১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘কিছু গল্প না বলাই রয়ে গেল’, ঋষির সঙ্গে কাজ না করতে পারার আক্ষেপ শিবপ্রসাদের কণ্ঠে

Published by: Sandipta Bhanja |    Posted: May 1, 2020 8:17 pm|    Updated: May 1, 2020 8:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋষি কাপুরের সঙ্গে কাজ করার ইচ্ছে পূরণ হল না টলিউড পরিচালকজুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়ের। তাঁদেরই একটি বাংলা ছবির হিন্দি রিমেকের বিশেষ চরিত্রে ঋষি কাপুরের কথা ভেবেছিলেন শিবু-নন্দিতা। তবে সেই ইচ্ছে আর পূরণ হল না পরিচালকজুটির। তার আগেই চিরনিদ্রায় গেলেন ভারতীয় চলচ্চিত্র জগতের অন্যতম খ্যাতনামা অভিনেতা ঋষি কাপুর।

এপ্রসঙ্গে শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের মন্তব্য, “ঋষিজি আমাদের কাছে এক অনুপ্রেরণা। আমি আর নন্দিতাদি দুজনেই আমাদের একটি ছবির হিন্দি রিমেকের জন্য ওঁকে প্রস্তাব দিয়েছিলাম। উত্তরের জন্য বিশেষ অপেক্ষা করতে হয়নি। আমাদের প্রস্তাবের প্রেক্ষিতে উনিও সায় দিয়েছিলেন খুব তাড়াতড়ি। সেদিনই আমরা বুঝতে পেরেছিলাম যে একজন অভিনেতা হিসেবে ভাল চরিত্রে অভিনয়ের জন্য ওঁর কতটা খিদে। ঋষিজির অসুস্থতার জন্যই শুট পিছতে হয়েছিল আমাদের। সুস্থ হয়ে সিনেমার সেটে ফেরার জন্য কীরকম মুখিয়ে ছিলেন, তখনই দেখেছি। উনি একটু সুস্থ হয়ে উঠলেই খুব তাড়াতাড়ি আমাদের ছবির কাজ শুরু করে দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু অদৃষ্টের লেখনী হয়তো অন্যরকমই ছিল! কিছু গল্প বলা আর হয়ে উঠল না।”

[আরও পড়ুন: অভিনেতা নাসিরুদ্দিন শাহ কি হাসপাতালে ভরতি? মুখ খুললেন ছেলে ভিভান]

প্রসঙ্গত, ছবির আলোচনা করার জন্য ঋষি কাপুরের সঙ্গে নিউ ইয়র্কে গিয়ে দেখাও করে এসেছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়। তখনই খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন বলিউডের প্রবাদপ্রতীম এই অভিনেতাকে। ‘কণ্ঠ’ দেখেও এই পরিচালকজুটির ভূয়সী প্রশংসা করেছিলেন ঋষি কাপুর। যে ছবিতে অভিনয় করেছিলেন শিবপ্রসাদ খোদ। শিবপ্রসাদের এক মেসেজের উত্তরে জানিয়েওছিলেন যে তাঁদের ছবি দু’বার স্ত্রী নীতুকে নিয়ে দেখেছেন। আবেগে ভেসেছেন। উল্লেখ্য, শিবু-নন্দিতার হিন্দি ছবির শুট করার কথা ছিল কলকাতা আর শান্তিনিকেতনে। সেই ছবিরই মুখ্য চরিত্রে ঋষি কাপুরকে দেখার সাধ আর পূরণ হল না। তার আগেই অভিনেতা চলে গেলেন পরলোকে। তাই আক্ষেপের সুর পরিচালক শিবপ্রসাদের কণ্ঠে।

নিউ ইয়র্কে দেখা করার সময়ে ঋষি কাপুর এবং নীতুর জন্যে হাতে বোনা বাংলার শালও নিয়ে গিয়েছিলেন। সেই দিনের একফাঁলি স্মৃতির কথাই সোশ্যাল মিডিয়ার পাতায় তুলে ধরেছেন পরিচালক শিবপ্রসাদ।

[আরও পড়ুন: ৩৩ বছর পর পুনঃসম্প্রচারিত হয়েও বিশ্বরেকর্ড গড়ল রামানন্দ সাগরের ‘রামায়ণ’ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement