১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘উত্তরপ্রদেশ পুলিশ দাঙ্গাবাজ’, যোগীর রাজ্যে CAA ইস্যুতে তদন্তের দাবি স্বরা ভাস্করের

Published by: Sandipta Bhanja |    Posted: December 27, 2019 10:28 am|    Updated: December 27, 2019 10:28 am

Swara Bhasker once again slams Modi government for UP CAA issue

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “উত্তরপ্রদেশ পুলিশ দাঙ্গাবাজ”, এই ভাষাতেই নাগরিকত্ব সংশোধিত আইনের (Citizenship Amendments Act) বিরুদ্ধে আওয়াজ তোলা প্রতিবাদীদের বিক্ষোভে শামিল হয়েছেন স্বরা ভাস্কর। যোগীর রাজ্যের প্রতিবাদীদের পক্ষ নিয়ে ফের একবার গেরুয়া শিবিরকে কটাক্ষ করলেন অভিনেত্রী স্বরা ভাস্কর।

নাগরিকত্ব সংশোধিত আইনের (CAA) বিরোধিতায় জ্বলছে যোগীর রাজ্য। কার্যত একপ্রকার রণক্ষেত্রে পরিণত হয়েছে যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশ। লখনউ থেকে কানপুর, আমেঠি থেকে প্রয়াগরাজ, মায় যোগীর খাসতালুক গোরক্ষপুরেও বিক্ষুব্ধদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধে রণক্ষেত্র পরিস্থিতি তৈরি হয়। সরকারি হিসাবে, হিংসায় মৃত্যু হয়েছে ১৬ জনের। অধিকাংশই পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে। যদিও বেসরকারি হিসাবে সেই সংখ্যা প্রায় ১৯-২১। এবং এখনও পর্যন্ত এর কোনও সঠিক রিপোর্ট নেই। যার বিরুদ্ধে জোর আওয়াজ তুলেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর।

মঙ্গলবারই যোগীর রাজ্যের পুলিশ গুলি চালানোর কথা স্বীকার করেছে। এই ঘটনায় উত্তরপ্রদেশ পুলিশের ডিজিকে ইতিমধ্যেই নোটিস পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। পুলিশের গুলিতে কেন মৃত্যু হল বিক্ষোভাকারীদের? ৪ সপ্তাহের মধ্যে ডিজির জবাব তলব করেছে কমিশন। এবার উত্তরপ্রদেশ পুলিশের গুলি চালানো নিয়েই প্রশ্ন তুললেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর এবং অভিনেতা মহম্মদ জিশান আয়ূব।

[আরও পড়ুন: ফাঁপরে ‘ফেলুদা ফেরত’, জাতীয় উদ্যানের কাছে ড্রোন উড়িয়ে শুটিং করায় বিপাকে সৃজিত]

স্বরা কথায়, তিনি মোটেই আন্দোলনের হিংসাত্মক পদ্ধতিকে সমর্থন করেন না। কিন্তু উত্তরপ্রদেশে যা হয়েছে সেটা ঘোর অপরাধ। লক্ষ লক্ষ মানুষ যখন উত্তরপ্রদেশের রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন, পুলিশ কী ব্যবহার করছে প্রতিবাদীদের সঙ্গে? এমনকী, ছাত্রছাত্রীদেরও ছাড়া হয়নি। কোথায় চলে গিয়েছে দেশের আইন? প্রশ্ন তুলেছেন স্বরা।

পাশপাশি, আদালতের কাছে আরজি জানিয়েছেন উত্তরপ্রদেশের বিরুদ্ধে স্বত:প্রণোদিত মামলা দায়ের করতে। এবং এই ঘটনার বিচারবিভাগীয় তদন্ত চলুক এও দাবি করেছেন স্বরা এবং জিশান আয়ূব। প্রসঙ্গত, এর আগে গত ১৯ ডিসেম্বর মুম্বইয়ের আগস্ট ক্রান্তি ময়দানে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানাতে হাজির ছিলেন জমায়েতে। CAA বিরোধীতায় সরব হয়েছিলেন অভিনেতা তথা পরিচালক ফারহান আখতারও। সেখানেও স্বরা ভাস্কর ছিলেন সামনের সারিতে। মোদি সরকারকে অবশ্য এই প্রথম কটাক্ষ করেননি স্বরা। এর আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর থেকে বালাকোট সার্জিক্যাল স্ট্রাইক নিয়েও মোদিকে তোপ দেগেছিলেন স্পষ্টবক্তা অভিনেত্রী। এবার যোগীর উত্তরপ্রদেশ পুলিশকে কটাক্ষ করে বললেন ‘দাঙ্গাবাজ’।

[আরও পড়ুন: দশভুজাদের কুর্নিশ জানাতে নারী দিবসেই প্রকাশ্যে আসছে ঋতাভরীর ‘গোপন কম্মটি’ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে