Advertisement
Advertisement
Tiner Tolowar Controversy

‘টিনের তলোয়ার’ নাটক থেকে সরল ‘হেনস্তাকারী’ সুদীপ্ত, সুমনের পোস্টে ‘ভুল’ শোধরানোর বার্তা

সুদীপ্ত চট্টোপাধ্যায়কে এই নাটকে নেওয়ার তীব্র প্রতিবাদ করেছিলেন দামিনী বেণী বসু।

Sudipto Chatterjee is no longer part of Tiner Tolowar drama, statement issued by Mukhomukhi
Published by: Suparna Majumder
  • Posted:April 7, 2024 9:15 am
  • Updated:April 7, 2024 9:43 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন হেনস্তায় অভিযুক্ত সুদীপ্ত চট্টোপাধ্যায়কে সরিয়ে দেওয়া হল ‘টিনের তলোয়ার’ নাটক থেকে। নাট্য সংস্থা মুখোমুখির পক্ষ থেকে বিবৃতি জারি করে একথা সোশাল মিডিয়ায় জানালেন বিলু দত্ত। সুমন মুখোপাধ্যায় ফেসবুক পোস্টে দিলেন ভুল শুধরে নেওয়ার বার্তা।

Tiner-Tolowar-1

Advertisement

উৎপল দত্তের বিখ্যাত নাটক ‘টিনের তলোয়ার’কে নতুনভাবে মঞ্চস্থ করেছেন সুমন মুখোপাধ্যায়। তাতেই সুদীপ্ত চট্টোপাধ্যায়কে নেওয়ার তীব্র প্রতিবাদ করেছিলেন দামিনী বেণী বসু। সোশাল মিডিয়ার মাধ্যমে প্রশ্ন তুলেছিলেন, কীভাবে ‘যৌন হেনস্তাকারী’ সুদীপ্ত চট্টোপাধ্যায় এই নাটকের অঙ্গ হতে পারে? পরে সংবাদমাধ্যমে দামিনী জানান, লালদা অর্থাৎ সুমন মুখোপাধ্যায়ের মতো মানুষরাই তাঁকে প্রশ্ন করতে শিখিয়েছেন। তাই অন্যায়ের প্রতিবাদ তিনি করেছেন।

Advertisement

[আরও পড়ুন: ফের আমেরিকায় বন্দুকবাজের হামলা, ফ্লোরিডার পানশালায় চলল গুলি! মৃত ২]

শনিবার বিলু দত্ত নিজের নিবেদিত নাটকটি নিয়ে সোশাল মিডিয়ায় মুখোমুখির পক্ষ থেকে যে বিবৃতি শেয়ার করেছেন তাঁর বক্তব্য এইরকম, “টিনের তলোয়ার নাটকের সমস্ত কলাকুশলীর তরফে মুখোমুখির যৌথ বিবৃতি – টিনের তলোয়ার প্রযোজনায় সুদীপ্ত চট্টোপাধ্যায় আর অভিনয় করছেন না। প্রথম অভিনয়ের পরই টিনের তলোয়ার প্রযোজনায় ওঁকে আর রাখা হয়নি। সুদীপ্তবাবুকে এই নাটকে যুক্ত করা আমাদের ভুল সিদ্ধান্ত ছিল। সেই ভুল শোধরাতেই প্রথম অভিনয়ের পরেই টিনের তলোয়ার প্রযোজনা থেকে ওঁকে সরে যেতে বলা হয় অবিলম্বে। তারপরে সুদীপ্তবাবুকে বাদ দিয়ে এ নাটকের তিনটি অভিনয় হয়ে গেছে। পরবর্তী অভিনয় ২৭ এপ্রিল একাডেমি ২.৩০।”

Bilu Dutta Post

গত ৪ এপ্রিল সুমনের আবার ফেসবুকে লেখেন, “উৎপল দত্ত স্বঘোষিত মার্ক্সবাদী। বেণীমাধব চট্টোপাধ্যায় ওরফে কাপ্তেনবাবুর মধ্যে মিশে রয়েছেন তিনি। শিখেছি বারবার ওনার কাছে কি করে ভুল শুধরে নিতে হয়। উৎপলবাবুর ব্রেশট তর্জমায় – বুদ্ধিমান সে নয় যে ভুল করে না, বুদ্ধিমান সে যে ভুল তাড়াতাড়ি শুধরে নিতে পারে।”

Suman Post

উল্লেখ্য, সুমনের দৃশ্য বিন্যাস ও নির্দেশনায় এই নাটকে অভিনয় করেছেন, দেবশংকর হালদার, শংকর চক্রবর্তী, পৌলমী বোস, অসীম রায়চৌধুরী, আনন্দরূপা চক্রবর্তী, রাজু বেরা, মানস মুখোপাধ্যায়, তরুণ ভট্টাচার্য, সুমন নন্দী, অশোক কুমার গঙ্গোপাধ্যায়, পিনাকী চক্রবর্তী, সুমন্ত দাস, সুতপা আধিকারী, রজত নারায়ণ ভট্টাচার্য, স্নেহাংশু বিশ্বাস, পৃথ্বীশ হালদার, অরিজিৎ ঘোষ, পায়েল লাহিড়ী, দেবাশিষ নস্কর, অমিতাভ ঘোষ, বিপ্রজিৎ ভট্টাচার্য, সুজন মুখোপাধ্যায় ও সুমন মুখোপাধ্যায় নিজে।

[আরও পড়ুন: ফ্যানের মাথায় চাটি! এ কী কাণ্ড জ্যাকি শ্রফের? ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ