২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

দিল্লি থেকে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে আপ সরকারের উদ্যোগে শামিল স্বরা ভাস্কর

Published by: Sandipta Bhanja |    Posted: May 29, 2020 12:51 pm|    Updated: May 29, 2020 12:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “যেখানে মাইলের পর মাইল লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকরা হেঁটে চলেছে নিজের গ্রামে ফেরার জন্যে, সেখানে আরাম করে বাড়ি বসে থাকতে আমার লজ্জা লাগছে। ভীষণই অনুশোচনা হচ্ছে, মন্তব্য স্বরা ভাস্করের। সোনু সুদের কাজে অনুপ্রাণিত হয়েই এবার ভিন্ন রাজ্যের শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী বলিউড অভিনেত্রী। আর তাই সরকারের অনুমতি নিয়ে শ্রমিকদের জন্য ট্রেনের টিকিটের ব্যবস্থা করে দিচ্ছেন স্বরা ভাস্কর।

ইতিমধ্যেই নিজের একটি টিম তৈরি করেছেন অভিনেত্রী। যাঁরা দিল্লির বিভিন্ন প্রান্তে গিয়ে আটকে থাকা শ্রমিকদের সঙ্গে কথা বলছেন। তাঁরা কোথাকার বাসিন্দা? কোথায় যেতে চান? ইত্যাদি তথ্যসমূহ জোগাড় করা শুরু করেছেন দিনরাত এক করে। সূত্রের খবর, এখনও অবধি ১,৩৫০ জনের বাড়ি ফেরার ব্যবস্থা করে দিয়েছেন অভিনেত্রী স্বরা ভাস্কর। যাঁদের কারও বাড়ি যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশে আবার কারও পরিবার-পরিজনরা রয়েছেন বিহারের প্রত্যন্ত গ্রামে।

লকডাউনের জেরে বেজায় সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। ভিন রাজ্য থেকে পেটের দায়ে কাজ করতে আসা অগণিত শ্রমিকরা আটকে রয়েছেন বিভিন্ন প্রান্তে। আর এই লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার সমস্যা নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষ থেকে প্রশাসনও। যদিও সরকারের তরফে ব্যবস্থা করা হলেও সবক্ষেত্রে তা ফলপ্রসূ হয়নি, দেশের বিভিন্ন প্রান্ত থেকে শোনা যাচ্ছে পরিযায়ী শ্রমিকদের হাহাকার। এপ্রসঙ্গে স্বরার মন্তব্য, “আমাদের সময়কার সবচাইতে নিন্দনীয় ঘটনা। সমাজের অন্ধকার দিক ফুটে ওঠার পাশাপাশি আমাদের শাসনতন্ত্রেরও একটা নগ্ন দিক ফুটে উঠল।”

[আরও পড়ুন: ‘করোনা তো ঋতুস্রাব থামায়নি’, দুস্থ মহিলাদের স্যানিটারি ন্যাপকিন দিচ্ছেন ‘প্যাডম্যান’ অক্ষয়]

গত সপ্তাহেই অসুস্থ মাকে দেখতে মুম্বই থেকে দিল্লি গিয়েছেন স্বরা। তারপরই পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। আপ সরকারের থেকে অনুমতি নিয়েই তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থা করতে উদ্যোত হন অভিনেত্রী। এর জন্যে আম আদমি পার্টির সাংসদ দিলীপ পাণ্ডেকেও ধন্যবাদ জানিয়ে বলেছেন, “অসংখ্য ধন্যবাদ দিল্লি সরকার এবং দিলীপ’জিকে, যাঁরা ময়দানে নেমে জোর উদ্যোমে কাজ করছেন।”

পালটা স্বরার প্রশংসা করে আপ সাংসদ জানিয়েছেন, “অভিনেত্রী প্রথমটায় টাকা জোগাড় করছিলেন, বাসের বন্দোবস্ত করার জন্যে। কিন্তু আমরা তাঁকে পরামর্শ দিই, কোন কোন পরিযায়ী শ্রমিক কোথায় যেতে চান, শুধু তার একটা লিস্ট তৈরি করতে। শোনামাত্রই তড়িঘড়ি স্বরা ময়দানে নেমে পড়েন তাঁর টিম নিয়ে।” স্বরা আরও বলেছেন, “কারওয়ান-ই-মোহাব্বত, খালসা এইড, পুস্তি ফাউন্ডেশন এবং সোনু সুদ একা যেভাবে কাজ করে চলেছেন পরিযায়ী শ্রমিকদের জন্য, তা আমাকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছে।”

[আরও পড়ুন: নায়িকা এবার গায়িকাও, জীবনের প্রথম গানই করোনা যোদ্ধাদের উৎসর্গ করলেন মাধুরী দীক্ষিত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement