২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২০ অগ্রহায়ণ  ১৪২৬  শনিবার ৭ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

ইন্দ্রদীপের তৃতীয় ছবি ‘বিসমিল্লাহ’-তে ঋদ্ধি-শুভশ্রী জুটি। তাঁর কাস্টিংয়ে রয়েছে অভিনব চমক। খবর দিচ্ছেন ইন্দ্রনীল রায়

আবির-ঋতুপর্ণা
শিবপ্রসাদ-জয়া
দেব-পাওলি
রুদ্রনীল-সোহিনী
ঋত্বিক-শ্রাবন্তী
যিশু-তুহিনা

চিরাচরিত কাস্টিংয়ের নিয়ম ভেঙে টালিগঞ্জের পরিচালকেরা আজকাল নতুন জুটির দিকে ঝুঁকছেন। তাতে ছবি ঘিরে যেমন অভিনবত্ব তৈরি হচ্ছে, সঙ্গে বাড়ছে দর্শকদের কৌতূহলও। কিন্তু কে জানত তাঁদের জন্য চমকেরও চমক অপেক্ষা করে রয়েছে!
নিজের প্রথম ছবি ‘কেদারা’-তে অনেককেই চমকে দেওয়ার পর, তাঁর তৃতীয় ছবি ‘বিসমিল্লাহ’-তে এক নতুন জুটিকে সামনে নিয়ে আসছেন পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত।
‘বিসমিল্লাহ’ ছবিতে নাম ভূমিকায় ঋদ্ধি সেনের নাম আগেই ঘোষণা হয়ে গিয়েছিল। এবার তাঁর সঙ্গে জুটি বাঁধছেন, বাংলা ছবির প্রথম সারির নায়িকা, শুভশ্রী গঙ্গোপাধ্যায়।

হঠাৎ ঋদ্ধি-শুভশ্রীকে জুটি বানানোর ভাবনাটা কোথা থেকে এল পরিচালকের?
“আমি রাজ চক্রবর্তীর ‘পরিণীতা’র ব‌্যাকগ্রাউন্ড মিউজিক করার সময় ওর অভিনয় দেখে অবাক হয়ে গিয়েছিলাম। ওই ছবিতে শুভশ্রীর অভিনয় আমার অনবদ্য লেগেছিল। সেখান থেকেই ওকে কাস্ট করার ভাবনা মাথায় এসেছে। তা ছাড়া এই ছবিতে ঋদ্ধির বিপরীতে আমার এমন একজন নায়িকা দরকার ছিল যে ভাল অভিনেত্রী, সঙ্গে অসম্ভব গ্ল‌্যামারাস। দু’টো ক্রাইটেরিয়াই অনায়াসে শুভশ্রী ফুলফিল করছে। তাই ঋদ্ধির বিপরীতে ওকে কাস্ট করেছি,” রোববার ছুটির সকালে বলছিলেন পরিচালক ইন্দ্রদীপ। আজকাল তো অনেক ছবিতেই বেশ ‘হটকে’ জুটি দেখা যাচ্ছে? ঋদ্ধি-শুভশ্রীর কাস্টিংও কি ভিড় থেকে আলাদা হওয়ার চেষ্টা? “আমার ‘কেদারা’ যাঁরা দেখেছেন তাঁরা নিশ্চয়ই এটা বলবেন, আমি চমকের রাস্তায় হাঁটার মানুষ নই। আমার ছবির জন্য যে সবচেয়ে উপযুক্ত, আমি তাকেই কাস্ট করব। ঋদ্ধি-শুভশ্রীর চরিত্রে ওরা দু’জন ছাড়া আমি কাউকে ভাবতেই পারছি না বলে ওদের কাস্ট করলাম,” সাফ জানাচ্ছেন ইন্দ্রদীপ।

এই বিষয়ে কী বলছেন শুভশ্রী? কতটা চ্যালেঞ্জিং তাঁর কাছে এই নতুন রোল?
“ছবির গল্পটা আমার খুব ভাল লেগেছে। আমি আইডি আর পদ্মনাভদাকে কংগ্র‌্যাচুলেট করতে চাই এত ভাল একটা স্ক্রিপ্টের জন‌্য। আর আইডিকে থ‌্যাংকস জানাতে চাই ফাতিমার মতো একটা এত ভাল চরিত্র আমাকে অফার করার জন‌্য। আমি এখন যে ধরনের কাজ করতে চাইছি, তাতে ফাতিমা ডেফিনিটলি অ‌্যাড-অন করবে। ‘বিসমিল্লাহ’-তে আরও যাঁরা কাজ করছেন তাঁরা সকলেই আমার খুব প্রিয়। তাঁদের সঙ্গে কাজ করার জন‌্য একটা আলাদা এক্সাইটমেন্ট রইল। স্পেশ‌্যালি ঋদ্ধি। ওর অপোজিটে কাজ করতে আমার ভালই লাগবে,” বলছেন শুভশ্রী। অন্যদিকে তাঁর এবং শুভশ্রীর চমকপ্রদ কাস্টিং নিয়ে যথেষ্ট এক্সাইটেড ‘নগরকীর্তন’-এর জন্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত ঋদ্ধি সেন।  “এই ছবির গল্পটা যেরকম তাতে এরকম কাস্টিংয়ের প্রয়োজনীয়তা ছিল। শুভশ্রীদি ভীষণ দক্ষ এবং সিনিয়র অভিনেত্রী। ওঁর সঙ্গে প্রথমবার কাজ করা ভীষণ এক্সাইটিং আমার কাছে। এ ছাড়া এটুকুই বলব, ‘বিসমিল্লাহ’ একটা ইমোশনাল জার্নি। এখানে চরিত্রের মননটা ধরা একজন অভিনেতার কাছে বড় চ্যালেঞ্জ। এ ছাড়া ছবিতে বাদ্যযন্ত্র বাজানোর প্রয়োজন আছে। সেই নিয়ে খুব শিগগির ওয়ার্কশপ করব ইন্দ্রদীপদার সঙ্গে,” বলছেন কৌশিক সেনের পুত্র।

এই মুহূর্তে ‘বিসমিল্লাহ’র প্রি প্রোডাকশনের কাজ চলছে পুরোদমে। যা খবর, ছবির শুটিং শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি। ঝাড়খণ্ড ও পুরুলিয়ায় শুটিং হওয়ার কথা। ঋদ্ধি-শুভশ্রী ছাড়াও ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে কৌশিক গঙ্গোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, বিদীপ্তা চক্রবর্তী, লামা হালদার, অম্বরীশ ভট্টাচার্য, দামিনী বসু, দেবপ্রতিম দাশগুপ্ত, ঋতব্রত মুখোপাধ্যায়, সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়কে। পরিচালকের সঙ্গে এই মুহূর্তে স্ক্রিপ্ট ও স্ক্রিনপ্লে নিয়ে কাজ করছেন পদ্মনাভ দাশগুপ্ত। ছবির প্রযোজনা করছেন ক‌্যালায়ডোস্কোপ এন্টারমেন্টের সমীরণ দাস। ‘কেদারা’-র প্রযোজকও তিনি ছিলেন।

[আরও পড়ুন: ‘সাতজনমও যথেষ্ট নয়’, প্রথম বিবাহবার্ষিকীতে প্রিয়াঙ্কার জন্য আবেগঘন পোস্ট নিকের]

সব তো হল। কিন্তু গল্পটা কী নিয়ে তা নিয়ে তো ইন্ডাস্ট্রিতে কৌতূহলের শেষ নেই।
এই ব‌্যাপারে কী বলছেন ইন্দ্রদীপ, যাঁর গল্প নিয়ে এই ছবি? “গল্প বলে দেওয়াটা তো সম্ভব না। তবে এটুকু বলতে পারি, গল্পটা মুসলিম পরিবারের এক ছেলের, যার জীবনের ধ্যানজ্ঞান একটি বাদ্যযন্ত্র। এর বেশি আর কিছু জিজ্ঞেস করবেন না। ছবি
রিলিজ হলে দেখবেন,” হাসতে হাসতে বলেন ইন্দ্রদীপ।

আরও পড়ুন

ট্রেন্ডিং