৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে সুরেলা শ্রদ্ধার্ঘ্য, বাংলাদেশে আসর জমাবেন দেবজ্যোতি

Published by: Suparna Majumder |    Posted: March 2, 2021 4:44 pm|    Updated: March 2, 2021 4:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৭ মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের (Sheikh Mujibur Rahman) জন্ম শতবার্ষিকী। আর সেই উপলক্ষেই প্রতিবেশী দেশে সুরের মূর্চ্ছনা তুলবেন সংগীতশিল্পী দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra)। মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে বাংলাদেশে হাজির হচ্ছেন প্রখ্যাত শিল্পী।

দুই বাংলার মোট ১৫০ জন শিল্পী পারফর্ম করবেন বিশেষ এই উদ্যোগে। এখান থেকে স্ট্রিং সেকশন যেমন ভায়োলিন, চেলো, ভিওলা, কন্ট্রাভাস-সহ একাধিক সংগীতশিল্পী যাচ্ছেন, তেমনই বাংলাদেশের অনেক বিশিষ্ট শিল্পীও থাকছেন। সকলে মিলে বাজাবেন মুজিবর রহমানের পছন্দের সুর। প্রায় ১৫ মিনিট ধরে তা চলবে। আরও একটি ১২ মিনিটের স্কোর বাজানো হবে। এরই মাঝে শোনা যাবে বঙ্গবন্ধুর বিখ্যাত ভাষণের ছোট ছোট অংশ। মুক্তিযুদ্ধের সময় এই ভাষণ দিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: ভোটগণনার দিনই জন্মশতবার্ষিকী সত্যজিৎ রায়ের, আদৌ উদযাপন হবে? শঙ্কায় ভক্তকুল]

১৭ মার্চ সুরে, ছন্দে সেজে উঠবে ঢাকা। আর সেখানে তিনি পারফর্ম করবেন। উচ্ছ্বসিত দেবজ্যোতি মিশ্র বলেন, “মুজিবর রহমান নামটার সঙ্গে ছেলেবেলা থেকে পরিচয়। মুক্তিযুদ্ধের খবর আসত রেডিওতে। দেবদুলাল বন্দোপাধ্যায় খবর পড়তেন। সারা পাড়ায় রেডিও চলত। বাড়িতে মা, বাবা, ঠাকুমা সবাই মিলে রেডিওর সামনে বসে থাকতাম। সেই সব ফেলে আসা দিনগুলো মনে পড়ে। সেই থমথমে দিনগুলো মনে পড়ে যায়। অনেক স্মৃতি উস্কে দেয়। তখনকার পূর্ববঙ্গ আমার মায়ের, বাবার দেশ। ভাবলেই একটা আবেগ কাজ করে। আর মুজিবর যিনি নাকি সেই বাংলাদেশের রূপকার, তাঁর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানে আমি, আমার ভারত-বাংলাদেশের মিউজিশিয়ান বন্ধুদের নিয়ে পারফর্ম করব, এটা ভেবেই গর্ব হচ্ছে।”

সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে এই অনুষ্ঠান। তার জন্যই পুরো অনুষ্ঠানটি রেকর্ড করা হবে।
বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহনাও অনুষ্ঠানটি শুনবেন। বিদেশে রয়েছেন রেহানা। তাই সেখান থেকে‌ই বাবার জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হবেন।

[আরও পড়ুন: বাম-ISF জোটে ‘জিহাদি’ জন্ম নেওয়ার আশঙ্কা! বিস্ফোরক পোস্ট তসলিমা নাসরিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement