Advertisement
Advertisement
Iman Chakraborty

ইমনের গান-কবিতার যুগলবন্দিতে ‘ঐশ্বরিক’ মুহূর্তের সাক্ষী থাকল মহাজাতি মঞ্চ

গানের সঙ্গে কবিতার এক নিবিড় সংযোগ ঘটল মহাজাতির মঞ্চে।

Iman Chakraborty conducted special show at Mahajati Sadan
Published by: Sandipta Bhanja
  • Posted:June 10, 2024 12:51 pm
  • Updated:June 10, 2024 2:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঙ্গীতের দুনিয়ার এক সুপ্রসিদ্ধ নাম ইমন চক্রবর্তী। রবীন্দ্রনাথের গান থেকে আধুনিক বাংলা গান, লোকগান সব ধরনের গানে, আর সব বয়সের শ্রোতাদের মানে যাকে কিনা বলে ‘আট থেকে আশি’, এক নিবিড় সম্পর্ক গড়ে তুলেছেন সুরে-সুরে। গান করেন, অভিনয়ও করেছেন, সামাজিক কাজেও নিজেকে জড়িয়ে রেখেছেন। এবার মঞ্চে গানের পাশাপাশি কবিতা পাঠও করলেন গায়িকা ইমন। রবিবার সন্ধ্যায় মহাজাতি সদনে ইমন চক্রবর্তী ও শৌভিক ভট্টাচার্যর যুগলবন্দিতে এক ঐশ্বরিক মুহূর্তের সাক্ষী থাকলেন দর্শকরা।

গান-কবিতা পাঠের আবহে সে এক অদ্ভূত দৃশ্য! গায়িকার প্রশংসায় যখন পঞ্চমুখ দেবজ্যোতি মিশ্র, তখন দর্শকাসনে বসে থাকা কারও চোখ ছাপিয়ে গড়িয়ে পড়েছে জল, কেউ বা আবেগ ঢাকার আপ্রাণ চেষ্টা করছেন। মন্ত্রমুগ্ধ দর্শকদের দেখে চোখের কোণ ভিজেছে শিল্পীদেরও। রবিবার, ৯ জুন, মহাজাতি সদনে, সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছিল এক বিশেষ অনুষ্ঠানের। যার নাম ‘হিয়ার মাঝে’। গানে ইমন চক্রবর্তীর পাশাপাশি কবিতা পাঠে ছিলেন শৌভিক ভট্টাচার্য।

Advertisement

Advertisement

[আরও পড়ুন: এবার খেলা আরও ভয়ংকর! কোন অতলে ‘গভীর জলের মাছেরা’? পড়ুন রিভিউ]

রবীন্দ্রনাথের গানের পাশাপাশি ছিল বাংলা ছবির গান, ‘তুমি যাকে ভালোবাসো’ থেকে সুপারহিট ‘টাপাটিনি’র মতো নানা রঙের গানের ডালি নিয়ে হাজির হন ইমন। উপরি পাওনা তাঁর কণ্ঠে কবিতা পাঠ। আসলে ইমন সবেতেই সাবলীল। নিজের ভালোলাগা ভূমিকাগুলো একে-একে পূরণ করার সুযোগ একদম হাতছাড়া করতে চান না তিনি। আর শিল্পী হিসেবে এখানেই তিনি এগিয়ে। নিজেকে নিরন্তর নতুন অভিজ্ঞার স্বাদ দিতে একজন সৎ শিল্পীই পারেন। অন্যদিকে শৌভিক ভট্টাচার্যের তৈরি ‘গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট’ শর্ট ফিল্মটিও মুক্তিও পেল ওই মঞ্চে। শৌভিক ভট্টাচার্য পাঠ করলেন রবীন্দ্রনাথ, শক্তি চট্টোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়দের মতো আরও অনেক দিকপালদের লেখা। গানের সঙ্গে কবিতার এক নিবিড় সংযোগ ঘটল মহাজাতির মঞ্চে।

এপ্রসঙ্গে এর আগে ইমন চক্রবর্তী জানিয়েছিলেন, “কবিতা শুনি, বেশ ভালোলাগে। নিজের মতো হয়তো নিজের পরিসরে কবিতা পাঠ করেছি। মঞ্চে করিনি। ভাবছি সেদিন নিজের কিছু লেখা, রবীন্দ্রনাথের কিছু লেখা থেকে পাঠ করব। গান তো গাইবই। আমার মাঝেমধ্যেই একটু নতুন কিছু করতে ভালো লাগে। এতে একটু স্বাদ বদল হয়।” শৌভিক ভট্টাচার্য জানান, “এই সন্ধ্যায় ইমন কিছু কবিতা পাঠ করুন, আমি সেটা অনুরোধ করেছিলাম। উনি রাজি হওয়ায় অনুষ্ঠানে একটা অন্যরকম মাত্র যোগ হয়েছে। গান আর কবিতার এক নিবিড় বুনন আমাদের এই প্রয়াস হিয়ার মাঝে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ