৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘আসল পরিবর্তন’ এলে আমি কি বাংলায় যেতে পারব? বিজেপিকে প্রশ্ন তসলিমার

Published by: Subhajit Mandal |    Posted: March 23, 2021 12:47 pm|    Updated: March 23, 2021 12:47 pm

An Images

স্টাফ রিপোর্টার: মিঠুন চক্রবর্তী বিজেপির ব্রিগেডের মঞ্চে যোগ দেওয়ার পরপরই তাঁকে বিদ্ধ করেছিলেন তসলিমা নাসরিন ( Taslima Nasrin)। এবার বিজেপির দিকে প্রশ্ন ছুঁড়লেন। বিজেপি (BJP) আসল পরিবর্তন আনলে কি বাংলায় ঘুরতে যেতে পারি? প্রশ্ন বাংলাদেশি লেখিকার।

গত ৭ মার্চ বিজেপির ব্রিগেডে নরেন্দ্র মোদির উপস্থিতিতে কেন্দ্রের শাসক দলে যোগ দেন মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। বিখ্যাত ‘জাত গোখরো’ স্লোগানে মন জয় করে নিয়েছিলেন ব্রিগেডে হাজির জনতার। তার পরই তাঁর দিকে কটাক্ষ ছুড়ে দিয়েছিলেন তসলিমা। বলেছিলেন, ‘নানান ঘাটের জল খাওয়া সাপ খোপ নিয়ে বিজেপি কী করবে সেটাই ভাবছি। সাপ, তাও আবার পদ্ম গোখরো, কাকে ছোবল মারতে গিয়ে কাকে মারে, কে জানে! কেন যে বেচারারা কেঁচো খুঁড়তে গিয়েছিল!’ এর পরই তা নিয়ে পালটা প্রশ্নের মুখেও পড়েন লেখিকা।

[আরও পড়ুন: ভোটের মুখে নন্দীগ্রামে ঢুকছে বহিরাগত দুষ্কৃতী! কমিশনকে চিঠি তৃণমূলের]

আরও একবার টুইটে সরব হয়েছেন তসলিমা। এবার প্রশ্ন সরাসরি বিজেপিকে। তবে এ প্রসঙ্গে সিপিএম ও তৃণমূল উভয়কেই প্রথমে কটাক্ষ করেছেন। লিখেছেন, ‘২০০৭ সালে পশ্চিমবঙ্গ থেকে আমায় ছুঁড়ে ফেলে দিয়েছিল সিপিএম। ২০০৯ থেকে তৃণমূল আমার পশ্চিমবঙ্গে প্রবেশ আটকে রেখেছে। এবার কি বাংলায় ঘুরতে যেতে পারব যদি বিজেপি আসল পরিবর্তন আনে?’ শেষে আরও একটি ছোট মন্তব্য, ‘স্রেফ ভাবছিলাম’। তসলিমা যাই ভেবে বলুন, এটাকে একপ্রকার তির্যক মন্তব্য বলে মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

[আরও পড়ুন: জোটে জট থেকে কর্মী বিক্ষোভ! অস্বস্তির মধ্যেই ৯১ আসনের প্রার্থী ঘোষণা কংগ্রেসের]

প্রসঙ্গত, তসলিমা নাসরিন ২০০৭ সাল থেকে বাংলাছাড়া। সেসময় একটি বই লিখে মৌলবাদীদের রোষের মুখে পড়েন তিনি। কার্যত ‘দ্বিখণ্ডিত’ হয়ে যায় বাংলার মুসলিম সমাজ। দাঙ্গা পরিস্থিতির সৃষ্টি হয় কলকাতার একাংশে। তারপরই তসলিমাকে বাংলা থেকে বিতড়ন করে তৎকালীন বামফ্রন্ট সরকার। তারপর সরকার বদলালেও বাংলায় প্রবেশের অনুমতি পাননি বিতর্কিত লেখিকা। এই নিয়ে এর আগে একাধিকবার বাম তথা তৃণমূলকে বিঁধতে দেখা গিয়েছে লেখিকাকে। তবে সম্প্রতি যেভাবে তিনি বিজেপির বিরুদ্ধে সরব হচ্ছেন, তা বেশ তাৎপর্যপূর্ণ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement