২৫ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজকাল সামাজিক-রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মতাদর্শগত বিতর্ক অনেক বেড়ে গেছে। কখনও রাজা রামমোহন রায়কে ‘ব্রিটিশদের চামচা’ বলা হচ্ছে, কখনও আবার ভাঙা হচ্ছে বিদ্যাসাগরের মূর্তি। এমন এক সময়ের সন্ধিক্ষণে দাঁড়িয়ে উত্তর আমেরিকার মতো জায়গায় দেশের ঐতিহ্যকে তুলে ধরলেন কলকাতার গায়ক শৌনক চট্টোপাধ্যায় ও নৃত্যশিল্পী সুদর্শন চক্রবর্তী। নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্সে (NABC) পারফর্ম করলেন তাঁরা। তাঁদের অনুষ্ঠানের নাম ছিল ‘ভুবনজোড়া আসনখানি’। রাজা রামমোহন রায় থেকে ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, বাংলার অনেক বিখ্যাত ব্যক্তিকে নিয়ে তৈরি হয়েছিল তাঁর অনুষ্ঠান।

উল্লেখ্য, এই অনুষ্ঠানে কলকাতা থেকে নিমন্ত্রিত ছিলেন সৃজিত মুখোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, ঋতুপর্ণা সেনগুপ্তের মতো ব্যক্তিত্ব। ফিচার ফিল্মের প্রতিযোগিতায় ছিল ‘বসু পরিবার’, ‘পিউপা’, ‘রসগোল্লা’, ‘উমা’, ‘মাটি’, ‘এক যে ছিল রাজা’, ‘সহজ পাঠের গপ্পো’-র মতো ছবি। এর মধ্যে থেকে সেরা ছবি নির্বাচিত হয় ‘বসু পরিবার’। এছাড়া আরও ২টি পুরস্কার পেয়েছে ছবিটি। একটি সেরা চিত্রনাট্যের জন্য, অন্যটি সেরা অভিনেত্রীর। সৃজিতের দু’টি ছবি গিয়েছিল চলচ্চিত্র উৎসবে। একটি ‘উমা’, অন্যটি ‘এক যে ছিল রাজা’। এই দু’টি ছবির একটিও খালি হাতে ফেরেনি। ‘এক যে ছিল রাজা’-র জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন যিশু সেনগুপ্ত। এছাড়া এই ছবির জন্যই সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন সৃজিত মুখোপাধ্যায়। ‘উমা’ ছবিটি মিউজিকের জন্য পুরস্কৃত হয়েছে। এছাড়া তথ্যচিত্র বিভাগে দেখানো হয় বহু আলোচিত ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’। অমর্ত্য সেনের কাহিনি উঠে এসেছে এই তথ্যচিত্রে।

[ আরও পড়ুন: জার্মানিতে ‘মহিষাসুরমর্দিনী’ পালা মঞ্চস্থ করতে পাড়ি দিলেন পুরুলিয়ার ছৌ শিল্পীরা ]

‘ভুবনজোড়া আসনখানি’ ছিল মূলত গোটা বিশ্বের কিংবদন্তী বাঙালিদের সম্মানে তৈরি একটি বিশেষ অনুষ্ঠান। রবীন্দ্রসংগীত শিল্পী শৌনক চট্টোপাধ্যায়ের সঙ্গে বিখ্যাত নৃত্যশিল্পী সুদর্শন চক্রবর্তীর যুগলবন্দিতে তৈরি হয়েছে এর চিত্রনাট্য। রাজা রামমোহন রায়, প্রিন্স দ্বারকানাথ ঠাকুর, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সুভাষচন্দ্র বোস, সত্যেন বোস, সত্যজিৎ রায়, পণ্ডিত রবি শঙ্কর, অমর্ত্য সেন, শেখ মুজিবুর রহমান ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো অনেক বাঙালির গল্প উঠে আসে এই অনুষ্ঠানে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং