BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  শনিবার ৪ জুলাই ২০২০ 

Advertisement

বাংলা সাহিত্যে ইন্দ্রপতন, চলে গেলেন নবনীতা দেবসেন

Published by: Bishakha Pal |    Posted: November 7, 2019 9:05 pm|    Updated: November 8, 2019 12:08 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন। তিনি দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত ছিলেন। বৃহস্পতিবার সন্ধে সাড়ে সাতটা নাগাদ হিন্দুস্থান পার্কে নিজের বাড়িতেই মারা যান। বয়স হয়েছিল ৮১ বছর।

দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন নবনীতা দেবসেন। ১৯৫৯ প্রথম বই ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয়। ১৯৭৬ সালে প্রথম উপন্যাস প্রকাশিত হয়। নাম ‘আমি অনুপম’। ‘নটী নবনীতা’ বইয়ের জন্য ১৯৯৯ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পান তিনি। ২০০০ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। ১৯৭৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য পড়ান। অমর্ত্য সেনের সঙ্গে বিচ্ছেদের পর থেকেই মনোকষ্টে ভুগছিলেন নবনীতা দেবসেন। তারপর তিনি ঘুরে দাঁড়ান। তাঁর মৃত্যুতে সাহিত্যমহল শোকস্তব্ধ।

সাহিত্যিকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সংবাদ প্রতিদিনের থেকেই প্রথম নবনীতা দেবসেনের মৃত্যু খবর পান নোবেলজয়ী অভিজিৎবাবু। সংবাদ প্রতিদিনকে তিনি জানান, “কলকাতায় একদিনের জন্য গিয়েছিলাম। নবনীতা মাসির সঙ্গে দেখা করেছি। আমাদের মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক। পারিবারিক হৃদ্যতাও ছিল। অনেক স্মৃতি আজ ভিড় করে আসছে। আই উইল মিস হার।” নিজের লেখা দ্বিতীয় বই ‘গুড ইকোনমিক্স হার্ড টাইমস’ কলকাতায় এসে নবনীতা দেবসেনের হাতে তুলে দিয়েছিলেন অভিজিৎবাবু। সেকথাও বলেন তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement