BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিক এখন ‘ব়্যাপার দুলে রকার’, গান গেয়ে মাতাচ্ছেন নেটদুনিয়া

Published by: Sandipta Bhanja |    Posted: July 18, 2020 8:32 pm|    Updated: July 18, 2020 8:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়াশোনা কেমিস্ট্রি নিয়ে, কিন্তু ভাগ্যের ফেরে এখন হোটেলে আসা খদ্দেরদের এঁটো বাসন মাজতে হয় তাঁকে। সংসারের অভাব মেটাতে বাড়ি ছেড়ে পাড়ি দিতে হয়েছিল ভিন রাজ্যে। লকডাউনে আর সব পরিযায়ী শ্রমিকদের মতো অন্য রাজ্যেই আটকে পড়েছিলেন বছর সাতাশের দুলেশ্বর টান্ডি। ভীষণ কাছ থেকেই দেখেছেন পরিযায়ী শ্রমিকদের কষ্ট। যে দুর্দশা তাঁর নিজেরও হয়েছিল। দীর্ঘ পথ হেঁটে বাড়ি ফেরা। সঙ্গে খাবার নেই, বিশ্রাম নেই। চোখে জল আনা সেই কাহিনি নিয়ে গান লিখলেন ওড়িশার যুবক দুলেশ্বর। যা নেটদুনিয়ায় এখন রীতিমতো ভাইরাল। আর দুলেশ্বর এখন নবপ্রজন্মের কাছে ‘দুলে রকার’।

দুলে রকারের প্রথম গান ‘টেলিং দ্য ট্রুথ‌’ এবং ‘‌সুন সরকার, সৎ কথা’য় ফুটে উঠেছে পরিযায়ীদের দুর্দশার কথা। প্রতিবাদী সেই গানের মধ্যে দিয়েই তিনি জবাব চেয়েছেন সরকারের কাছে। ওড়িশার কালাহান্দি জেলার বাসিন্দা দুলেশ্বর। লকডাউন ও করোনা পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের প্রতিটা মুহূর্তের দুর্দশার কথা সমাজের কানে পৌঁছে দিতেই র‍্যাপ তৈরি করেন তিনি। কোনও বাদ্যযন্ত্র, ব্যাকগ্রাউন্ড মিউজিক কিংবা ঝাঁ চকচকে মঞ্চ নেই। মাটির কুড়ে ঘরে বসেই কোসলি ভাষায় গান বাঁধেন ওড়িশার প্রত্যন্ত গ্রামের দুলে। তাঁর সম্বল বলতে শুধুমাত্র মন জুড়ানো কণ্ঠ। সাধারণ মোবাইল ফোনেই গান রেকর্ড করেন তিনি।

[আরও পড়ুন: ‘সুশান্ত ইস্যুতে নজর দিন’, প্রধানমন্ত্রীর কাছে আবেদন নির্ভয়ার আইনজীবীর]

২০১৩ সালে কালাহান্দির এক সরকারি কলেজ থেকে কেমিস্ট্রি নিয়ে বিএসসি পাশ করে রায়পুরে পাড়ি দেন তিনি। শুরু হয় জীবনে বেঁচে থাকার সংগ্রাম। সেখানেই হোটেলে ওয়েটারের কাজ করতেন দুলে। লকডাউনে বাড়ি ফিরে এবার গান বাঁধছেন পরিযায়ীদের দুখ-কষ্ট নিয়ে। দুলে রকারের কথায়, ‘‌খবরে দেখেই বুঝেছিলাম যে চিন, আমেরিকা, ইওরোপের মতো এবার আমাদের দেশেও পরিস্থিতি মারাত্মক হয়ে উঠতে চলেছে করোনার জন্য। তাই লকডাউন ঘোষিত হওয়ার পরই ঠিক করে ফেলি, বাড়ি ফিরে আসব। তখন দেখতে পেলাম পরিযায়ী শ্রমিকের দল খালি পায়ে, কোলে বাচ্চা নিয়ে মাইলের পর মাইল হেঁটে বাড়ির উদ্দেশে হেঁটে চলেছেন। সেই ভাবনা থেকেই প্রথম গান ‘টেলিং দ্য ট্রুথ‌’ লেখা। তাঁর পরের গানটি ‘‌সুন সরকার, সৎ কথা’।”

বর্তমনে মায়ের সঙ্গে ছোট্ট মাটির কুঁড়েঘরে থাকেন দুলে। অবশ্য তাঁর র‌্যাপ ভাইরাল হওয়ার পর ওড়িশার ফিল্ম ইন্ডাস্ট্রির তরফে কয়েকটা প্রস্তাবও পেয়েছেন গান গাওয়ার জন্যে।

[আরও পড়ুন: মন্ত্রী খুনের রহস্যের জালে নওয়াজ! ‘রাত আকেলি হ্যায়’ সিনেমার ট্রেলারে দুর্ধর্ষ অভিনেতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement