১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অপরাধীদের গৌরবাণ্বিত করা অনুচিত, ‘সঞ্জু’ প্রসঙ্গে খোঁচা প্রাক্তন পুলিশ কমিশনারের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2018 11:46 am|    Updated: July 6, 2018 11:46 am

Glorification of criminals not desirable, Ex-Mumbai top cop on Sanju

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদকাসক্ত। মহিলাঘটিত দোষও কম নয়। তবে যত যাই-ই হোক না কেন তিনি জঙ্গি নন। আর যা না হয় তাই-ই ফুলিয়ে-ফাঁপিয়ে বলে সংবাদমাধ্যম। অনেকটা এই সুরেই বাঁধা সঞ্জয় দত্তের তথাকথিত বায়োপিক ‘সঞ্জু’। বক্স অফিসে অবশ্য তা তুফান তুলেছে। কামব্যাক করেছেন রণবীর কাপুর। কিন্তু সমালোচনার কাঁটা এড়ানো গেল না। এবার এ নিয়ে সরব হলেন প্রাক্তন মুম্বই পুলিশ কমশনার তথা বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিং। তাঁর সাফ কথা, কোনও অপরাধীকেই গৌরবাণ্বিত করা উচিত নয়।

[  বিকিনি পরে নেটদুনিয়ায় হেনস্তার শিকার শাহরুখ-কন্যা সুহানা ]

১৯৯৩ মুম্বই বিস্ফোরণ মামলায় বেআইনি অস্ত্র রাখার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন অভিনেতা সঞ্জয় দত্ত। সেলেব হওয়ার কারণে অবশ্য রেহাই মেলেনি। গারদে যেতে হয়েছিল তাঁকে। ২০১৬ সালে মুক্তি পান তিনি। সঞ্জয়ের বায়োপিকে দেখানো হয়েছে, অভিনেতার আর যাই দোষ থাকুক তিনি জঙ্গি নন। সেই আবেগের চিত্রনাট্য ইতিমধ্যে কোটি কোটি টাকার ব্যবসাও করছে। কিন্তু মন্ত্রী সত্যপাল সিং সাফ জানাচ্ছেন, কোনও অপরাধীকেই ‘গ্লোরিফাই’ করা উচিত নয়। সকলেই জানেন সঞ্জয় দত্ত কীরকম মানুষ। সুতরাং তাঁকেও গৌরবাণ্বিত করে দেখানোর কোনও মানে হয় না। যদিও তিনি জানিয়েছেন, সিনেমাটি তিনি দেখেননি। এবং ভবিষ্যতে দেখবেন এরকম কোনও সম্ভাবনাও নেই। কারণ সেভাবে সিনেমা দেখেন না তিনি। তবে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বর্তমান রাষ্ট্রমন্ত্রীর মতে, দাউদ ইব্রাহিম হোক আর সঞ্জয় দত্ত, কোনও অপরাধীরই গ্লোরিফিরেশন করা উচিত নয়।

[  আইকনিক ডিডিএলজে-তে এবার শাহরুখ-তনয় আব্রামও, জানেন কীভাবে? ]

অবশ্য এ সব মতকে পিছনে ফেলে গড়গড়িয়ে এগোচ্ছে ‘সঞ্জু’র রথ। একশো কোটির ক্লাবে তো ঢুকেই পড়েছে। হিরানি জাদু আরও একবার বক্স অফিসকে কবজা করে ফেলেছে। খরা খাটিয়ে সাফল্যের মুখ দেখেছেন রণবীর কাপুর। তবে বলিউড বায়োপিকের যে মাপকাঠি তৈরি করে ফেলছে, তা কি ভারতীয় সিনেমার জন্য স্বাস্থ্যপ্রদ? সে প্রশ্নও এড়ানো যাচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে