BREAKING NEWS

২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

‘শুধু একুশেই কেন মাতৃভাষা স্মরণ?’, নেটিজেনকে মোক্ষম জবাব দিলেন ‘ফেলুদা’ টোটা

Published by: Sandipta Bhanja |    Posted: February 21, 2020 5:08 pm|    Updated: February 21, 2020 9:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আচ্ছা কেন বলুন তো, শুধু এই একটি মাত্র দিনের উপরই যাবতীয় দায় বর্তায় আমাদের মাতৃভাষা, মায়ের ভাষাকে স্মরণ করার? কেনই বা ভাষা নিয়ে এত চর্চা করি শুধুমাত্র এই দিনটিতে? আদতে আদিখ্যেতা করার কিংবা ভালবাসা জাহির করার একটা দিনের দরকার হয়। আর অলিখিতভাবে যাবতীয় দায় বর্তায় সেই নির্দিষ্ট দিনটির উপর! অভিনেতা টোটা রায়চৌধুরির পোস্টে এমন প্রশ্ন ছুঁড়েছেন এক নেটিজেন। অভিনেতাও গর্জে উঠেছেন প্রতিবাদে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে টোটা একটি টুইট করেছিলেন। লিখেছিলেন, “সারা বিশ্বে ২৯-৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। ভারতবর্ষে ১০ কোটি মানুষের মাতৃভাষা বাংলা। ভারতে, হিন্দির পর সবচেয়ে বেশি সংখ্যক লোক বাংলা বলেন। আসুন, আজ ভাষা দিবসে গর্জে উঠি- আমি গর্বিত, আমি বাঙালি।” যেই টুইটের পরিপ্রেক্ষিতেই নেটিজেন প্রশ্ন তোলেন। অভিনেতাও পালটা দিয়েছেন কড়া ভাষায়। বললেন, “আমার গর্জে ওঠা দিন নির্ভর নয়, জীবনভর। আমার গর্জে ওঠা বাক্যে নয়, কর্মে। আমার গর্জে ওঠা আবেগ নির্ভর হলেও আবেগ সর্বস্ব নয়। আমার গর্জে ওঠার নমুনা- হিন্দি, তামিল, কন্নড় ভাষায় ছবি করার পরও টুইটারে লিখি Bengali actor/ বাঙালি অভিনেতা। এবং সেটা খুবই গর্ব সহকারে।”

ভাষার মারপ্যাঁচে সকাল থেকে সোশ্যাল মি়ডিয়ায় প্রচুর বাকযুদ্ধ হলেও টলিউডের অন্যান্য অভিনেতা-অভিনেত্রীরা কিন্তু আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে বার্তা দিতে ভোলেননি। প্রত্যেকের পোস্টেই আদ্যোপান্ত বাঙালিয়ানা। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, দেব, সৃজিত মুখোপাধ্যায়, মিমি চক্রবর্তী, টোটা রায়চৌধুরি-সহ অনেক তারকারাই মাতৃভাষা বাংলাকে বাঁচিয়ে রাখার আবেদন জানিয়েছেন নিজেদের পোস্টে।

[আরও পড়ুন: বাংলা ভাষা নিয়ে আজব প্রশ্ন এফএম চ্যানেলের, প্রতিবাদে গর্জে উঠলেন কবীর সুমন]

পরমব্রত চট্টোপাধ্যায় বললেন, “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাঙালিদের জন্য একটি বিশেষ দিন। আজ এই বিশেষ দিনে সমগ্র বাঙালি জাতিকে জানাই শুভেচ্ছা।” অন্যদিকে নিজের সিনেমার সংলাপে অনুরাগীদের মজতে দেখে সৃজিতও রিটুইট করে লিখলেন, বাংলা ভাষা আর মাটন কষা নিয়ে কোনও চ্যাংড়ামো নয়। প্রসেনজিৎ বললেন, “আমি বাংলায় ভালবাসি, আমি বাংলাকে ভালবাসি, আমি তারই হাত ধরে সারা পৃথিবীর মানুষের কাছে আসি বাংলায় থাকুন, বাংলাকে বাঁচিয়ে রাখুন।”

[আরও পড়ুন: ‘ধর্মের শিকলে মানুষকে বেঁধো না’, ভাষা দিবসে মানবতার জয়গান অনুপম রায়ের]

Advertisement

Advertisement

Advertisement