BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

চুরি গেল বিশিষ্ট কবি বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার

Published by: Sandipta Bhanja |    Posted: December 31, 2019 10:05 am|    Updated: December 31, 2019 2:22 pm

An Images

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: চুরি গেল কবি বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। সোমবার সন্ধেবেলা নাগাদ সাহিত্যিকের লাইব্রেরি থেকেই চুরি যায়। ঠাকুরনগরের লাইব্রেরির দরজা খুলতেই চোখে পড়ে আলমারির ভাঙা তালা। তা দেখেই বিনয় মজুমদারের পরিজনেরা সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার খোয়া যাওয়ার ব্যাপারটি জানতে পারেন।

বিনয় মজুমদারের ঠাকুরনগরের বাসভবনের পাশেই অবস্থিত গ্রন্থাগার। সেখানেই রাখা থাকত বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। সোমবার সন্ধ্যায় ঠাকুরনগরে তার লাইব্রেরি খুলতে গিয়ে দেখা যায় গ্রন্থাগারের সেই ঘরের ছিটকিনি খোলা। আলমারির তালাও ভাঙা অবস্থায় রয়েছে৷ আলমারিতে থাকা যাবতীয় জিনিস যথাস্থানে থাকলেও নেই শুধু মূল্যবান পুরস্কারটি। আলমারির ভিতরে রাখা   বিনয় মজুমদারের সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারটি নিয়ে পালিয়েছে চোর। 

[আরও পড়ুন: ভিনধারার ছৌ নৃত্যে মাতোয়ারা রাঢ়বাংলার শীতসন্ধে, নজর কাড়ল ময়ূরভঞ্জ ঘরানা ]

কীভাবে প্রকাশ্যে এল এই ঘটনা? জানালেন গন্থাগারের সম্পাদক বৈদ্যনাথ দলপতি। সোমবার বিকেল পাঁচটা নাগাদ তিনি বিনয় মজুমদারের গ্রন্থাগারে এসেছিলেন। প্রতিদিনের মতোই একেবারে নির্দারিত সময়ে। এসেই প্রথমে লক্ষ্য করেন যে লাইব্রেরির মূল দরজার তালা ভাঙা। তখনই সন্দেহ হয় সম্পাদক বৈদ্যনাথবাবুর। এরপরই তিনি তড়িঘড়ি লাইব্রেরির ভিতরে যান। প্রবেশ করতেই তাঁর চোখে পড়ে আলমারির ছিটকিনিটাও ভাঙা। এরপরই আমি লাইব্রেরিয়ান জগদীশকে ডেকে পাঠান। এরপর সম্পাদক বৈদ্যনাথ দলপতি এবং লাইব্রেরিয়ান জগদীশ দুজনে মিলে আলমারির এদিক-ওদিক খুঁজেও পাননি সেই সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারের ফলক।

শুধু যে পুরস্কার খোয়া গিয়েছে এমনটাই নয়। সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারের সঙ্গে পাওয়া মানপত্রটিও ছাড়েনি চোর। সেটিও নিয়ে গিয়েছে। তবে অবাক করার মতো ঘটনা যে লাইব্রেরিতে এত জিনিস থাকতেও, আর কিছুই চোরের ঝুলিতে যায়নি ওই পুরস্কার এবং মানপত্র ছাড়া। এমনটাই জানান ঠাকুরনগর বিনয় মজুমদার গন্থাগারের সম্পাদক বৈদ্যনাথ দলপতি।

খবর গিয়েছে পুলিশের কাছেও। ইতিমধ্যেই পুলিশ বিনয় মজুমদারের গ্রন্থাগারে এসে সম্পাদক বৈদ্যনাথ দলপতি এবং লাইব্রেরিয়ান জগদীশের সঙ্গে কথা বলে তদন্ত শুরু করেছে। তিনি আরও জানান, আগের দিন অর্থাৎ রবিবার রাত ৯টা নাগাদ গ্রন্থাগার কমিটিরই এক সদস্য লাইব্রেরির দরজা বন্ধ করে রেবিয়ে যান। তবে চুরি যাওয়ার পরই স্থানীয় সংস্কৃতিমনস্করা খোঁজ পান সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারের ফলক এবং কাচের বাক্সের। বিনয় মজুমদারের বাসভবনের অনতিদূরেই একটি সবেদা গাছের নিচে পড়ে থাকতে দেখা গিয়েছে ফলকটি।  ঘটনায় ক্ষুব্ধ সংস্কৃতিপ্রেমীরা।

[আরও পড়ুন: CAA’র প্রচারে ‘কোমলগান্ধার’, বিবৃতি জারি করে আপত্তি তুলল ঋত্বিক ঘটকের পরিবার ]

কবিতা সংকলন ‘হাসপাতালে লেখা কবিতাগুচ্ছের’ জন্য বিনয় মজুমদার ২০০৫ সালে সাহিত্য জগতের সেরা সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত হন। ২০০৬ সালের ১১ ই ডিসেম্বর বিনয়বাবুর মৃত্যু পর পুরস্কারটি রাখা ছিল বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটির গ্রন্থাগারের আলমারিতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement