২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কিশোর কুমার, শ্রোতাদের কাছে তিনি একটা আবেগ। যার কণ্ঠ কর্ণগহ্বর দিয়ে মর্মে পশে তো বটেই, পাশাপাশি হৃদয়েও লাগে আবেগের ছোঁয়া। আজ ৪ আগস্ট, কিশোর কুমারের ৯০তম জন্মদিবস। ‘তোমায় পড়েছে মনে…’ কিশোরের গাওয়া এই গানটি আজ ভীষণরকম ভাবে প্রসঙ্গত। তবে না, জন্মবার্ষিকী বলেই যে তাঁকে মনে পড়েছে বা এই শিল্পীকে নিয়ে কলমের আঁচড় পড়েছে, এমনটা নয়। আসলে প্রিয় শিল্পী হোক কিংবা প্রিয় মানুষ, তাঁদের নিয়ে আদিখ্যেতা করার কিংবা ভালবাসা জাহির করার একটা দিনের দরকার হয়। আর অলিখিতভাবে সেই দিনটি উদযাপনের যাবতীয় দায়ভার বর্তায় জন্মদিন আর মৃত্যুদিনের উপর।

[আরও পড়ুন: ‘কৃশানু… কৃশানু…’, ওয়েব সিরিজের টিজারেই ফুটছেন ফুটবলপ্রেমীরা]

কিশোর কুমারের গান শুনলে স্মৃতির সরণিতে হেঁটে পৌঁছে যাওয়া যায় সেই সোনালি দিনগুলিতে। ফের সতেজ করে তোলা যায় মরচে পড়া স্মৃতিকে। প্রথাগত প্রশিক্ষণ না থাকলেও পরবর্তীতে কিশোরই হয়ে উঠেছিলেন অনেক শিল্পীর সাধনা। ‘বম্বে টকিজ’ ছবিতে দাদা অশোক কুমারের সঙ্গে গান গেয়েছিলেন, তখন থেকেই তিনি কিশোর কুমার নামে পরিচিত। তাঁর আসল নাম কিন্তু আভাস কুমার গঙ্গোপাধ্যায়। ১৯৪৮ সালে ‘জিদ্দি’ ছবির হাত ধরেই তাঁর প্লেব্যাক সিঙ্গার হওয়ার পথ চলা শুরু হয়েছিল। ২ হাজারেরও বেশি গান গেয়েছেন কিশোর, সেগুলি নিঃসন্দেহে ভারতীয় সংগীত জগতের এক অমূল্য সম্পদ হিসেবে রয়ে গিয়েছে। অনেক কিংবদন্তী পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি। সত্যজিৎ রায়ের ‘চারুলতা’ ছবিতে বিনামূল্যে গান গেয়েছিলেন। প্রথমটায় পরিচালক সত্যজিৎ তাঁকে দিয়ে ‘চারুলতা’য় গান গাওয়াবেন কি না, তা নিয়ে নাকি একটু ধন্দেও ছিলেন। তবে পরে কিশোরই গান গেয়েছেন এবং তা সম্পূর্ণ বিনামূল্যে।

কিশোর কুমার যে শুধু গায়ক হিসেবেই মন জয় করেছেন, তা নয়। সংগীত পরিচালনা, সিনেমা পরিচালনা, প্রযোজনা, চিত্রনাট্য লেখালেখির পাশাপাশি তাঁর অভিনয়গুণেও নজর কেড়েছেন সেসময়। বৈজয়ন্তীমালা, মধুবালা এবং সায়রা বানুর মতো অভিনেত্রীদের সঙ্গে জুটি বেঁধে দর্শকদের বেশকিছু হিট ছবি উপহার দিয়েছিলেন কিশোর। কিশোর অভিনীত ছবিতে এমনও হয়েছে যে তাঁর লিপে গান গেয়েছেন মহম্মদ রফি। যা রীতিমতো হিট হয়েছে।

[আরও পড়ুন: ‘দেখেশুনে কেয়ারটেকার বাছুন!’, নিঃসঙ্গ প্রবীণদের পরামর্শ নাইজেলের]

‘সুরসম্রাট’ তিনি। আজ তাঁর জন্মদিন উপলক্ষে গোটা দেশেরই কোনও না কোনও প্রান্তে তাঁকে নিয়ে অনুষ্ঠান হচ্ছে। সেরকমই ৪ আগস্ট অর্থাৎ রবিবার, কলকাতার নজরুল মঞ্চেও জন্মদিন উপলক্ষে কিশোর স্মরণে আয়োজন করা হয়েছে এক অনুষ্ঠানের। যার নাম ‘তোমায় পড়েছে মনে’। উপস্থিত থাকছেন কিশোর কুমারের দুই পুত্র অমিত এবং সুমিত-সহ গোটা পরিবার। সঞ্চালনার দায়িত্বে রয়েছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং