BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রাণের ভাষায় গান উৎসর্গ, মন কাড়ল বাংলা ব্যান্ড ফোকউল্লাসের ‘ভালবাসার মাতৃভাষা’

Published by: Sucheta Sengupta |    Posted: March 1, 2020 8:04 pm|    Updated: March 1, 2020 8:06 pm

'Bhalobasar Matribhasa', a programme by bengali band Fokullash

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখের ভাষা, প্রাণের ভাষা। মাতৃভাষার গরিমা উদযাপনের নির্দিষ্ট কোনও দিন আছে নাকি? বোধহয় নেই। রাষ্ট্রসংঘ ক্যালেন্ডারে একুশে ফেব্রুয়ারি দিনটাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত করে দিয়েছে ঠিকই। তবে, আমবাঙালি মোটেই এই একটি দিনেই সীমাবদ্ধ রাখেনি তাঁদের প্রাণের ভাষা উদযাপনে।

bhasa-divas-garia1

বাংলা ব্যান্ড ‘ফোকউল্লাস’ তাই আজ, রবিবার এই ভাষা নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে, যার নাম – ‘ভালবাসার মাতৃভাষা’। যেখানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন রাজ্যের প্রথম রূপান্তরকামী আইনজীবী মেঘ সায়ন্তনী ঘোষ। ছিলেন মেট্রো রেলের ডিজিএম প্রত্যুষ ঘোষ, সমাজসেবী ইন্দ্রাণী গঙ্গোপাধ্যায়। তাঁদের হাতে স্মারক তুলে দিয়ে সংবর্ধনা, গান-পাঠের মধ্যে দিয়ে হয়ে গেল মাতৃভাষার উদযাপন। 

[আরও পড়ুন: ‘আসল পরিচয় জানা গেল’, দিল্লির হিংসা নিয়ে জাভেদকে টুইট খোঁচা বাবুলের]

দক্ষিণ কলকাতার কোলাহল কাটিয়ে একটু ভিতরের দিকে গেলে সাউথ গড়িয়া এলাকায় পড়বে বারোয়ারিতলা যদুনাথ বিদ্যামন্দির। তার পাশেই প্রশস্ত ময়দানে ভাষা দিবসের মতো মঞ্চ। সাজসজ্জাও তেমনই। মাতৃভাষা দিবসের সপ্তাহ পেরিয়ে অমর একুশ পালনের স্মৃতি ফিরিয়ে এনেছে এই মঞ্চ। সেখানে সকাল সাতটা থেকে শুরু হয়ে গিয়েছে অনুষ্ঠান। নিজেদের মিষ্টিমধুর ভাষার গুরুত্ব আরও একবার নিজের কাছে এবং সহ-নাগরিকদের কাছে তুলে ধরতে এই উদ্যোগে শামিল বাংলা ব্যান্ড ফোকউল্লাস। তাঁদের সঙ্গে রয়েছেন বিশিষ্ট গায়ক পটা, ফকির নূর আলম, সায়ন্তনী কুলোভি-সহ আরও দু, একটি ব্যান্ড।

[আরও পড়ুন: রাস্তায় নেমে রঙের উৎসবে মাতবেন নচিকেতা, শোনাবেন নতুন গান]

বেলার দিকে ‘ভালবাসার মাতৃভাষা’র সূচনা হয় রাজ্যের প্রথম রূপান্তরকামী আইনজীবী মেঘ সায়ন্তনী ঘোষ। প্রদীপ প্রজ্জ্বলন করলেন মেট্রো রেলের ডিজিএম প্রত্যুষ ঘোষ, সমাজসেবী ইন্দ্রাণী গঙ্গোপাধ্যায়। সঙ্গে ছিলেন ফোকউল্লাসের সদস্যরা। অনুষ্ঠানের প্রধান অতিথি হয়ে মেঘ সায়ন্তনী আপ্লুত। তাঁর মতে, কলকাতার গা ঘেঁষা মফস্বলে শুধুমাত্র বাংলা ভাষা নিয়ে এধরনের উদ্যোগ সাধুবাদযোগ্য। এভাবেই এগিয়ে চলুক ফোকউল্লাস। সন্ধেবেলা এই মঞ্চেই সংগীত পরিবেশন করেন এই ব্যান্ডের সদস্যরা। গান গেয়ে শ্রোতাদর মুগ্ধ করেন পটা, ফকির নূর আলম এবং অন্যান্য বিশিষ্ট শিল্পীরা। রাত দশটা পর্যন্ত চলল অনুষ্ঠান। এভাবেই রোজ বাংলা ভাষাকে ভালবেসে তার চর্চা চলুক নানা মাধ্যমে, এইই আশা উদ্যোক্তাদের।

bhasa-divas-garia2

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে