১৮ চৈত্র  ১৪২৬  বুধবার ১ এপ্রিল ২০২০ 

Advertisement

#MeToo-তে দোষী সাব্যস্ত হার্ভে উইনস্টেইন, কোর্টের রায়ের পরই হাসপাতালে ভরতি হলিউড প্রযোজক

Published by: Sandipta Bhanja |    Posted: February 25, 2020 9:01 pm|    Updated: February 25, 2020 9:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় সাফল্যের মুখ দেখল #MeToo আন্দোলন। যে আন্দোলন শুরুর মাস খানেকের মধ্যেই ছড়িয়ে পড়েছিল পাশ্চাত্যের আঙিনা থেকে প্রাচ্যের বিভিন্ন দেশে। হলিউড, বলিউড থেকে টলিউড, সর্বত্রই নিজেদের যৌন হেনস্তার তিক্ত অভিজ্ঞতা শেয়ার করে অভিযুক্তদের শাস্তির দাবি করেছিলেন মহিলারা। ঠিক যেখান থেকে বছর দুয়েক আগে শুরু হয়েছিল লড়াই, আজ দীর্ঘ দিন পর অবশেষে যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত হলেন হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইন। তবে কোর্টের রায় শোনার পরই নাকি হাসপাতালে ভরতি করতে হয়েছে তাঁকে।

উল্লেখ্য, সোমবার নিউ ইয়র্কের জুরি বোর্ড হলিউডের খ্যাতনামা প্রযোজক হার্ভেকে দোষী সাব্যস্ত করেছে। এরপরই তাঁকে আটক করে নিউইয়র্ক পুলিশ। ১১ মার্চ তাঁর সাজা শোনাবে নিউ ইয়র্কের আদালত। কমপক্ষে ৫ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড হতে পারে ৬৭ বছর বয়সের হলিউডের এই প্রভাবশালী প্রযোজকের। প্রসঙ্গত, কোর্টের রায় শোনার পরই বুকে অসহ্য ব্যথা নিয়ে নিউইয়র্কের বেলভিউ হাসপাতালে ভরতি হন হার্ভে উইনস্টেইন।

[আরও পড়ুন: ‘হিন্দু জঙ্গি’ মন্তব্যের জের! করণের জোহরের ‘তখত’ বয়কটের দাবি নেটদুনিয়ায়]

একাধিক অভিযোগকারিণীর দেওয়া বয়ান অনুযায়ী, সিনেমায় কাজ দেওয়ার বদলে শয্যাসঙ্গিনী হতে কিংবা তাঁর সামনে মহিলাদের সম্পূর্ণ উলঙ্গ হয়ে দাঁড়িয়ে থাকতে বাধ্য করত হার্ভে উইনস্টেইন। এমনকী, শারিরীক সম্পর্ক স্থাপনকালে বেকায়দাভাবে আঘাত করার  অভিযোগও তুলেছেন কেউ কেউ তাঁর বিরুদ্ধে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে তৈরি হওয়া #MeToo ঝড়ে প্রথম বিদ্ধ সম্ভবত হার্ভে উইনস্টেইনই। প্রথমে এক অভিনেত্রী-মডেল সাহস করে মুখ খুলেছিলেন হলিউডের এই দাপুটে প্রযোজকের বিরুদ্ধে। তাঁর প্রতিবাদই সাহস জুগিয়েছিল বাকিদের। এরপরই হার্ভের কুকর্মের কথা একে একে ফাঁস করেন অভিনেত্রীরা। উল্লেখ্য ৩০ জনেরও বেশি হলিউড ইন্ডাস্ট্রির মহিলারা BAFTA জয়ী এই প্রযোজকের বিরুদ্ধে সরব হন।

অভিযোগকারিণীদের মধ্যে অ্যাশলে জুডে, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীদেরও নাম রয়েছে৷ যদিও প্রথম থেকেই সমস্ত অভিযোগ অস্বীকার করে আসছেন ‘শেক্সপিয়ার ইন লাভ’, ‘দ্য কিংস স্পিচ’, ‘পাল্প ফিকশন ’-এর মতো বিখ্যাত ছবিগুলির প্রযোজক হার্ভে।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের প্রাক্কালেই আসছে দেবের ‘গোলোন্দাজ’, নয়া পোস্টারে অনন্য একাদশ ]

Advertisement

Advertisement

Advertisement