৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

বেগমপুরি থেকে সাউথ ইন্ডিয়ান সিল্ক। সঙ্গে নানা অ্যাকসেসরিজ। ওয়ালেটের নাগালের মধ্যে। খোঁজ দিচ্ছে কফিহাউস।

খাঁটি জিনিস পছন্দ করেন আর তার জন্য খরচ করতে রাজি, হ্যান্ডলুম ফ্যাশন এমন ক্রেতার জন্য আদর্শ। বিশেষ করে শাড়িপ্রেমীরা বুঝবেন হ্যান্ডলুমের মাহাত্ম্য। মেশিনে তৈরি শিফনে একগাদা চুমকি বসিয়ে দিলে সেটা দেখতে হয়তো দারুণ লাগবে। হ্যান্ডলুম শাড়ি তার সামনে কিছুটা ম্যাড়ম্যাড়ে। কিন্তু তার আকর্ষণ অন্য জায়গায়।

এমনই নানা শাড়ি নিয়ে প্রতি বছর পুজোর আগে আগে বিশাল এগজিবিশন কাম সেলের আয়োজন করে সিমা আর্ট গ্যালারি। নাম– আর্ট ইন লাইফ। ভিন্টেজ রুপোর গয়না থেকে রাজস্থানি কাজের কুশন কভার, কাঠের আসবাব থেকে হ্যান্ডিক্রাফটস, এক মাসের প্রদর্শনীতে থাকে অনেক কিছু। তবে নিঃসন্দেহে ইউএসপি হল শাড়ি। বিভিন্ন উইভারদের কাজ ছাড়াও একটা বিশেষ ফ্যাশন সেকশন আছে এখানে। এই সেকশনে ডিজাইনার দেব ও নীল, পারমিতা বন্দ্যোপাধ্যায়ের ক্রিয়েশনও আছে।

‘রাহুল নিয়ে প্রশ্নের জবাব দিতে দিতে টায়ার্ড হয়ে গেছি’ ]

“আজকাল অনেকে নানা রকম উইভ মিশিয়ে একটা শাড়ি তৈরি করেন। ইক্কতের সঙ্গে বেনারসি, আরও কত কিছু। সেটা সব সময় ব্যাকরণ মেনে হয় না। কিন্তু আমরা মাস্টার উওভেন শাড়ি আনি। যেগুলো তৈরি করেন ‘মাস্টার উইভার’ স্বীকৃতিপ্রাপ্ত শিল্পীরা। এঁরা দু’রকম বয়নশিল্প মেশালেও তার মধ্যে একটা ব্যাকরণ থাকে,” বলছিলেন রাখি সরকার, সিমা-র কর্ণধার। দেশের বিভিন্ন রাজ্যের শিল্পীদের কাজ এক মাস ধরে বিক্রি হবে তাঁর গ্যালারিতে। এ বছরের ফোকাস ওড়িশার বয়নশিল্প।  

সাউথ কটন বা বেগমপুরি শাড়ি খুব হালকা, রোজকার ওয়ার্ডরোবের জন্য পারফেক্ট। এগুলোর দামও কম। এক হাজার থেকে তিন হাজার টাকার মধ্যে। এর মধ্যে একদম ট্র‌্যাডিশনাল শাড়ি তো আছেই, রয়েছে স্ট্রাইপড বা চেক্‌ড ডিজাইনের মডার্ন লুক শাড়িও। যেগুলো ক্রপ টপ, টি-শার্ট বা বাটন-ডাউন শার্টের সঙ্গে দারুণ মানাবে। রয়েছে নানা রকমের ইক্কত, যার মধ্যে নজর কাড়বে ডাবল ইক্কত উইভের শাড়িগুলো। “শাড়ির দাম শুরু এক হাজার টাকা থেকে, রয়েছে এক লাখ টাকা পর্যন্ত,” বলছিলেন রাখি সরকার।

ভাববেন না হ্যান্ডলুম মানেই সেকেলে ছাড়া অন্য কোনও ভাবে শাড়ি পরা যাবে না। সলিড কালার, স্ট্রাইপ্‌ড বা চেক্‌ড শাড়ি পরতে পারেন লেদার বেল্ট দিয়ে। সেটা অনেক বেশি কমফর্টেবল আর ক্যারি করতে সহজ। একটা ওয়েস্টার্ন লুক-ও আসে বেল্ট দিয়ে শাড়ি পরলে। ভারী সিল্কের শাড়ি পরতে পারেন স্লিম-ফিট ফুল-স্লিভড শার্টের সঙ্গে। আর এখন ক্রপ টপ তো দারুণ ট্রেন্ডি। যে কোনও দোকানে অনেক ডিজাইনের ক্রপ টপ পাওয়া যায়। এই জিনিসটা খুব সহজে ব্লাউজের পরিবর্ত হিসেবে ব্যবহার করা যায়। লাইক্রা ক্রপ টপের ফিটিংও ব্লাউজের চেয়ে বেশি ভাল।

তা হলে চলে আসুন সিমা আর্ট গ্যালারিতে, আর সেরে ফেলুন হ্যান্ডলুম পুজো শপিং। ‘আর্ট ইন লাইফ’ এগজিবিশন চলবে ১৫ অক্টোবর পর্যন্ত।

পুজোর আগে নিজেকে ঝরঝরে করুন, নিন ডিটক্স ম্যাসাজ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং