Advertisement
Advertisement
Jeetu-Taslima

জীতুর ভবিষ্যতের পোস্টে প্রতিক্রিয়া তসলিমার, কী নিয়ে হল ভার্চুয়াল চর্চা?

'সময় থাকলে একটু পড়বেন', লিখেছেন অভিনেতা।

Taslima Nasrin reacted on Jeetu Kamal's 'Future' post
Published by: Suparna Majumder
  • Posted:May 20, 2024 2:16 pm
  • Updated:May 20, 2024 2:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলসেমির দুপুরে কত যে খেয়াল মাথায় আসে। আচ্ছা! ভবিষ্যতের পৃথিবী কেমন হবে? এই ভাবনা উসকে দিলেন জীতু কমল (Jeetu Kamal)। ২০৮০ সালের এক গল্প ফেসবুকে শেয়ার করে অভিনেতা লেখেন, “সময় থাকলে একটু পড়বেন।” তাতেই প্রতিক্রিয়া দিলেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)।

Jeetu
ছবি: ফেসবুক

জীতুর সংগৃহীত এই পোস্টে এমন এক মানুষের কথা বলা হয়েছে যে ২০৮০ সালে বৃদ্ধাবস্থায় পৌঁছে গিয়েছে। কোনও ‘বোরিং’ দুপুরে নাতনির ল্যাপটপের মাধ্যমে ফেসবুকে লগইন করেই দেখতে পেয়েছে ইনবক্সে ৮৬৭৮ মেসেজ। যাঁরা বার্তা পাঠিয়েছিলেন, অনেকেই বেঁচে নেই। ‘একতরফা’ ভালোবাসার মানুষটাও আর নেই। এমন হাসি-কান্নার মুহূর্ত যখন মনের কোনে ভিড় করছিল তখনই নাতনির ডাক আসে। ল্যাপটপ নিয়ে যে তাকে ভার্চুয়াল ক্লাসে যেতে হবে। বৃদ্ধের প্রশ্ন, “ওহ! তা বই খাতা লাগে না?” নাতনির উত্তর, “ধুর! কী বল? ক্লাস করতে বই খাতা লাগে?” সাময়িক কৌতূহল হয় নাতনির। যেতে যেতে দাদুকে বলে ওঠে, “দারুন ফানি! আচ্ছা আমি যাই টিউশন শেষে তোমাদের কালের গল্প শুনবো।”

Advertisement

[আরও পড়ুন: অন্তঃসত্ত্বা দীপিকাকে নিয়ে ভোটকেন্দ্রে রণবীর সিং, প্রথমবার ক্যামেরায় ধরা পড়ল ‘বেবিবাম্প’]

জীতুর এই পোস্টের একেবারে শেষে লেখা, “হ্যাঁ, এখনকার আধুনিক আমরা ২০৮০ সালের আদিম আমরা। আমাদেরও ওই যুগের ছেলে মেয়েরা আদি কালের মানুষ বলবে। জানি না ২০৮০ সাল পর্যন্ত বাঁচবো কি না! যদি বেঁচে থাকি তাহলে টাইমলাইনে এসে লেখাটা আরও একবারের জন্য পড়ব। আর এই সুন্দর দিনগুলোর কথা মনে করব।”

Advertisement

এই পোস্টের কমেন্টবক্সেই তসলিমা লেখেন, “আমার মনে হয় তখন ল্যাপটপও থাকবে না, ফেসবুকও থাকবে না। হয়তো এ আর গ্লাসের ব্যবহার বাড়বে। মানুষ ক্লাউড কম্পিউটিং আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ওপর ভরসা করবে বেশি।” তাতে জীতুর উত্তর, “বৃষ্টি ফোঁটা নামবে তখনো, ফুটো ছাতার পাশ বেয়ে। পাবে না তুমি রিপুওয়ালাও, AI দিয়ে যাবে না রুখা, ধীরগাঁও বসে থাকবে একা আর কিছু সংখ্যক বোকা।” উল্লেখ্য,  আগামীতে দুলাল দে পরিচালিত ‘অরণ‌্যর প্রাচীন প্রবাদ’ সিনেমায় দেখা যাবে জীতুকে। ‘অরণ্য চ্যাটার্জি’ হয়ে গোয়েন্দাগিরি করবেন অভিনেতা।

Jeetu Taslima

[আরও পড়ুন: মা হলেন ইয়ামি গৌতম, কী নাম রাখলেন সন্তানের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ