মে মাস। এই সময় প্রতি বছরই শিবপ্রসাদ নন্দিতার নতুন ছবি মুক্তি পায় এবং সবাই হইহই করে দেখে। এবার সেই সম্ভাবনা না থাকলেও তাঁদের লকডাউন শর্টস মন ভরিয়ে দিয়েছে। তৃতীয় ছবি ‘অ্যাপেল ট্রি’ও তেমনই।

দু’টি মানুষ আর দু’টি মহাদেশের গল্পকে এক সুতোয় বেঁধেছেন পরিচালকদ্বয়। জিনিয়া সেন চমৎকার ছোটগল্পটি লিখেছেন। সেটাকে চিত্ররূপ দিয়েছেন নন্দিতা-শিবপ্রসাদ। সুর দিয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। এক্কেবারে এই সময়ের গল্প। বড়দার সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ বিদেশে থাকা ভাইয়ের। তবে কেটে গিয়েছে অনেকটা নীরব সময়। বড়দা শুনছে ভাইয়ের রেকর্ডেড ভয়েস মেসেজ। কতদিন দেখা হয়নি। জমে আছে কত অভিমানের কথা। ভেসে আসছে কত স্মৃতির সুবাস। উত্তর না আসা চিঠিগুলো পড়ে রয়েছে।

apple tree 1

ভাইয়ের মনে পড়ছে পৌষমেলা। দাদার ভাগের আপেল খেয়ে নেওয়ার কথা। মনে পড়ছে নিজের হাতে লাগানো বোগেনভেলিয়া গাছের কথা। সেই গাছে এখন বড়দা জল দেয়। মানুষ দু’টো দূরে। কিন্তু স্মৃতি তাদের সাঁকো বেঁধে রেখেছে। অমোঘ মৃত্যুও যেন কাটতে পারে না সেই যোগসূত্র। তবু মনে হয় সময় থাকতে থাকতে অভিমান সরিয়ে দূরত্ব মুছে ফেলাই শ্রেয়। করোনা প্রাণ কাড়তে পারে। কিন্তু আমরা যেন জীবন থেকে হারিয়ে না যাই। তাহলে তো বেঁচে থাকার যুদ্ধটাই মিথ্যে।

ছবিতে রবীন্দ্রসংগীতের ব্যবহার সুন্দর। অভিনয় করেছেন ধ্রুবজ্যোতি নন্দী ও অনুপা ঠাকুরতা। সম্পাদনায় মলয় লাহা। ফিচার ফিল্মের মতো ছোট ছবিতেও ম্যাজিক ধরে রাখলেন শিবপ্রসাদ-নন্দিতা জুটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement