২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

CAA’র বিরুদ্ধে প্রতিবাদের ভাষা ছিল তাঁর কবিতা, প্রয়াত করোনায় আক্রান্ত কবি রাহাত ইন্দোরি

Published by: Subhamay Mandal |    Posted: August 11, 2020 6:55 pm|    Updated: August 11, 2020 7:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সাহিত্য জগতে ফের ইন্দ্রপতন। করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত প্রখ্যাত উর্দু কবি রাহাত ইন্দোরি। মঙ্গলবার পরপর দু’টি হার্ট অ্যাটাক হয় তাঁর। জানিয়েছেন ডাক্তাররা। সম্প্রতি তিনি কোভিড পজিটিভ হন। তাঁর অকাল প্রয়াণে শোকের ছায়া নেমেছে সাহিত্য জগতে।

জানা গিয়েছে, তাঁর ফুসফুসের ৬০ শতাংশ নিউমোনিয়ায় সংক্রমিত হয়েছিল। কবি, চিত্রকর এবং বলিউডি ছবিতে গীতিকার। অনেক পরিচয় ছিল তাঁর। নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি বিরোধী আন্দোলনে গত বছর যখন গোটা দেশ উত্তাল, তখন রাহাত ইন্দোরির বিখ্যাত উর্দু কবিতার পংক্তি উদ্ধৃত করতেন প্রতিবাদীরা। “সভি কা খুন হ্যায় শামিস ইহাঁ কি মিট্টি ম্যায়, কিসি কি বাপ কা হিন্দুস্তান থোড়ি হ্যায়!” বিখ্যাত এই লাইন অনেককেই উদ্ধৃত করতে দেখা গিয়েছিল সেইসময়। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র প্রথমবার লোকসভায় ভাষণ দিতে গিয়ে এই পংক্তি বলেছিলেন। তাঁর সেই ভাষণ বিখ্যাত হয়ে যায়।

[আরও পড়ুন: ভূমিপুত্র প্রাক্তন রাষ্ট্রপতি প্রণবের আরোগ্য কামনায় মহামৃত্যুঞ্জয় যজ্ঞ কীর্ণাহারে]

সম্প্রতি রাহাত ইন্দোরি করোনায় আক্রান্ত হন। টুইট করে নিজেই জানান সে কথা। শুভানুধ্যায়ীদের কাছে তাঁর সুস্থতা কামনার জন্য আবেদনও করেন। নিউমোনিয়া এমন জায়গায় চলে গিয়েছিল যে আর বাঁচানো গেল না তাঁকে। মঙ্গলবার শ্রী অরবিন্দ হাসপাতালে এদিন মৃত্যু হয় তাঁর। ৭০ বছর বয়সী রাহাত বেশ কয়েকটি হিন্দি ছবিতে গান লিখেছেন। ‘মুন্নাভাই এমবিবিএস’, ‘মার্ডার’-সহ বেশ কয়েকটি হিট ছবির গান লিখেছিলেন তিনি। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে টুইট করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement