BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাঠ্যবইতে অন্তর্ভুক্ত হবে রানি পদ্মাবতীর জীবনী, শিবরাজের নিদান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 23, 2017 7:13 am|    Updated: September 23, 2019 11:43 am

Story of Rajput queen Padmini in MP school curriculum from next year: CM Chouhan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে সঞ্জয় লীলা বনশালির ছবি ‘পদ্মাবতী’ মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করেছেন। আর এবার মধ্যপ্রদেশে স্কুল সিলেবাসে মেওয়ারের রানিকে নিয়ে আলাদা একটি অধ্যায় যোগ করার কথা ঘোষণা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। সূত্রে খবর, আগামী বছর থেকে বিজেপিশাসিত এই রাজ্যে কার্যকর হবে নয়া সিলেবাস। এদিকে, ছবি মুক্তির প্রতিবাদে এদেশে যখন অগ্নিগর্ভ পরিস্থিতি, তখন সঞ্জয় লীলা বনশালির ছবিকে ছাড়পত্র দিল ইংল্যান্ডের সেন্সর বোর্ড।

[‘পদ্মাবতী’ বিতর্কে কেন চুপ মোদি-স্মৃতি? টুইটে খোঁচা শক্রঘ্ন সিনহার]

রাজস্থানের মেওয়ারের রানি পদ্মাবতীর জীবন অবলম্বনে একটি ছবি তৈরি করেছেন পরিচালক সঞ্জয় লীলা বনশালি। ছবির নাম ‘পদ্মাবতী’। আর সেই ছবি মুক্তির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল গোটা দেশ। রাজপুতদের সংগঠন কর্ণি সেনার অভিযোগ, ছবিতে শুধুমাত্র ইতিহাসকে বিকৃত করাই নয়, মেওয়ারের রানি পদ্মাবতীকে অসম্মানও করা হয়েছে। তাই ছবিটিকে নিষিদ্ধ করার দাবিতে আন্দোলনে নেমেছে সংগঠনের সদস্যরা। পরিচালক সঞ্জয় লীল বনশালি ও নায়িকা দীপিকা পাড়ুকোনের নাক কেটে নেওয়ার হুমকি দিয়েছেন বিক্ষোভকারীরা। নায়িকার মাথা কেটে নিলে ১০ কোটি টাকা ইনামও ঘোষণা করা হয়েছে। আগামী ১ ডিসেম্বরে পদ্মাবতী ছবিটি সারা দেশে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু, অগ্নিগর্ভ পরিস্থিতিতে আপাতত ছবির মুক্তি পিছিয়ে দিয়েছেন নির্মাতারা। তবে মুক্তির আগেই অবশ্য মধ্যপ্রদেশে ‘পদ্মাবতী’ ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে শিবরাজ সিং চৌহানের সরকার। আর এই সিদ্ধান্তের জন্য বুধবার উজ্জয়িনীতে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে সংবর্ধনা দিল স্থানীয় রাজপুত সম্প্রদায়ের মানুষ। সেই অনুষ্ঠানেই একটি নয়া ঘোষণা করলেন তিনি। কি সেই ঘোষণা? মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবার থেকে সেরাজ্যে স্কুলপাঠ্য ইতিহাস বইয়ে মেওয়ারের রানি পদ্মাবতীর জীবনী নিয়ে একটি আলাদা সংযোজন করা হবে। শিবরাজ সিং চৌহানের যুক্তি, ‘ সাধারণ মানুষ মহারানি পদ্মাবতীর জীবন সম্পর্কে জানেন না। এখনকার প্রজন্মের পড়ুয়াদের বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে। তাই স্কুল পড়ুয়াদের পদ্মাবতীর মহান ব্যক্তিত্ব সম্পর্কে জানানো দরকার।’  সূত্রের খবর, আগামী শিক্ষাবর্ষ থেকেই মধ্যপ্রদেশে নয়া সিলেবাস কার্যকর হবে। প্রসঙ্গত, এখন মধ্যপ্রদেশে স্কুলপাঠ্য ইতিহাস বইয়ে চিতোরগড় দুর্গ আক্রমণ সংক্রান্ত অধ্যায়ে রানি পদ্মাবতীর উল্লেখ আছে।

[রাজপুত ইতিহাসকে অসম্মান করেছেন জাভেদ আখতার, অভিযোগ দায়ের কর্ণি সেনার]

আমাদের দেশের এক টুকরো ইতিহাসকে সেলুলয়েডে তুলে ধরতে চেয়েছেন পরিচালক সঞ্জয় লীলা বনশালি। রাজস্থানে মেওয়ারের রানি পদ্মাবতীর জীবনে অবলম্বনেই তাঁর নতুন ছবি ‘পদ্মাবতী’।  কিন্তু, তুমুল বিক্ষোভের কারণে এখন এদেশে ছবির মুক্তি ঘিরে তৈরি হয়েছে অনিশ্চয়তা। অথচ যাঁরা দুশো বছর ধরে এদেশের মানুষদের শোষণ করল, সেই ইংরেজদের মাতৃভূমি ইংল্যান্ডে কিন্তু ছাড়পত্র পেয়েছে ‘পদ্মাবতী’।  কোনও ‘কাট’ ছাড়াই ছবিটিকে ১২এ রেটিং দিয়েছে ব্রিটিশ সেন্সর বোর্ড। তাই ১ ডিসেম্বরই ছবিটি বিলেতে মুক্তি পেতে আর কোনও বাধা নেই। যদিও নির্মাতারা এদেশের মানুষকেই আগে ছবি দেখাতে চান। তাই এখনই ইংল্যান্ডে ‘পদ্মাবতী’ মুক্তি পাবে, এমন সম্ভাবনা নেই বলে মত ওয়াকিবহাল মহলের।

[কবে মুক্তি পাওয়া উচিত ‘পদ্মাবতী’র? কী বলছে জ্যোতিষশাস্ত্র?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement