BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ডাক্তাররাই প্রকৃত ‘হিরো’, বাস্তব চিত্র তুলে ধরল বিশ্বনাথের ‘রূপকথা’

Published by: Sandipta Bhanja |    Posted: April 21, 2020 6:53 pm|    Updated: April 21, 2020 6:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বাড়িতে থাকুন, সুস্থ থাকুন’ COVID-19 সংক্রমণ রুখতে এই নির্দেশিকাই জারি হয়েছে বিশ্বের সর্বত্র। আমাদের দেশেও তার অন্যথা হয়নি। আগামী ৩ মে অবধি লকডাউন। গৃহবন্দি সবাই। তবে আমরা হোম কোয়ারেন্টাইনে থাকলেও জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের কিন্তু ছুটি নেই। দিনরাত এক করে নিজেদের জীবন বাজি রেখেই কাজ করে চলেছেন ওঁরা। COVID-19 মোকাবিলায় চিকিৎসকরা যেভাবে ঝাঁপিয়ে পড়েছেন, তা সত্যিই সাধুবাদ জানানোর মতো। গোটা দেশ যখন সচেতনতার চাদরে মুড়েছে তখন পরিবার-পরিজন ছেড়ে সদা কর্তব্যে অবিচল স্বাস্থ্যকর্মীরা। এক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যে চিকিৎসকদেরও গুজরান করতে হচ্ছে, তা বলাই বাহুল্য। সেরকমই একটি বিষয়বস্তু ফুটে উঠল উইন্ডোজের ‘লকডাউন শর্টস’-এর দ্বিতীয় ছবি ‘রূপকথা’য়।

মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন বিশ্বনাথ বসু। ‘রূপকথা’র মধ্য দিয়েই রূঢ় বাস্তব চিত্র তুলে ধরেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। মিনিট পাঁচেকের এই ছবিতে বিশ্বজিৎকে বলতে শোনা গেল, “যারা অতীতে বিভিন্ন মারণ রোগকে কাবু করেছে, তারা এবারও পারবে যুদ্ধে জিততে। তাই ডাক্তারদের উপর ভরসা রাখুন।”

কঠিন সময়ের সঙ্গে যাঁরা প্রতিনিয়ত লড়ে চলেছেনস তাঁরাই তো সমাজের বাস্তব ‘হিরো’! ‘রূপকথা’র রাজপুত্রের মতোই তাঁরাও নরখেকো এই ক্ষুদ্র দানব ভাইরাসকে কাবু করতে ময়দানে নেমেছেন। জীবনের ঝুঁকি নিয়ে নানারকম চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে কর্তব্য করার পাশাপাশি, কাজ থেকে ফিরে পরিবারের স্বার্থে, স্বজনের মঙ্গলের জন্যই তাঁদের থেকে দূরে দূরে থাকতে হচ্ছে। সন্তানদের মাথায় হাত বুলিয়ে ঘুম পাড়াতে পারছেন না। স্ত্রী-সহ পরিবারের সদস্যদের কাছে ঘেঁষতে অবধি পারছেন না। আর দেশের সেবায়, দশের স্বার্থে যাঁরা এভাবে লড়ে যাচ্ছেন, তাঁদেরকেই কিনা হেনস্তার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষের হাতে! এই দুঃসময়ে দেশজুড়ে চিকিৎসকদের উপর আক্রমণের একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে ইতিমধ্যেই। অথচ, তাঁদের উপরই তো সাধারণ মানুষের ভরসা রাখার কথা। এই দুঃসময়ে তাঁরাই তো ত্রাতা। এই শর্টফিল্মে সেই ক্রাইসিসও খানিক দেখা দিয়েছে।  

[আরও পড়ুন: লকডাউনে অস্থির! চুলের যত্ন করার সময় না থাকায় নেড়া হলেন মুম্বইয়ের বাঙালি অভিনেত্রী]

প্রায় ৫ মিনিটের এই শর্টফিল্মে রয়েছে বিশেষ চমক। এই ছবিতে অভিনয় করেছেন অভিনেতা বিশ্বনাথ বসু-সহ তাঁর স্ত্রী দেবীকা বসু এবং তাঁর দুই পুত্রসন্তান- বিশ্বায়ন ও হিমায়ন। করোনা মোকাবিলার সচেতনবার্তাও দেখা গেল এই ছোট ছবিতে। সতর্কতা মেনে অভিনেতার বাড়িতেই হয়েছে ছবির শুটিং। ‘রূপকথা’র ভাবনা পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের।     

লকডাউনে সিনেমাহলমুখো না হতে পেরে অনেকেই হয়তো নতুন ছবি দেখা মিস করছেন। সেসব দর্শকদের কথা মাথায় রেখেই উইন্ডোজের এক অভিনব প্রয়াস- ‘লকডাউন শর্টস’। বিকেল পাঁচটা বাজলেই উইন্ডোজের তরফে থেকে আপনাদের কাছে হাজির হবে নতুন সিনেমা। কোথায় দেখবেন? উইন্ডোজের ফেসবুক পেজেই দেখতে পাবেন এই শর্টফিল্মগুলো।  

[আরও পড়ুন: লকডাউনে অস্থির! চুলের যত্ন করার সময় না থাকায় নেড়া হলেন মুম্বইয়ের বাঙালি অভিনেত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement