BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লন্ডনে কবিগুরুর ‘মায়ার খেলা’ নৃত্যনাট্য পরিবেশনে ডোনা গঙ্গোপাধ্যায়, উচ্ছ্বসিত দর্শকরা

Published by: Suparna Majumder |    Posted: September 3, 2022 5:38 pm|    Updated: September 3, 2022 7:27 pm

Rabindranath Tagore's Mayar Khela performed in direction of Dona Ganguly at auditorium of London | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডনের ভারতীয় বিদ্যাভবনের লর্ড মাউন্ট ব্যাটন অডিটোরিয়াম। সেখানেই হয়ে গেল রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’। পরিবেশনে দীক্ষা মঞ্জরীর ছাত্র-ছাত্রীরা। কেউ ভারতবর্ষের, কেউ ইউকে-র। ডোনা গঙ্গোপাধ্যায়ের নৃত্য পরিচালনায় (Dona Ganguly) একসঙ্গেই পারফর্ম করলেন সকলে। মন্ত্রমুগ্ধ হয়ে দেখলেন দর্শকরা।

Dona-2

‘আজাদি কা অমৃত মহোৎসব’ (Azadi Ka Amrit Mahotsav) উদযাপনে বিদেশের বিভিন্ন শহরে কবিগুরুর ‘মায়ার খেলা আর দেশাত্মবোধক গানের উপর আধারিত নৃত্যানুষ্ঠান পরিবেশিত করা হচ্ছে দীক্ষা মঞ্জরীর পক্ষ থেকে। বিশেষ এই উপস্থাপনার আর্টিস্টিক ডায়রেক্টর এবং সংগীত পরিচালক ডা. আনন্দ গুপ্ত। এই মুহূর্তে ডোনা গাঙ্গুলি সফর করছেন আইসিসিআর-এর এক ট্যুরে। সুইজারল্যান্ড, লন্ডন, ডাবলিন, বার্মিংহামের মতো শহরে। লন্ডনের শোয়ে ছিল উপচে পড়া ভিড়।

Dona-3

[আরও পড়ুন: অভিনব নয়, কিন্তু সাহসী ও পরীক্ষামূলক নাটক ‘রাবণ রিলোডেড’, পড়ুন রিভিউ]

দর্শকদের উচ্ছ্বাস দেখে বেশ খুশি শিল্পীরা। ডা. আনন্দ গুপ্ত বলেন, “আমরা আগে কলকাতা, শান্তিনিকেতনে এই নৃত্যনাট্যটি উপস্থাপন করেছি। সেখানেও অসাধারণ সাড়া পেয়েছিলাম। লন্ডনে এত বড় দল নিয়ে মায়ার খেলা আগে হয়নি। মোট ২৬ জন নৃত্য শিল্পী এতে অংশগ্রহণ করেন। গান আমরা আগে থেকেই রেকর্ড করে ফেলেছিলাম।” উল্লেখ্য, দক্ষিণায়ন ইউকে-র উদ্যোগে কলকাতা এবং শান্তিনিকেতনে ‘মায়ার খেলা’ নৃত্যনাটটি পরিবেশিত হয়েছিল।

Dona-4

দর্শকদের প্রতিক্রিয়া দেখে খুশি ডোনা গঙ্গোপাধ্যায়ও। তাঁর কথায়, “উল্লেখ্য, এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে দীক্ষা মঞ্জরী ইউকে-র ছাত্রীরা মঞ্চে নৃত্য পরিবেশন করলেন। এটা গর্বের যে ওড়িশি নৃত্যশৈলীর মাধ্যমে আমরা পৃথিবীর নানা প্রান্তে নিজের দেশকে প্রতিনিধিত্ব করি। নিজের দেশের ঐতিহ্য পৃথিবীর নানা জায়গার মানুষের সামনে উপস্থাপন করার সুযোগ পাই।”

[আরও পড়ুন: ‘RRR ছবি নয়, একটা সার্কাস, দ্য কাশ্মীর ফাইলস খুব স্লো!’ সমালোচনায় রামগোপাল ভার্মা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে