BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রয়াত বিখ্যাত নৃত্যশিল্পী অমলাশংকর, শোকস্তব্ধ গুণমুগ্ধরা

Published by: Soumya Mukherjee |    Posted: July 24, 2020 10:33 am|    Updated: July 24, 2020 11:20 am

Amala Shankar, Renowned Indian Danseuse, Dies at 101 Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত হলেন বিখ্যাত নৃত্যশিল্পী অমলাশংকর। শুক্রবার সকালে কলকাতাতে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ১০১ বছর। বিখ্যাত কোরিয়োগ্রাফার উদয়শংকরের স্ত্রী ও অভিনেত্রী তথা নৃত্যশিল্পী মমতাশংকরের মা অমলাশংকরের মৃত্যুর খবর শুনে শোকস্তব্ধ হয়ে পড়েছেন তাঁর গুণমুগ্ধরা।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিক এখন ‘ব়্যাপার দুলে রকার’, গান গেয়ে মাতাচ্ছেন নেটদুনিয়া]

শুক্রবার সকালে ফেসবুকে পোস্ট করে মর্মান্তিক এই খবরটি জানান প্রথিতযশা ওই নৃত্যশিল্পীর নাতনি শ্রীনন্দাশংকর। তিনি লেখেন, ‘আজ আমার ঠাম্মা ১০১ বছর বয়সে আমাদের ছেড়ে চলে গেলেন। গত মাসেই তাঁর জন্মদিন পালন করেছিলাম আমরা। মুম্বই থেকে কলকাতার যাওয়ার কোনও ফ্লাইট নেই। এটা আমাকে খুব কষ্ট দিচ্ছে। তাঁর আত্মার শান্তি হোক। একটা যুগের অবসান হল। আমি তোমাকে ভালবাসি ঠাম্মা। ধন্যবাদ সবকিছুর জন্য।’

১৯১৯ সালের ২৭ জুন জন্ম হওয়ার পর মাত্র ১১ বছর বয়সেই প্যারিসে আয়োজিত আন্তর্জাতিক প্রদশর্নীতে যোগ দিয়েছিলেন অমলাশংকর। সেখান থেকে উদয়শংকরের সঙ্গে পথচলা শুরু হয় তাঁর। নাচের তালিম নিতে নিতে ১৯৪২ সালে মাত্র ১৯ বছর বয়সে সাতপাকে বাঁধা পড়েন দুজনে। আর তারপর থেকেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে তাঁদের নাম। উদয়শংকরের পরিচালনায় কল্পনা সিনেমায় অভিনয় করার পরেই অমলাশংকর আরও জনপ্রিয় হয়ে পড়েন। কান চলচ্চিত্র উৎসবে কনিষ্ঠতম শিল্পী হিসেবে অংশও নেন।

[আরও পড়ুন: লকডাউনে কাজ খুইয়ে ফুটপাতে পাউরুটি, বিস্কুট বিক্রি করছেন তরুণী সংগীতশিল্পী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে