২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘মুসলিম হয়েও গীতা-কোরান-বাইবেল পড়েছি, ঈশ্বর একমেবাদ্বিতীয়ম’, বললেন নুসরত

Published by: Sandipta Bhanja |    Posted: August 12, 2020 6:23 pm|    Updated: August 12, 2020 6:23 pm

Trinamool MP Nusrat Jahan believes in secular India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ঈশ্বর একমেবাদ্বিতীয়ম”, মন্তব্য তৃণমূল সাংসদ নুসরত জাহানের। মুসলিম পরিবারের মেয়ে হয়েও সর্ব ধর্ম সমন্বয়ে বিশ্বাসী তিনি। দুর্গাষ্টমীতে যেমন পুষ্পাঞ্জলি দেন, তেমনই ইদে নমাজ পড়েন। আবার সেই হাতই শীতের চাদরে মোড়া ক্রিসমাসের শহরের অলি-গলিতে দুস্থদের কম্বল বিলি করে। এই তো গতকাল, অর্থাৎ মঙ্গলবারের কথা। শ্বশুরবাড়িতে জন্মাষ্টমী পালন করেছেন নুসরত। স্বামী নিখিল জৈনের সঙ্গে একটি ছবি শেয়ার করে অনুরাগীদের জন্মাষ্টমীর শুভেচ্ছা বার্তাও দিয়েছেন। মানবতাই যে জগৎসংসারের শ্রেষ্ঠ ধর্ম তা বার বার সাংসদ অভিনেত্রী নিজের কাজের মধ্য দিয়ে প্রমাণ করে দিয়েছেন। আর এবার লোকনাথ বাবার জন্মতিথি উপলক্ষে আবারও জাতি, ধর্ম নির্বিশেষে ঐক্যবদ্ধ ভারতের বার্তা দিলেন নুসরত (Nusrat Jahan)।

নিজস্ব সংসদীয় এলাকা বসিরহাটের (Bashirhat) কচুয়ার বাবা লোকনাথ শান্তিধামের একটি ছবি শেয়ার করেছেন নুসরত। ফেসবুকে পোস্ট করা সেই ছবিতেই বাবা লোকনাথের আরাধনায় মেতে উঠতে দেখা গেল সাংসদকে। ধর্ম ধজ্জাধারীদের রোষানলে পড়েও তাঁর মনোভাব যে বিন্দুমাত্র বদলায়নি, আবারও তা সাফ জানিয়ে দিলেন তৃণমূল সাংসদ।

নুসরত জাহানের মন্তব্য, “ঈশ্বর এক ও অদ্বিতীয়। আমি নুসরত জাহান। মুসলিম পরিবারের মেয়ে। আমি ধর্মের ভেদাভেদ মানি না। আমি যেমন কোরান পড়েছি। তেমন গীতা ও বাইবেলও পড়েছি। সেখানে কোথাও ধর্মের ভেদাভেদ ও হানাহানির কথা বলা হয়নি।” এই ক্যাপশনের সঙ্গে সাংসদ হ্যাশট্যাগ জুড়েছেন #SecularIndia, #HumaneIndia। প্রসঙ্গত দিন দুয়েক আগেই অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষে নুসরত স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে, তিনি মন্দির এবং মসজিদ দুটোকেই বেছে নিয়েছেন। তাঁর কাছে আল্লা এবং ঈশ্বর অভিন্ন।

[আরও পড়ুন: ৪৮ ঘণ্টার মধ্যে ক্ষমা চাইতে হবে! শিব সেনা নেতাকে আইনি নোটিস সুশান্তের পরিবারের]

উল্লেখ্য, হিন্দুঘরের বউমা হওয়ার পর কম কটু মন্তব্যের শিকার হতে হয়নি নুসরতকে। শাঁখা-পলা, সিঁদুর পরে সংসদীয় ভবনের অধিবেশনে মন্তব্য রাখার জেরেই হোক কিংবা রথাযাত্রা, দুর্গাপুজোর অনুষ্ঠানে স্বামী নিখিলকে নিয়ে তাঁর উপস্থিতির কারণেই হোক, এযাবৎকাল একাধিকবার ধর্ম ধজ্জাধারীদের কটূক্তির শিকার হতে হয়েছে সাংসদ-অভিনেত্রীকে। মৌলবীদের ফতোয়ার মুখে পড়েও দৃঢ়কণ্ঠে বলেছেন, “আমার ভারত ধর্মনিরপেক্ষ দেশ। এখানে সব ধর্মের মানুষের বাস। সেই দেশের মেয়ে হয়ে জাত-পাত, শ্রেণীবৈষম্য আমি মানি না! ধর্ম যার যার তবে উৎসব সবার।” আর আজ অযোধ্যায় ভূমিপুজোর আগে আরও একবার সেই ভাবনাই অনুরাগীদের উদ্দেশে ছড়িয়ে দিয়েছেন নুসরত।

[আরও পড়ুন: ‘ডিসলাইকে’র বন্যা ইউটিউবে! মহেশ ভাটের ‘সড়ক ২’ ছবির ট্রেলারকে তুলোধোনা নেটিজেনদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে