১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Laal Singh Chaddha Review: ‘লাল সিং চাড্ডা’ যেন ‘পিকে’রই ছায়া, নাম ভূমিকায় হতাশ করলেন আমির

Published by: Suparna Majumder |    Posted: August 12, 2022 4:25 pm|    Updated: August 13, 2022 4:04 pm

Here is the review of Aamir Khan and Kareena Kapoor starrer Laal Singh Chaddha | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: প্রিয় সিনেমা যখন নতুন করে তৈরি হয়। প্রত্যাশা তো একটু বেশি থাকবেই! ১৯৯৪ সালে মুক্তি পেয়েছিল ‘ফরেস্ট গাম্প’ (Forrest Gump)।  কয়েক বছর পরই তা দেখার সৌভাগ্য হয়েছিল। মন্ত্রমুগ্ধের মতো দেখেছিলাম টম হ্যাঙ্কসের অভিনয়। যেন তিনিই সেই চরিত্রটির জন্যই জন্মেছেন। ক্লাসিক সেই সিনেমার ‘বলিউডিকরণ’ (রিমেক শব্দ ইচ্ছাকৃতভাবেই ব্যবহার করা হল না) করেছেন আমির খান (Aamir Khan)। তৈরি করেছেন ‘লাল সিং চাড্ডা’। কিন্তু প্রত্যাশার প্রথম স্তরেও পৌঁছতে পারলেন না তিনি। 

Laal Singh Chaddha 1

সিনেমা যাঁরা ভালবাসেন, তাঁরা অনেকেই ‘ফরেস্ট গাম্প’ সিনেমাটি দেখেছেন। নাম ভূমিকায় টম হ্যাঙ্কসের অভিনয়ও দেখেছেন। আমির খান তার ধারেকাছেও পৌঁছতে পারলেন না। আবার নিজস্বতার জোরেও নজর কাড়তে পারলেন না। ফরেস্ট গাম্প এমন একটি চরিত্র যাঁর IQ নামের বস্তুটি একটু কম। কিন্তু আমির যেভাবে লাল সিং চাড্ডার চরিত্রে অভিনয় করেছেন তাতে ভিনগ্রহের ‘পিকে’র কথা বেশি মনে পড়েছে। 

Laal-Singh-Chaddha-4

সিনেমায় গল্পে বিশেষ বদল নেই। তা কেবল ভারতীয় প্রেক্ষাপটে সাজানো হয়েছে। যেমন চকোলেটের বাক্সের বদলে গোলগাপ্পা বা পানিপুরির বাক্স লাল সিং চাড্ডার হাতে ধরিয়ে দেওয়া হয়েছে। প্রায় পৌনে তিন ঘণ্টার সিনেমা তৈরি করেছেন পরিচালক অদ্বৈত চন্দন। তাতে অপারেশন ব্লু স্টার, প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, শিখ দাঙ্গা, বাবরি মসজিদের ধ্বংস থেকে কারগিলের যুদ্ধ পর্যন্ত দেখানো হয়েছে। আর তার সূত্র ধরেই কাহিনি এগিয়েছে।

[আরও পড়ুন: ফেরেনি জ্ঞান, এখনও ভেন্টিলেশনে, সংকটজনক রাজু শ্রীবাস্তব]

সুপারস্টার যখন সিনেমার নায়ক হন, তখন তাঁর চরিত্রকে কেন্দ্র করেই বাকি চরিত্রদের সাজানো হয়। ‘লাল সিং চাড্ডা’র (Laal Singh Chaddha) ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। প্রায় দু’বছর ধরে সিনেমাটি তৈরি করেছেন আমির। সারা ভারতে প্রায় ১০০টি লোকেশনে শুট করেছেন। কিন্তু তাতেও বিশেষ লাভ হয়নি। নায়িকা রূপার ভূমিকায় করিনা কাপুরের বিশেষ সুযোগ ছিল না (শুধু রূপা নামটি বিভিন্নভাবে ব্যবহার করা হয়েছে)। লাল সিংয়ের মায়ের ভূমিকায় মোনা সিং নিজের ভূমিকা পালন করেছেন।

Laal-Singh-Chaddha-1

বালার ভূমিকায় দক্ষিণী তারকা নাগা চৈতন্যকে বিশেষ ম্যানারিজম রপ্ত করতে হয়েছে। আর তা তিনি বেশ ভালভাবেই করেছেন। অরিজিৎ সিংয়ের গান তাও কিছু দৃশ্যের নাটকীয়তা রক্ষা করেছে। শেষে একজনের কথা না বললেই নয়। শাহরুখ খান (Shah Rukh Khan)। মাত্র কয়েক মিনিটের ক্যামিও রয়েছে কিং খানেই। তাতেই মুখে হাসি ফুটিয়েছেন তিনি। কিন্তু ‘লাল সিং চাড্ডা’ হয়ে আমির খান এ দর্শকের মনের মণিকোঠায় ঠাঁই পেলেন না। তা ‘ফরেস্ট গাম্প’-এরই থেকে গেল।

সিনেমা – লাল সিং চাড্ডা
অভিনয়ে – আমির খান, করিনা কাপুর, মোনা সিং, মানব ভিজ, নাগা চৈতন্য
পরিচালনায় – অদ্বৈত চন্দন

[আরও পড়ুন: অতিনাটকীয় গল্পে অভিনয়ই ছবির সেরা প্রাপ্তি, কেমন হল রাজ চক্রবর্তীর ‘ধর্মযুদ্ধ’?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে