০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তসলিমাকে বাংলাছাড়া করার জন্যই পদ্ম সম্মান বুদ্ধদেবকে! কটাক্ষ খোদ লেখিকার

Published by: Biswadip Dey |    Posted: January 27, 2022 11:17 am|    Updated: January 27, 2022 11:20 am

Taslima Nasrin slams Buddhadeb Bhattacharya on Facebook। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পদ্ম সম্মান (Padma Awards 2022) ফিরিয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। এই সিদ্ধান্ত ঘিরে তোলপাড় রাজনৈতিক মহলে। এই পরিস্থিতিতে এবার বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে খোঁচা দিলেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)। একদা তাঁর বই ‘দ্বিখণ্ডিত’ নিষিদ্ধ হয়েছিল রাজ্যে। মৌলবাদীদের আক্রমণের ভয়ে কলকাতাও ছাড়তে হয়েছিল। এবার সেই পুরনো প্রসঙ্গই নতুন করে তুলে আনলেন তসলিমা।

ঠিক কী লিখেছেন তিনি? বুধবার সন্ধ্য়ায় ফেসবুকে ‘লজ্জা’র লেখিকা লেখেন, ‘এক পরিচিত লোক ফোন করে বললো, ‘বুদ্ধদেব ভট্টাচার্য পদ্ম ভূষণ পেয়েছেন তোমার বই নিষিদ্ধ করার জন্য আর তোমাকে পশ্চিমবঙ্গ থেকে বের করে দেওয়ার জন্য।’
আমি বললাম, ‘কী সব আজেবাজে কথা বলছো!’
লোকটি বললো, ‘উনি পুরস্কার নেবেন না জানিয়ে দিয়েছেন’।
–ও মা, কেন?
— অনেক চেষ্টা চরিত্তির করেও তোমাকে ভারত থেকে পাকাপাকি ভাবে বের করতে না পারার ব্যর্থতার জন্য।
–উফ, তোমার মাথাটা গেছে।
ফোন রেখে দিলাম।’

[আরও পড়ুন: করোনাতঙ্ক কাটিয়ে লক্ষ্মীবারই খুলছে কালীঘাট মন্দিরের গর্ভগৃহ]

ভাইরাল হয়ে দিয়েছে তসলিমার এই পোস্ট। নানা মতামত দিয়েছেন নেটিজেনরাও। নিঃসন্দেহে বুদ্ধবাবুর পদ্ম সম্মান ফেরানোর বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে তসলিমার এই পোস্ট।

‘দ্বিখণ্ডিত’ নিষিদ্ধ করার বিষয়টি রাজ্যের ৩৪ বছরের বাম শাসনের একটি বড় কাঁটা হয়ে রয়ে গিয়েছে। কোনও বইকেই নিষিদ্ধ করা যায় কিনা সেই প্রশ্ন উঠেছে। সেই সঙ্গে কেন মৌলবাদীদের ভয়ে বাংলা ছাড়তে হল তসলিমাকে, কেন তৎকালীন বাম সরকার তাঁর পাশে দাঁড়াতে পারলেন না এই নিয়ে বিতর্ক চরম আকার ধারণ করেছিল। সেই দিনগুলির কথাই নতুন করে মনে করালেন তসলিমা। উসকে দিলেন বিতর্ক। প্রসঙ্গত, অনেক পরে এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বুদ্ধদেব ভট্টাচার্য স্বীকার করেছিলেন, তিনি ব্যক্তিগত ভাবে কোনও বই নিষিদ্ধ করার বিপক্ষে থাকলেও মুখ্যমন্ত্রী হিসেবে বাধ্যতই সেই সিদ্ধান্ত নিতে হয়েছিল তাঁকে।

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে