১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জোটে জট থেকে কর্মী বিক্ষোভ! অস্বস্তির মধ্যেই ৯১ আসনের প্রার্থী ঘোষণা কংগ্রেসের

Published by: Subhajit Mandal |    Posted: March 23, 2021 9:38 am|    Updated: March 23, 2021 9:45 am

West Bengal Assembly Elections: Congress's candidate list raises various questions

বুদ্ধদেব সেনগুপ্ত: জোড়াসাঁকো, ভবানীপুর, রতুয়া, সাগরদীঘিতে প্রার্থী নিয়ে বিক্ষোভের মধ্যেই রাজ্যের আরও দুই গুরুত্বপূর্ণ আসনের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস (Congress)। বিধাননগর কেন্দ্রে হাত চিহ্ন নিয়ে লড়বেন দলের তরুণ মুখ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কাটোয়া কেন্দ্রে দলের প্রবীণ নেতা তথা পূর্ব বর্ধমান জেলা সভাপতি প্রবীর গঙ্গোপাধ্যায়কে প্রার্থী করেছে কংগ্রেস। এর ফলে নিজেদের ভাগের ৯১ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিল হাত শিবির। যদিও প্রার্থী ঘোষণা নিয়ে সংযুক্ত মোর্চার অন্দরেই অস্বস্তির মুখে পড়তে হল দলকে। 

কাটোয়া কেন্দ্রটি একসময় কংগ্রেসের ঘাঁটি ছিল। ২০১১ সাল পর্যন্ত এই কেন্দ্রের বিধায়ক ছিলেন কংগ্রেসের রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। ২০১৬ নির্বাচনের আগেই তিনি যোগ দেন তৃণমূলে। ২০১৬ সালে বাম-কংগ্রেস জোট প্রার্থী কংগ্রেসের শ্যামা মজুমদারকে হাজারেরও কম ভোটের ব্যবধানে হারান রবীন্দ্রনাথ। এই কেন্দ্রে এবারেও তৃণমূলের টিকিটে লড়ছেন বর্ষীয়ান বিধায়ক। দিন কয়েক আগেই রবীন্দ্রনাথবাবুর ভাইপো যোগ দিয়েছেন কংগ্রেসে। অধীর চৌধুরী (Adhir Chowdhury) তাঁকেই এই কেন্দ্রের প্রার্থী করতে পারেন বলে মনে করছিল রাজনৈতিক মহল। কিন্তু দলেরই একাংশের আপত্তি থাকায় তা সম্ভব হয়নি। শেষে দলের বর্ষীয়ান নেতা তথা পূর্ব বর্ধমান জেলা সভাপতি প্রবীর গঙ্গোপাধ্যায়ের নাম সোমবার রাতে এআইসিসির তরফে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে।

[আরও পড়ুন: ক্ষমতায় এলেই পরিবার পিছু মাসিক মোটা অঙ্কের অর্থ সাহায্য, ইস্তাহারে প্রতিশ্রুতি কংগ্রেসের]

অন্যদিকে বিধাননগর কেন্দ্রটি কংগ্রেসের জন্য গুরুত্বপূর্ণ। গতবার এই কেন্দ্রে লড়েছিলেন দলের বর্ষীয়ান আইনজীবী নেতা অরুণাভ ঘোষ (Arunava Ghosh)। হেরেছিলেন সামান্য ব্যবধানেই। এবারেও এই কেন্দ্রে তাঁকেই প্রার্থী করার কথা ভাবছিল প্রদেশ কংগ্রেস। কিন্তু অরুণাভবাবু আগেই জানিয়ে দেন, তিনি দাঁড়াতে চান না। শেষপর্যন্ত অরুণাভ ঘোষ রাজি না থাকায়, দলের অন্যতম মুখপাত্র এবং সোশ্যাল মিডিয়া সেলের সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে এআইসিসি (AICC)। এই দুজন প্রার্থীর নাম ঘোষণার ফলে রাজ্যে কংগ্রেস মোট ৯১ আসনের জন্য প্রার্থী ঘোষণা করে দিল। তবে, প্রার্থী নিয়ে অস্বস্তি দলের অন্দরেই রয়েছে। একে তো কর্মীদের বিক্ষোভ, দোসর হয়েছে জোটের জট। এই মুহূর্তে শান্তিপুর এবং সমশেরগঞ্জ আসনে বাম এবং কংগ্রেস দুই শিবিরেরই প্রার্থী আছে। আবার পুরুলিয়া কেন্দ্রে কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে নোটাতে ভোট দিতে আহ্বান করছে জোটসঙ্গী ফরওয়ার্ড ব্লক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে