২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজবংশিদের গল্প পর্দায় আনল ‘দোতারা’

Published by: Bishakha Pal |    Posted: January 14, 2019 5:48 pm|    Updated: January 14, 2019 5:48 pm

Dotara to depict Rajbangshis

বাংলার রাজবংশিদের আন্দোলনের প্রেক্ষিতে এই ছবি। লিখছেন নির্মল ধর।

পরিচালক অমিতাভ দাশগুপ্ত বেসিক্যালি বিজ্ঞাপন জগতের মানুষ। পড়াশোনা করেছেন তুলনামূলক সাহিত্য আর ইতিহাস নিয়ে। কর্পোরেট জগতের জন্য ফরমায়েসি ছবি বানিয়েছেন বেশ কয়েকবছর। এবার এলেন ফিচার ফিল্ম করতে। মনে প্রাণে একজন শিল্পী মানুষ সমাজ-সচেতন হবেনই। তা তিনি যে ফর্ম্যাটেই ছবি করুন না কেন! অমিতাভ দাশগুপ্তর প্রথম ছবি ‘দোতারা’ মুক্তি পেল এই সপ্তাহে।

উত্তর বাংলার রাজবংশিদের আন্দোলনের প্রেক্ষিতে ‘দোতারা’র কাহিনি। বললেন “আমার গবেষণা পেপারের উপর নির্ভর করেই ছবির চিত্রনাট্য লিখেছি। রাজবংশিদের সামাজিক অবস্থান এবং সাংস্কৃতিক চেতনা নিয়ে উত্তরবাংলায় এক ধরনের ভুল বোঝাবুঝি রয়েছে। সেটা দূর করতেই এই ছবি।” গল্পের কেন্দ্রবিন্দু এক তরুণী সাংবাদিক শান্তা। রাজবংশি আন্দোলন নিয়ে ‘খবর’ করতে গিয়ে ওখানে আলাপ হয় দেবদত্ত নামে এক রাজবংশি তরুণের সঙ্গে। সখ্য গড়ে ওঠে। আর একসময় সে বুঝতে পারে, সন্ত্রাস নয়, ভালবাসা দিয়েই মূলস্রোতে থাকাটা জরুরি। হিংসা দিয়ে সমস্যার স্থায়ী সমাধান হয় না। সেইসঙ্গে দু’জনের মধ্যে একটা রোমান্টিক অ্যাঙ্গেল তো আছেই। অমিতাভ জানালেন, “রাজবংশিদের আন্দোলন নিয়ে বাংলায় তখনও কোনও ছবি হয়নি। উত্তর বাংলার কিছু প্রযোজক রাজবংশিভাষায় স্থানীয়ভাবে ছবি করেন শুনেছি। কিন্তু নিজেদের সমস্যা তেমন জায়গা পায় না। ‘দোতারা’ বলতে পারেন, সেদিক থেকে অভিনব।”

রাকেশ শর্মার বায়োপিক থেকে বিদায় শাহরুখের! ]

ছবিতে পরিচিত মুখ বলতে চারজন- নায়িকা সোনালি চৌধুরি, নায়ক সুব্রত দত্ত এবং রাজেশ শর্মা ও দীপঙ্কর দে। সুব্রত আদতে বলিউডের মানুষ। নাটক করে বেড়ান। তবে বাংলা ছবির প্রতি দুর্বলতা আছেই। বললেন, “ভাল গল্প আর স্ক্রিপ্ট পেলে আমি কলকাতায় কাজের জন্য মুখিয়ে থাকি। আমি ভাল করেই জানি রোমান্টিক নায়ক হওয়ার চেহারা আমার নেই! চাই অভিনয় দেখানোর মতো চরিত্র। এই ‘দোতারা’ অনেকদিন পর আমায় সেই সুযোগ দিয়েছে।” সোনালি চৌধুরি ছোটপর্দার চেনা মুখ। বড় পর্দায় তেমন সুযোগই পান না। এবার পেলেন। সোনালি বললেন, “অমিতাভ এবং প্রযোজক তাপসী দাশগুপ্তকে ধন্যবাদ! ওঁরা দু’জন তবু আমার দিকে তাকিয়েছেন। টালিগঞ্জ তো আমাদের চেনেই না।” সোনালি-ই করছেন সাংবাদিক শান্তার চরিত্র। কল্যাণ সেন বরাট ও শঙ্কু মিত্র সুরারোপ করেছেন এই ছবিতে। এবার দর্শক আঙিনায় ‘দোতারা’।

যৌন হেনস্তার অভিযোগ রাজকুমার হিরানির বিরুদ্ধে, ছবি থেকে বাদ গেল নাম ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে