১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তুমুল বিতর্কের জের, ওয়েব সিরিজের জন্য নতুন নিয়ম আনছে কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: January 31, 2021 3:26 pm|    Updated: January 31, 2021 3:27 pm

Union Minister Prakash Javadekar makes big announcement after 'Tandav', 'Mirzapur' controversy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমা মানেই সেন্সর বোর্ডের চোখ রাঙানি। আতসকাচের নিচে বিভিন্ন দৃশ্য। আর অপছন্দ হলেই ঘ্যাচাং ফু। কিন্তু OTT প্ল্যাটফর্মে সে সব বাধা নিষেধ নেই। যৌনতা থেকে হিংসা, রক্তারক্তি- পরিচালক দরাজ হস্তে সবটাই তুলে ধরতে পারেন দর্শকদের সামনে। কিন্তু এবার থেকে আর তেমনটি হওয়ার উপায় নেই। কারণ এবার ডিজিটাল প্ল্যাটফর্মেও লাগাম টানতে চলেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

সম্প্রতি বেশ কয়েকটি ওয়েব সিরিজ নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠেছে সইফ আলি খান অভিনীত ‘তাণ্ডব’-এর (Tandav) বিরুদ্ধে। যার জল গড়ায় বহুদূর। অভিনেতা, পরিচালক এমনকী OTT প্ল্যাটফর্মের কর্তার বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করা হয়েছে। একইরকম অভিযোগ ওয়েব সিরিজ মির্জাপুর ও ‘আ সুইটেবল বয়’-এর বিরুদ্ধে। মন্দিরের মধ্যে নায়ক-নায়িকার চুম্বন দৃশ্য তুলে ধরে তীব্র সমালোচনার মুখে পড়তে হয় পরিচালক মীরা নায়ারকে। এই সমস্ত বিতর্কের জেরেই এবার ডিজিটাল প্ল্যাটফর্মে দেখানো শোগুলিতেও বাধানিষেধ জারির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

[আরও পড়ুন: বিজেপিতে যোগ দিচ্ছেন পরিচালক অরিন্দম শীল? রুদ্রনীলের মন্তব্যে তুঙ্গে জল্পনা]

রবিবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর (Prakash Javadekar) জানান, “OTT প্ল্যাটফর্মের বেশ কিছু সিরিজ নিয়ে আমরা বহু অভিযোগ পেয়েছি। এই প্ল্যাটফর্মে যে ছবি কিংবা সিরিজ মুক্তি পায়, তা প্রেস কাউন্সিল আইন, কেবল টেলিভিশন নেটওয়ার্ক (রেগুলেশন) আইন কিংবা সেন্সর বোর্ডের আওতায় পড়ে না। তবে এধরনের বিতর্ক যাতে ভবিষ্যতে এড়ানো যায়, তা জন্য আমরা শীঘ্রই নতুন গাইডলাইন আনব।” অর্থাৎ এবার ডিজিটাল প্ল্যাটফর্মেও পরিচালকদের হাত-পা বেঁধে হবে।

এদিকে, আগামিকাল, ১ ফেব্রুয়ারি থেকেই স্বাভাবিক ছন্দে ফিরছে সিনেমা হল। সেকথাও জানান, প্রকাশ জাভরেকর। করোনা বিধি মেনেই প্রেক্ষাগৃহে ১০০ শতাংশ বসার অনুমতি দিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: মহাত্মা গান্ধীর মৃত্যুদিনে নাথুরাম গডসের সমর্থনে টুইট, তীব্র সমালোচনার মুখে কঙ্গনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে