Advertisement
Advertisement
জন প্রাইন

করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত বব ডিলানের অন্যতম প্রিয় গীতিকার জন প্রিন

শোকের ছাড়া সংগীতজগতে।

Legendary country and folk singer John Prine dies of coronavirus
Published by: Bishakha Pal
  • Posted:April 8, 2020 11:06 am
  • Updated:April 8, 2020 8:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন আরও এক তারকা। প্রয়াত মার্কিন লোকশিল্পী জন প্রিন। বিশ্ববন্দিত গায়ক বব ডিলানের স্নেহভাজন ছিলেন তিনি। জন প্রাইন যে তাঁর অন্যতম প্রিয় গীতিকার ছিলেন, তা একাধিকবার উল্লেখ করেছেন ডিলান। প্রবাদপ্রতীম সেই শিল্পী ৭৩ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে চলে গেলেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া মার্কিন সংগীতজগতে।

বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন জন প্রিন। মার্চের শেষের দিকে তাঁর শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া যায়। ৩ এপ্রিল প্রিনের স্ত্রী ফিয়োনা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন, আইসিইউয়ে ভেন্টিলেটরে রয়েছেন শিল্পী। সেটি ছিল তাঁর অষ্টম দিন। তাঁর দুই ফুসফুসই নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিল। মঙ্গলবার, ৭ এপ্রিল প্রিনের মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

Advertisement

[ আরও পড়ুন: সপরিবার করোনা আক্রান্ত পূরব কোহলি, শেয়ার করলেন এই রোগের সঙ্গে যুঝে ওঠার অভিজ্ঞতা ]

ইলিনইসের মেউডে ১৯৪৬ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন জন প্রিন। ছোট থেকেই গানের প্রতি ঝোঁক ছিল তাঁর। ছয়ের দশকের শেষদিকে শিকাগোয় একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানে কান্ট্রি স্টার ক্রিস ক্রিস্টফারসন তাঁর প্রতিভাকে আবিষ্কার করেন। তারপর থেকে পিছন ফিরে তাকাতে হয়নি প্রিনকে। ১৯৭১ সালে মুক্তি পায় তাঁর ডেবিউ অ্যালবাম। অবিশ্বাস্যভাবে সাফল্য পেয়েছিল অ্যালবামটি। তাঁর গানের সামাজিক বার্তা এবং প্রতিবাদের ভাষা আগামী কয়েক দশক ধরে আমেরিকায় প্রবল চর্চিত ছিল। ভিয়েতনাম যুদ্ধের সময় তাঁর প্রতিবাদী গান “Your Flag Decal Won’t Get You Into Heaven Anymore” মানুষকে গভীরভাবে প্রভাবিত করেছিল। গত দশকের গোড়ার দিকে আমেরিকা আফগানিস্তান এবং ইরাক যুদ্ধের সময় এই গান দ্বিতীয়বার যুদ্ধবিরোধীদের স্লোগান হয়ে ওঠে।

Advertisement

তাঁর গানে বারবার উঠে এসেছে প্রতিবাদের কথা। গ্র্যামি পুরস্কারজয়ী এই শিল্পীর নিজের নামে ১৯টি স্টুডিও অ্যালবাম ছিল। রেকর্ডিং অ্যাকাডেমি থেকে তিনি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও পেয়েছিলেন। প্রবাদপ্রতীম শিল্পী বব ডিলানের অত্যন্ত প্রিয় ছিলেন জন প্রিন। ডিলান একাধিকবার সেকথা জানিয়েছিলেন। এছাড়া পিঙ্ক ফ্রয়েডে শিল্প রজার ওয়াটারও প্রিনের ভক্ত ছিলেন। 

[ আরও পড়ুন: দিনমজুরদের জন্য গিভ ইন্ডিয়ার তহবিলে অর্থ দিলেই অর্জুন কাপুরের সঙ্গে ডিনারের সুযোগ! ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ