BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

১৫০ বছরের ইতিহাসে প্রথম, কলকাতা হাই কোর্টের অন্দরে হল ছবির শুটিং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 1, 2017 10:32 am|    Updated: December 1, 2017 10:32 am

First time in history, Calcutta High Court  opens doors for shoot,

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমায় আদালত কক্ষে সওয়াল-জবাবের দৃশ্য নতুন কিছু নয়। কিন্তু, কলকাতা হাই কোর্টের ভিতরে কখনও শুটিং হয়নি। এবার সেই রীতিতে ছেদ পড়ল। দেড়শো বছরের ইতিহাসে এই প্রথমবার একটি তথ্যচিত্রের শুটিং হল কলকাতা হাই কোর্টে। হাই কোর্টের ইতিহাস নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করছেন পরিচালক গৌতম ঘোষ। তথ্যচিত্রটিকে বিশ্বাসযোগ্য করতে তুলতে হাই কোর্টের ভিতর বেশ কয়েকটি দৃশ্যের শুটিং করতে চেয়েছিলেন তিনি। তাঁকে শুটিংয়ের অনুমতি দিল হাই কোর্ট কর্তৃপক্ষ।

[হিন্দি না জেনেও পাঁচটি ফিল্মফেয়ার, এটাই উদিত নারায়ণ]

এ রাজ্যের শীর্ষ আদালত কলকাতা হাই কোর্ট। সঠিক বিচার পাওয়ার আশায় রোজই আদালত চত্বরে আসেন বহু মানুষ। আইনজীবীদের সওয়াল-জবাবে গমগম করে আদালত কক্ষ। কিন্তু, কলকাতা হাই কোর্টের গৌবরময় অতীতের খবর রাখেন ক’জন! ব্রিটিশ রাজত্বের সূচনাপর্বে কলকাতা ছিল দেশের রাজধানী। এই শহরেই প্রথম হাই কোর্ট প্রতিষ্ঠা করেছিল ব্রিটিশরা। সালটা ১৮৬২। কলকাতা হাই কোর্টের তখনকার নাম ছিল Hight court Of judicature at Fort William।  প্রথম বিচারপতি হয়েছিলেন স্যার বার্নেস পিকক। হাই কোর্টের প্রথম ভারতীয় বিচারপতি ছিলেন শম্ভুনাথ পণ্ডিত। পরবর্তীকালে বিচারপতি দ্বারকানাথ মিটর, বিচারপতি রমেশচন্দ্র মিটর, বিচারপতি আশুতোষ মুখোপাধ্যায়ের মতো বহু কৃতী ব্যক্তিত্ব কলকাতা হাই কোর্টের বিচারপতির পদ অলঙ্কৃত করেছেন। প্রথম ভারতীয় হিসেবে স্থায়ী প্রধান বিচারপতি হওয়ার গৌরব অর্জন করেছিলেন বিচারপতি পি বি চক্রবর্তী। কলকাতা হাই কোর্টের ইতিহাসের উপর একটি তথ্যচিত্র তৈরি করতে চাইছে রাজ্য সরকার। পরিচালক গৌতম ঘোষকে তথ্যচিত্রটি তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছে। এরআগে কিংবদন্তী সানাইবাদক বিসমিল্লা খাঁ-য়ের জীবনী নিয়ে ‘মিটিং অ মাইলস্টোন’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন তিনি। তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবে দেখানোও হয়।

[ইতিহাসের দোরগোড়ায় ‘আমাজন অভিযান’, ৬টি ভাষায় মুক্তি ট্রেলারের]

কলকাতা হাই কোর্টের ইতিহাস নিয়ে তথ্যচিত্রেও কোনও ফাঁক রাখতে চান না পরিচালক। জোরকদমে চলছে শুটিং। চিরাচরিত রীতি ভেঙে কলকাতা হাই কোর্টের কক্ষের ভিতরও বেশ কয়েকটি দৃশ্যের শুটিং করেছেন গৌতম ঘোষ। তিনি বলেন, ‘আদালতের ভিতরের জগৎটা পুরোপুরি আলাদা। বহু ঐতিহাসিক রায়দানের সাক্ষী কলকাতা হাই কোর্ট। আমি আগে যা কাজ করেছি, তার থেকে এই তথ্যচিত্রটির কোনও মিল নেই।’ পরিচালকের সংযোজন, ‘অতীতে কলকাতা হাই কোর্টে যা হয়েছে, তা নিয়ে একটি মনোগ্রাহী তথ্যচিত্র তৈরি করতে চাইছি।’

[এবার পর্দা কাঁপাতে আসছে সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘প্রফেসর শঙ্কু’]

কলকাতা ও বম্বে হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায় জানিয়েছেন, কলকাতা হাই কোর্টে আগে কখনও শুটিং হয়নি। তবে আলিপুর জেলা আদালতে একবার শুটিংয়ের অনুমতি দেওয়া হয়েছিল। তা নিয়ে বিতর্ক হয়। যার জেরে রাজ্যের আদালতগুলিতে বাণিজ্যিক শুটিংয়ে অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু, পরিচালক গৌতম ঘোষ কলকাতা হাই কোর্টের ইতিহাস নিয়ে তথ্যচিত্র তৈরি করছেন। তাই হাই কোর্টের ভিতর  শুটিং করার অনুমতি দেওয়া হয়েছে।

[‘বলিউডের অ্যাওয়ার্ডগুলি বিশ্বের সবচেয়ে বড় কৌতুক’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে